ঢাকা, মঙ্গলবার 4 September 2018, ২০ ভাদ্র ১৪২৫, ২৩ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

সংসদ বহাল রেখেই নির্বাচন হবে -আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার : একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের জন্য চলমান সংসদ ভাঙবে না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, সংবিধানে সংসদ ভাঙ্গার কোন বিধান নেই। তাই সংসদ রেখেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। গতকাল সোমবার রাজধানীর তেজগাঁওস্থ জেলা রেজিস্ট্রারের কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।
তিনি বলেন, এই সংসদ নির্ধারিত মেয়াদ পর্যন্ত চলবে। আর নির্বাচনকালীন সরকার কবে ঘোষণা হবে সেটি সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানাবেন। একই সাথে তিনি ছোট পরিসরে একটি মন্ত্রী সভাও গঠন করবেন।
আইনমন্ত্রীর কাছে সাংবাদিকরা জানতে চান, অক্টোবরে বর্তমান সরকারের শেষ অধিবেশন হচ্ছে। এরপর কবে নাগাদ সংসদ ভাঙছে? এর জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, প্রথম কথা হলো, সংসদ ভাঙবে না। সংসদের মেয়াদকাল পর্যন্ত এই সংসদ চলবে। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি আগামী ৯ সেপ্টেম্বর যে সংসদ অধিবেশন ডেকেছেন সেটা হবে এই সংসদের শেষ অধিবেশন। আর নির্বাচনকালীন সরকার বিষয়ে আমাদের নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দেবেন। আমি না।
নির্বাচনকালীন সরকারের আকার কেমন হবে তা জানতে চাইলে মন্ত্রী আরও বলেন, এটা প্রধানমন্ত্রীর দায়িত্ব। তাই নির্বাচনকালীন সরকারের আকার তিনিই (প্রধানমন্ত্রী) জানেন। কেন না, সংবিধান অনুযায়ী এটা তার দায়িত্ব।
তিনি আরও বলেন, বিএনপি অথবা বিরোধী দল যে দাবি করছেন তা সংবিধান বিরোধী। সংসদ ভাঙ্গার প্রশ্নই ওঠে না। সংবিধানের বাইরে যাওয়ার কোন ক্ষমতা আমাদের নেই। সংবিধানের ভিতরে থেকেই আমাদের যা করার তা করতে হবে।
তিনি বলেন, বিশ্বের অনেক দেশে সরকারের নিয়ন্ত্রণে নির্বাচন হয়। এতে দোষের কিছু না। সংবিধানে তত্ত্বাবধায়কের কোন সুযোগ নেই। কেউ চাইলেই আমারা তত্ত্বাবধায়ক দিতে পারি না। গণতন্ত্র মানলে এই সরকারের অধীনেই নির্বাচন করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ