ঢাকা, মঙ্গলবার 4 September 2018, ২০ ভাদ্র ১৪২৫, ২৩ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

রাষ্ট্রপতির অনুমোদন না নিয়েই সংসদে সড়ক পরিবহণ বিল

সংগ্রাম ডেস্ক: রাষ্ট্রপতির অনুমোদন না নিয়েই সড়ক পরিবহণ বিল ২০১৮ সংসদে পাঠিয়ে দিয়েছে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়। পরে সংসদ সচিবালয় থেকে রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে বিলটি নতুন করে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে। শীর্ষ নিউজ
সংবিধান অনুযায়ী, কোনো বিল আইনে পরিণত হলে তা প্রয়োগের ক্ষেত্রে রাষ্ট্রের অর্থ ব্যয়ের সম্ভাবনা থাকলে সেই বিল সংসদে উত্থাপনের আগে রাষ্ট্রপতির অনুমোদন নিতে হয়। সংসদ সচিবালয়ের আইন শাখা পর্যালোচনা করে দেখেছে যে, সড়ক পরিবহণ বিলের সঙ্গে রাষ্ট্রীয় অর্থ ব্যয়ের সংশ্লিষ্টতা রয়েছে। বিষয়টি তারা মৌখিকভাবে মন্ত্রণালয়কে জানিয়েছে এবং নতুন করে বিলের নোটিশ পাঠাতে বলেছে।
আইন অনুযায়ী প্রস্তাবিত কোনো আইন সংসদে উত্থাপনের আগে আইন মন্ত্রণালয় তা যাচাই-বাছাই করে থাকে। আইনে কোনো ধরনের ত্রুটি থাকলে তারা তা শুধরে দেয়।
এ বিষয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী গণমাধ্যমকে বলেন, এ ক্ষেত্রে ভুলটি করেছে আইন মন্ত্রণালয়। তবে সেটা বড় ধরনের কোনো ভুল নয়। কারণ অধিবেশন শুরু হতে এখনো কয়েক দিন বাকি। এই সময়ের মধ্যে রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে বিলটি সংসদে পাঠানো সম্ভব।
সময়ের বিবেচনায় সড়ক পরিবহণ বিল ২০১৮ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিল। গত ২৯ জুলাই ঢাকার শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী আবদুল করিম রাজীব ও দিয়া খানম বাসের চাপায় পিষ্ট হয়ে মারা যায়। পরদিন থেকে ঢাকাসহ সারা দেশের শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামে। এই আন্দোলনের প্রেক্ষাপটে সরকারের পক্ষ থেকে সড়ক পরিবহণের ক্ষেত্রে নতুন আইনের প্রস্তাব করা হয়।
আগামী ৯ সেপ্টেম্বর থেকে সংসদের অধিবেশন বসছে এবং এটিই হতে পারে এই সংসদের শেষ অধিবেশন।

অনলাইন আপডেট

আর্কাইভ