ঢাকা, মঙ্গলবার 19 February 2019, ৭ ফাল্গুন ১৪২৫, ১৩ জমাদিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

ফিলিস্তিনি শরণার্থীদের নাগরিকত্ব দিতে লেবাননের ওপর মার্কিন চাপ; কিন্তু কেন?

সংগ্রাম অনলাইন ডেস্ক:

লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জিবরান বাসিল বলছেন, ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তার জন্য গঠিত জাতিসংঘের ত্রাণ সংস্থা ইউএনআরডাব্লিউএ-কে অর্থ সহায়তা বন্ধ করে দেওয়ার ফলে সহিংসতা আরও বাড়বে। এই সিদ্ধান্ত শান্তির জন্য সহায়ক নয়। বৈরুতে কয়েকটি দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন। গত শুক্রবার আমেরিকা ইউএনআরডাব্লিউএ-কে সব ধরণের অর্থ সহায়তা দেওয়া বন্ধের ঘোষণা দিয়েছে আমেরিকা।

লেবাননের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তার জন্য গঠিত ইউএনআরডাব্লিউএ-কে সচল রাখতে হবে। কারণ এই সংস্থার তৎপরতার ওপর ফিলিস্তিনি শরণার্থীদের বাঁচা-মরার বিষয়টি জড়িত। তিনি সব দেশকে সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানান।

লেবাননের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ফিলিস্তিনি শরণার্থীদের আশ্রয় দিয়ে তার দেশ আর্থিক ব্যয় নির্বাহের চেয়েও অনেক বড় দায়িত্ব পালন করে যাচ্ছে। লেবাননকে ফিলিস্তিনি শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার মার্কিন চাপ মোকাবেলা করতে হচ্ছে বলে তিনি জানান। 

বর্তমানে লেবাননে প্রায় পাঁচ লাখ ফিলিস্তিনি শরণার্থী রয়েছেন। তারা যাতে আর কোনো দিন নিজ দেশে ফিরতে না পারেন সে লক্ষ্যে তাদেরকে নাগরিকত্ব দিতে লেবানন সরকারের ওপর চাপ দিয়ে আসছে আমেরিকা। এর মাধ্যমে ফিলিস্তিনিদের স্বদেশ প্রত্যাবর্তনের সম্ভাবনা চিরতরে শেষ করে দিতে চাচ্ছে আমেরিকা।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ