ঢাকা, বুধবার 5 September 2018, ২১ ভাদ্র ১৪২৫, ২৪ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

আগস্ট মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : আগস্ট মাসে একাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্রিক আলোচনা, নিরাপদ সড়কের দাবিতে রাজপথে আন্দোলন, বিভিন্ন ক্ষুদ্র দল নিয়ে জোট, মহাজোটের কলেবর বৃদ্ধির চেষ্টা, সামনে নির্বাচনে ইভিএম ব্যাবহার ও খালেদা জিয়ার মুক্তি নিয়ে রাজনৈতিক মাঠ ছিল গরম। এ মাসে ১৫১টি রাজনৈতিক ঘটনার তথ্যে নিহতের সংখ্যা ১৯। এই ১৯ জনের ৮ জনই খুন হয় আওয়ামী লীগের হাতে, যুবলীগর হাতে ৩, ছাত্রদলের হাতে ১, ছাত্রদলের ও জেএসএস এমএন লারমার হাতে ৭ জন। এ মাসে রাজনৈতিক সংশ্লিষ্টতায় প্রাপ্ত তথ্যে আহত হয় ১৮৬ জন এবং গ্রেফতার অনেক বেশী হলেও ৪৮৬ জনের খবর পাওয়া গেছে বাকিদের তথ্য পাওয়া যায়নি, গ্রেফতারকৃতরা অধিকাংশই বিরোধী রাজনৈতিক দলের নেতা-কর্মী। রাজনৈতিক ব্যক্তিদের মধ্যে দন্ডপ্রাপ্ত ৩ জন, এই ৩  জনের মধ্যে ছাত্রলীগ ১, যুব লীগের ১ ও বিএনপির ১ জন। আগস্ট মাসে প্রাপ্ত তথ্যে নিহত যারা- (১) ফেনী সদরে মোহাম্মদ আলী বাজারে আওয়ামী লীগের হামলায় যুবদল নেতা সাইদুল হক রিপন নিহত, (২) যশোর সদরে বিএনপি কর্মী মশিয়ার রহমানকে খুন করে আওয়ামী লীগ, (৩) চট্টগ্রামের সীতাকুন্ডে আওয়ামী লীগের দলীয় কোন্দলে যুবলীগ কর্মী রামজান আলী, (৪) সিজান খুন হয়, (৫) পাবনার সাঁথিয়ায় আওয়ামী লীগের দলীয় কোন্দলে কলেজ ছাত্রী মুক্তি খাতুনের মৃত্যু, (৬) নোয়াখালীর হাতিয়ায় যুবলীগ নেতা অধ্যাপক আশরাফ উদ্দিন হত্যা মামলায় ১৫৭ আওয়ামী লীগ নেতা-কর্মী কারাগারে, (৭) ময়মনসিংহ শহরে আওয়ামী লীগের দলীয় কোন্দলে যুবলীগ নেতা সাজ্জাদ আলম শেখ আজাদ খুন হয় ও (৮) ময়মনসিংহের গফরগাঁওয়ে উথুরী গ্রামে সৌদী প্রবাসী ছেলে রেয়াদ হত্যা মামলায় আওয়ামী লীগ নেতার নামে মামলা, (৯) বরগুনা সদরে যুবলীগ নেতা নির্দেশে আল-আমিন নামে একজন খুন, (১০) ঢাকার সাভারে পুত্রবধূ আয়েশা আক্তার বকুলকে পুড়িয়ে মারার অভিযোগে যুবলীগ নেতা আটক ও (১১) কুমিল্লার দাউদাকান্দিতে যুবলীগ নেতা ধাক্কায় ইউপি চেয়ারম্যান বাবুল তালুকদার নিহত, (১২) সিলেট শহরের কুমারপাড়ায়  ছাত্র দলের দলীয় কোন্দলে সাবেক ছাত্রদল নেতা ফয়জুর রহমান রাজু নিহত এবং (১৩) ১৮ আগস্ট খাগড়াছড়ি সদরে জেএসএস-এর হাতে ইউপিডিএফ-এর তপন চাকমা, (১৪) পলাশ চাকমা, (১৫) এন্টন চাকমা, (১৬) বরুণ চাকমা, (১৭) রূপন চাকমা, (১৮) জিতায়ন চাকমা ও (১৯) বিকাশ চাকমা নিহত হয়।
আওয়ামী লীগ : ১ আগস্ট পিরোজপুরের নেছারাবাদ বন্দরের তেঁতুলতলা এলাকায় আওয়ামী লীগ দু’গ্রুপের মধ্যে উত্তেজনা দেখা দেয়। দলীয় নেতা-কর্মীদের আটকের ঘটনায় আওযামী লীগ নেতা এ.কে.এম আব্দুল আওয়াল এমপি গ্রুপ ও শাহ আলম গ্রুপের মধ্যে এই উত্তেজনা দেখা দেয়। এ ঘটনায় পুলিশ কৃষক লীগ জেলা সভাপতি শশাঙ্কর রঞ্জন সমাদ্দার ও জেলা ছাত্রলীগ সভাপতি রনি দত্তকে আটক করে ছেড়ে দিলেও জেলা ছাত্রলীগ সাবেক সাধারণ সম্পাদক শহীদুল ইসলামকে কোর্টে চালান দেয়। ৬ আগস্ট ঢাকার শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইষ্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে আওয়ামী লীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ ও পুলিশের হামলায় ১ পুলিশ ও ২০ ছাত্র আহত হয়। পুলিশ শাহবাগে ৩ জন, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় এবং আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ১৮ জনকে আটক করে। ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার বৈরচুনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা জালাল উদ্দিনের বিরুদ্ধে একক সিদ্ধান্তে ইউনিয়নের কাজ পরিচালনা ও সদস্যদের ভাতার টাকা আত্মসাৎ করার অভিযোগে ১২ মেম্বার যৌথভাবে অনাস্থা প্রাস্তব পেশ করে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট। ৫ আগস্ট বগুড়ার আদমদীঘির সান্তাহারে যুবলীগ নেতা ও সরকারী লিজ গ্রহীতা স্বপন রহমানের পুকুর থেকে মাছ ধরে নিয়ে গেছে আওয়ামী লীগ নেতা আতোয়ার রহমান মন্ডল।
৬ আগস্ট বগুড়ার শিবগঞ্জে বাঘমারা মাদ্রাসার পিছন থেকে সরকারী ১১টি গাছ কাটায় মোকামতলা ইউনিয়ন আওয়ামী লীগ নেতা কাজী শাহজান আলীকে আটক করে পুলিশ। উল্লেখ্য, গত ২৭ জুলাই ওই গাছ কাটা হয়। ৭ আগস্ট নড়াইলের কালিয়ায় বড়নাল মাদ্রাসার কমিটি বাতিলের দাবীতে মাদ্রাসা সুপার মাওলানা শফিকুল ইসলামকে মারপিট করে উপজেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক মল্লিক মনিরুল ইসলামসহ তার লোকজন। ৮ আগস্ট সুনামগঞ্জের তাহিরপুরে বালিজুড়ী এলাহী বক্স উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক সিদ্দিকুর রহমানকে আদালত ও বোর্ডের নির্দেশ সত্ত্বেও চাকরীতে যোগদান করতে দেয় নাই আওয়ামী লীগ নেতা ও স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি আবুল খায়ের। ৯ আগস্ট ফেনী সদরে মোহাম্মদ আলী বাজারে আহত যুবদল শর্শাদী ইউনিয়ন সহ-সাংগঠনিক সম্পাদক সাইদুল হক রিপন পঙ্গু হাসপাতালে চিকিসৎাধীন অবস্থায় মারা যায়। উল্লেখ্য, গত ৮ আগস্ট রিপনকে আওয়ামী লীগের লোকজন ধরে নিয়ে কুপিয়ে আহত করে বলে অভিযোগ করে বিএনপি। নাটোরের লালপুরে চাঁদাবাজীর মামলায় উপজেলা আওয়ামী লীগ নেতা ফিরোজ আল-হক ভূঁইয়াকে বৈদ্যনাথপুরের বাড়ি থেকে আটক করে পুলিশ। পিরোজপুরের ইন্দরকানিতে বালিপাড়া কওমী মাদ্রাসার ম্যানেজিং কমিটির সদস্য ও আওয়ামী লীগ সমর্থক ইব্রাহিম খান মাদ্রাসার শিক্ষক এমদাদুল হককে লাঞ্ছিত করে। প্রতিবাদে শতাধিক মাদ্রাসা ছাত্র প্রতিষ্ঠান ত্যাগ করে।
 ১৩ আগস্ট পিরোজপুরের মঠবাড়িয়ার টিকিকাটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রিপন ভিজিএফ-এর চাল বিতরণ না করে ৩৬ বস্তা রেখে দেয়, এমনি অভিযোগের ভিত্তিতে ইউএনও তদন্ত করে চাল উদ্ধার করে তা গরীবদের মাঝে বিতরণ করে। এ বিষয়ে চেয়ারম্যানকে শোকজ করা হয়। ১৪ আগস্ট বগুড়ার সারিয়াকান্দিতে ভেলাবাড়ি ইউনিয়নে ঈদ উপলক্ষে ভিজিএফ-এর চাল বিতরণের সময় আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে আওয়ামী লীগ নেতা রুবেল উদ্দিন ও রেজাউল করীম পুটু আহত হয়। ১৫ আগস্ট নেত্রকোনার পূর্বধলায় অফিসে ও জামতলা বাজারে শোক দিবসের অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে সাংবাদিক ও পুলিশসহ আহত ১১ জন। উপজেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন ও সাধারন সম্পাদক এরশাদ হোসেন মালু গ্রুপের মধ্যে সংঘর্ষের সময় এনটিভির জেলা প্রতিনিধি ভজন দাস, ভোরের কাগজের উপজেলা প্রতিনিধি তিলক রায় টুলু ও পুলিশের এসআই শুভাশীষসহ ১১ জন আহত হয়। নারায়নগঞ্জের আড়াইহাজারে বিবিরকান্দি গ্রামে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত ১০ জন। ফুটবল খেলাকে কেন্দ্র করে সুন্দর আলী গ্রুপ ও সোহেল গ্রুপের মধ্যে এই সংঘর্ষে সোহেল, মুন্তÍ, নায়েব আলী, ফুল মিয়া, মনোয়ার ও আয়াত আলীসহ ১০ জন আহত হয়। পটুয়াখালীর গলাচিপায় শোক দিবসের র‌্যালী চলাকালে দলীয় কোন্দলে হামলা, বঙ্গবন্ধুর ছবি ভাংচুর ও সংঘর্ষ হয়। গলাচিপা উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি হারুণ-অর-রশীদ এবং আওয়ামী লীগ নেতা আ.খ.ম জাহাঙ্গীর হোসাইন গ্রুপের মধ্যে দ্বন্দ্ব এই হামলা হয়।
১৬ আগস্ট সাতক্ষীরা সদরের ঘোনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও শহীদ স্মৃতি কলেজ অধ্যক্ষ হিসাবে দায়িত্বপালন করায় আওয়ামী লীগ নেতা ফজলুর রহমান মোশাসহ ৫ জনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়। মোশার বিরুদ্ধ একই সময় ইউপি চেয়ারম্যান ও কলেজ অধ্যক্ষ হিসাবে দু’টি প্রতিষ্ঠান থেকে আর্থিক সুবিধা নেয়ার অভিযোগ। ১৭ আগস্ট বরিশাল সদরে কাগাশুরা বাজারে গরুর হাট নিয়ে আওয়ামী লীগ দু’গ্রুপের সংঘর্ষে ১ জন আহত হয়। উপজেলা ছাত্রলীগ সভাপতি রাশিদুল ইসলাম রাসেল গ্রুপ ও যুবলীগ নেতা সেলিম তালুকদার গ্রুপের মধ্যে সংঘর্ষে যুবলীগ কর্মী সোহেল তালুকদার আহত হয়। ১৮ আগস্ট সিলেটের গোলাপগঞ্জে কোরবানীর হাটে চাঁদাবাজীর কারনে হাটের ইজারাদার আব্দুল কাদির আওয়ামী লীগ থেকে বহিস্কৃত নেতা আকবর আলী ফখর ও তার সহযোগেীদের নামে মামলা দায়ের করে। পুলিশ ফখরকে আটক কালে তার বাড়ি থেকে ধারালো রাম দা উদ্ধার করে। পুলিশ ফখরের ৬ সহযোগীকেও আটক করে।
১৯ আগস্ট রাজশাহীর গোদাগাড়ীতে এমপির উপস্থিতিতে গোদাগাড়ী ডিগ্রী কলেজের অধ্যক্ষ আব্দুর রহমানকে বেধড়ক পেটায় পৌর আওয়ামী লীগ সভাপতি অয়েজুদ্দিনসহ অন্যান্য নেতা-কর্মীরা। রাজশাহীর বাঘায় গড়গড়ি ইউনিয়নের ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরব আলী মাষ্টারের ভাই লালনের বাড়ি থেকে ১০ বস্তা ভিজিএফ-এর চাল উদ্ধার করে এসি ল্যান্ড পিএম ইমরুল কায়েস। নাটোরের সিংড়ায় হাতিয়ান্দহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মাহবুবুল আলমের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ ও অনিয়মের অভিযোগ করা হয়। গত ১৯ আগস্ট তিনি বিধাব ও প্রতিবন্ধী ভাতা বাবদ ৬০ হাজার টাকা ব্যাংক থেকে উত্তোলন করে পুরা টাকাটাই আত্মসাৎ করেন। এছাড়া স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে সাঁকো বানানোর জন্য জনগন থেকে ১ লাখ ২৩ হাজার ৯০০ টাকা তুলেন। ২০ আগস্ট পিরোজপুর সদরের কদমতলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা হানিফ খান ভিজিএফ-এর চাল ওজনে কম দেয়ায় জেলা প্রশাসন তদন্ত করে সত্যতা পেয়ে বাকি চাল বিতরণের নির্দেশ দেয়। ২৪ আগস্ট বরিশালের গৌরনদীতে বাবুগঞ্জ উপজেলার আগরপুর ইউনিয়ন ছাত্রদল প্রচার সম্পাদক মোস্তাফিজুর রহমান পিয়াল ও রনি মৃধাকে সরিকল গ্রামে পৌঁছালে যাত্রীবাহী বাস থেকে নামিয়ে বেদম পারপিট করে ৪ পিস ইয়াবাসহ পুলিশে দেয় আওয়ামী লীগ নেতা নাছির মোল্লা ও আজিজুল মোল্লার নেতৃত্বে ১৫-১৬ জন। বগুড়ার শহরের কেন্দ্রীয় বড় জামে মসজিদের দেয়াল ঘেষে দোকান নির্মান করায় মসজিদের সৌন্দর্য নষ্ট হওয়ার অভিযোগ করলে কমিটির সভাপতি ও জেলা প্রশাসক নির্মান কাজ বন্ধ করতে বললেও কাজ বন্ধ করেনি আওয়ামী লীগ পৌর আহবায়ক ও মসজিদ কমিটির সেক্রেটারী রফি নেওয়াজ খান রবিন।
 ২৬ আগস্ট যশোর শহরের শংকরপুর ইসাহাক সড়কে বিএনপি কর্মী শেখ মশিয়ার রহমানকে খুন করা হয়। ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি ও কাউন্সিলর গোলাম মোস্তফার নেতৃত্বে তার ছেলে মিশ্র, ভাই গোলাম রসুল ডাবলু, মামুন, সানি, পকেটমারের ছেলে রানা, পারভেজ ও স¤্রাটসহ বেশ কয়েকজন শোভন শেখের উপর হামলা করে। এ সময় হামলাকারীরা শোভনের চাচা শেখ মশিয়ার রহমানের বাড়িতে ঢুকে পড়ে, মশিয়ার রহমান দৌড়ে পাশে হামিদ কশাইয়ের বাড়িতে ঢুকে পড়লে হামলাকারীরা তার পিছন নেয় এবং হামিদ কশাইয়ের ছেলে আব্দুল মজিদের ঘরে বিএনপি কর্মী শেখ মশিয়ার রহমানকে গুলি ও ছুরিকাঘত করে হত্যা করে। হামলাকারীরা সেখানে শোভনের দোকানে হামলা ও ভাংচুর করে।
মাগুরার মোহাম্মদপুরে ঘুল্লিয়া গ্রামে আওয়ামী লীগের দলীয় কোন্দলে দু’গ্রুপের সংঘর্ষ ও ২৫টি বাড়ি-ঘর ভাংচুর করা হয়। মিজান গ্রুপের ও পিকুল গ্রুপের মধ্যে সংঘর্ষে দবির হোসেন, ওয়ালিয়ার রহমান, রাসেল, ইব্রাহিম, সাইফার, মনিরুল, জহিরুল, হৃদয়, খিজির, মিঠু মোল্লা, রেজাউল, সুমন মোল্লা, রকিব মোল্লা, সিরু মোল্লা, ফিরোজ, মনিরুর মিয়া, বাবলু শেখ, আবির মোল্লা, নায়েব খান, দাউদ, আব্দুল, জিব্রিল, হাবিল খান, বটুক, দুলাল, সাইফুল ও মাসুদসহ প্রায় পঞ্চাশ জন আহত হয়। এ সময় পুলিশ ৫ জনকে আটক করে। বরগুনার-২ আসনের এমপি ও আওয়ামী লীগ নেতা শওকত হাসানুর রহমান রিমনের নামে চাঁদাবাজীর মামলা করে পাথরঘাটা উপজেলার রায়হানপুর ইউনিয়নের ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও বরগুনা জেলা তাঁতী লীগ সভাপতি ইদ্রিস চৌধুরী। আসামী শওকত হাসানুর রহমান চৌধুরী রিমনসহ অন্যান্যরা বাদীর কাছ থেকে বঙ্গবন্ধুর ৪৩তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে জাতীয় শোক দিবসে ১০ লক্ষ টাকা চাঁদাদাবী করে।
২৭ আগস্ট পাবনার সাঁথিয়ায় আওয়ামী লীগ নেতা আব্দুস সালাম গ্রুপের হামলায় অপর নেতা মোজাম্মেল হকের কলেজ পড়–য়া মেয়ে মুক্তি খাতুনের গায়ে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। গত ১৯ আগস্ট হামলার পর মুক্তি ২৭ আগস্ট ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। মাগুরার মোহাম্মদপুরে যশপুর গ্রামে দু’দিন ধরে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে আহত ১০ জন। আওয়ামী লীগ নেতা আজাম সরদার গ্রুপ ও বাচ্চু সরদার গ্রুপের মধ্যে সংঘর্ষে ইমারত, নূর জাহান, মনোয়ার সরদার, শওকত ও হাসানসহ ১০ জন আহত হয়। সংঘর্ষের সময় তারা ৪টি বাড়ি ভাংচুর করে। [চলবে]

অনলাইন আপডেট

আর্কাইভ