ঢাকা, মঙ্গলবার 4 September 2018, ২০ ভাদ্র ১৪২৫, ২৩ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ফিলিস্তীনের সঙ্গে কনফেডারেশন গঠনে মার্কিন প্রস্তাব নাকচ জর্ডানের

৩ সেপ্টেম্বর, আনাদোলু এজেন্সি : ফিলিস্তিন ও জর্ডানের মধ্যে একটি কনফেডারেশন রাষ্ট্র গঠনে যুক্তরাষ্ট্রের একটি প্রস্তাব নাকচ করেছে জর্ডান।  রোববার জর্ডানের পক্ষ থেকে জানানো হয়, ফিলিস্তীনের পশ্চিম তীরকে নিয়ে কনফেডারেশন গঠন অসম্ভব। জর্ডানি সংবাদমাধ্যমের বরাত দিয়ে এখবর জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা।

জর্ডান সরকারের নারী মুখপাত্র জুমানা ঘুনেইমাত স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরের সঙ্গে একীভূত হওয়া উন্মুক্ত আলোচনার কোনও বিষয় নয় এবং এটা সম্ভব না।

মুখপাত্র আরও জানান, ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে জর্ডান দুই রাষ্ট্র সমাধান প্রস্তাব সমর্থন করে।

জর্ডানের মুসলিম ব্রাদারহুডের রাজনৈতিক শাখা ইসলামিক অ্যাকশন ফ্রন্টের মুখপাত্র মুরাদ আল-আদাইলাহ জানান, জর্ডানের সঙ্গে কনফেডারেশন গঠিত হলে ফিলিস্তিনীরা নিজ ভূমিতে যাওয়ার অধিকার হারাবে।

 রোববার ইসরায়েলের সংবাদমাধ্যম হারেৎজ এক প্রতিবেদনে জানায়, ফিলিস্তিনী প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ও জামাতা জ্যারেড কুশনার এবং মধ্যপ্রাচ্যবিষয়ক বিশেষ দূত জ্যাসন গ্রিনব্লাট ফিলিস্তিন-জর্ডান কনফেডারেশন গঠনের প্রস্তাব দিয়েছেন।

হারেৎজ’র খবরে দাবি করা হয়, রামাল্লায় একটি এনজিও’র সঙ্গে বৈঠকে আব্বাস আরও বলেছেন, তিনি এই প্রস্তাব মেনে নেবেন যদি ইসরায়েলও এই কনফেডারেশনে যুক্ত হয়।

ফিলিস্তিনী প্রেসিডেন্টর মুখপাত্র নাবিল আবু রুদেইনা জানান, ফিলিস্তিন ও জর্ডানের জনগণই সিদ্ধান্ত নেবেন তারা কনফেডারেশন চান কিনা। ১৯৮৪ সাল থেকেই ফিলিস্তিনী প্রশাসনের আলোচনায় রয়েছে কনফেডারেশন।

অনলাইন আপডেট

আর্কাইভ