ঢাকা, শুক্রবার 16 November 2018, ২ অগ্রহায়ণ ১৪২৫, ৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

নির্বাচনের ২ মাস আগে সংসদ ভেঙে দেয়ার আহ্বান বি. চৌধুরীর

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী

সংগ্রাম অনলাইন ডেস্ক:

বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনের সময় নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশন গঠন এবং অন্তত দুই মাস আগে সংসদ ভেঙে দেয়ার আহ্বান জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী (বি. চৌধুরী)। সম্প্রতি সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের প্রতিক্রিয়ায় আজ (মঙ্গলবার) এক বিবৃতিতে তিনি আহ্বান জানান।

যুক্তফ্রন্টের চেয়ারম্যান বদরুদ্দোজা চৌধুরী বলেন, ‘আমাদের নেতাদের সম্পর্কে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত মন্তব্য শোভন হয় নাই।’ তবে, প্রধানমন্ত্রী যুক্তফ্রন্ট ও গণফোরামের ঐক্য সম্পর্কে তাঁর বক্তব্যের যে অংশে ইতিবাচক মন্তব্য করেছেন, এর জন্য তাকে অভিনন্দন জানান অধ্যাপক বি চৌধুরী। তিনি প্রধানমন্ত্রীর এই কথাকে  'কথার কথা না হয়ে কার্যক্ষেত্রে সরকারের গণতান্ত্রিক মনোভাব প্রমাণ করার প্রচেষ্টা হিসেবে' দেখতে চেয়েছেন।

মিটিং, মিছিল, প্রচারে বাধা না দেওয়া এবং ‘রাজবন্দীদের’ মুক্তি দেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর উদ্দেশে সাবেক এই প্রেসিডেন্ট বলেন, ‘আমরা আশা করি, সকল গণতান্ত্রিক শক্তির মধ্যে বৃহত্তর একতা সৃষ্টির লক্ষ্যে আমাদের প্রচেষ্টাকে প্রতিহত করার চেষ্টা করা হবে না।

বি চৌধুরী বলেন, নির্বাচনের সময় নিরপেক্ষ সরকার ও নিরপেক্ষ নির্বাচন কমিশন থাকতে হবে। সংসদ অন্তত দুই মাস আগে ভেঙে দিতে হবে।

যুক্তফ্রন্টের চেয়ারম্যান বিবৃতিতে আরও বলেন, 'সরকারি আদেশে বন্ধ টেলিভিশন চ্যানেল ও সংবাদপত্র মুক্ত করে সমস্ত সংবাদপত্র–টিভি চ্যানেলকে স্বাধীনভাবে কাজ করতে দেওয়া হোক। আমরা গণতান্ত্রিক আবহ সৃষ্টির গ্যারান্টি চাই।'

বি চৌধুরী বলেন, সুষ্ঠু নির্বাচনের প্রয়োজনে নির্বাচনের আগে ৩০ দিন এবং নির্বাচনের পর ১০ দিনসহ মোট ৪০ দিন ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনাবাহিনীকে শান্তি-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব দিতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ