ঢাকা, মঙ্গলবার 4 September 2018, ২০ ভাদ্র ১৪২৫, ২৩ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

সাত দেশ নিয়ে ‘সাফ সুজুকি কাপ’ ফুটবল ঢাকায় আজ শুরু

স্পোর্টস রিপোর্টার: দক্ষিণ এশিয়ার ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্ট সাফ চ্যাম্পিয়নশিপের পর্দা উঠছে আজ মঙ্গলবার। উদ্বোধনী দিনেই মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ। স্পন্সরের নাম বসায় এবারে এই টুর্নামেন্টের নাম হয়েছে সাফ সুজুকি কাপ। স্বাগতিক বাংলাদেশসহ সাতটি দেশ অংশ নিচ্ছে এবারের আসরে। ইতোমধ্যে দলগুলো ঢাকায় অবস্থান করছে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার সন্ধ্যা ৭টায় ভুটানের বিপক্ষে ম্যাচ দিয়ে সাফ মিশন শুরু করবে বাংলাদেশ। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ  খেলবে নেপাল ও পাকিস্তান। ম্যাচটি শুরু হবে বেলা ৪টায়। বাংলাদেশ তৃতীয়বারের মতো এ টুর্নামেন্ট আয়োজন করছে। সাফ ফুটবলে বাংলাদেশ একবারই চ্যাম্পিয়ন হয়েছিল, ২০০৩ সালে ঘরের মাঠে। পরের আসরে ফাইনালে উঠলেও শিরোপা জিততে পারেনি। অনেক দিন পর আবার আশায় বুক বেঁধেছেন ফুটবলপ্রেমীরা। ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমস থেকে সাফল্যের প্রেরণা নিয়ে স্বাগতিক বাংলাদেশ মাঠে নামছে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন এখন শিরোপার স্বপ্নে বিভোর।

গতকাল সোমবার বাফুফে ভবনে সাফ ফুটবলের লোগো উন্মোচন অনুষ্ঠানে তিনি বলেছেন, ‘আমি মনে করি বাংলাদেশের চ্যাম্পিয়ন হওয়া উচিত। আমরা এমন আশা করতেই পারি।’ ফুটবলারদের সব ধরনের সহযোগিতা দেয়ার কথা জানিয়ে তিনি আরও বলেছেন, ‘জাতীয় দলের জন্য প্রয়োজনীয় সব কিছুই আমরা করেছি। ফুটবলারদের দেশের পাশাপাশি বিদেশেও অনুশীলনের সুযোগ করে দেয়া হয়েছে। এখন তাদের মাঠে পারফর্ম করার পালা। আমরা তো আর মাঠে গিয়ে খেলে দিতে পারবো না।’ তবে দলের পারফরম্যান্স যেমনই হোক, সবাইকে খেলোয়াড়দের পাশে থাকার আহ্বান জানিয়েছেন সালাউদ্দিন, ‘ঘরের মাঠে জাতীয় দলের খেলা, তাই আমাদের দলকে সাপোর্ট করতে হবে। ভালো-খারাপ যে ফলই হোক না কেন, আমাদের তা মেনে নিতে হবে।’

২০১০ সালে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) সভাপতি নির্বাচিত হওয়ার পর টানা তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন সালাউদ্দিন। তার সময়ে তিনবার সাফ ফুটবলে খেললেও কখনও গ্রুপ পর্বের বাধা পেরোতে পারেনি বাংলাদেশ। এবার আয়োজক হিসেবে সালাউদ্দিনের সামনে তাই ভিন্ন ধরনের চ্যালেঞ্জ।

দক্ষিণ এশিয়ার এই ফুটবল টুর্নামেন্টের সর্বশেষ ৩ আসরের ফাইনাল খেলা আফগানিস্তান এবার নেই। সাফ অঞ্চল থেকে বেড়িয়ে গেছে ২০১৩ সালের চ্যাম্পিয়নরা। সর্বাধিক ৭ বারের চ্যাম্পিয়ন ভারত পাঠিয়েছে তাদের অনূর্ধ্ব-২৩ দল। ফুটবলবোদ্ধারা মনে করছেন, এবারের ৭ দল শক্তিতে খুব কাছাকাছি। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্টই আশা করছেন সবাই। মঙ্গলবার শুরু হয়ে সাফ সুজুকি কাপ শেষ হবে ১৫ সেপ্টেম্বর। বাংলাদেশ খেলবে ‘এ’ গ্রুপে ভুটান, নেপাল ও পাকিস্তানের সঙ্গে। ‘বি’ গ্রুপের দল ভারত, মালদ্বীপ ও শ্রীলংকা।

অনলাইন আপডেট

আর্কাইভ