ঢাকা, বুধবার 5 September 2018, ২১ ভাদ্র ১৪২৫, ২৪ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

উলিপুরে তিস্তার ভাঙনের মুখে ৮ কোটি টাকার নির্মিত টি-বাঁধ

উলিপুর (কুড়িগ্রাম) সংবাদদাতা : কুড়িগ্রামের উলিপুরে প্রায় ৮ কোটি টাকা ব্যয়ে ১ বছর আগে নির্মিত টি-বাঁধটি (গ্রোয়েন) তিস্তার ভাঙনে হুমকির মুখে পড়েছে। যেকোন মুহুর্তে বিলিন হয়ে যেতে পারে ভ্রমণ পিয়াসীদের একমাত্র বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে উঠা টি-বাঁধটি।  

কুড়িগ্রাম পাউবো কর্তৃপক্ষ জিও ব্যাগে বালু ভর্তি করে ভাঙ্গন রোধের চেষ্টা করছেন। অভিযোগ উঠেছে, সম্প্রতি একটি চক্র ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করায় বাঁধের নীচের মাটি সরে যাওয়ায় টি-বাঁধটি ভাঙ্গনের মুখে পড়েছে। জানা গেছে, ২০১৬-১৭ অর্থ বছরে প্রায় ৭ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে উপজেলার গুনাইগাছ ইউনিয়নের তিস্তার বাম তীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ রক্ষায় টি-হেড গ্রোয়েনটি নির্মান করা হয়। গত ২০১৭ সালের জুন মাসে নির্মান কাজ শেষ হলে তা ধীরে ধীরে ভ্রমণ পিয়াসী মানুষের বিনোদন কেন্দ্রে পরিণত হয়। এ অবস্থায় টি-বাঁধটিকে ঘিরে প্রতিনিয়ত শতশত বিনোদনপ্রেমী বিভিন্ন বয়সের নারী-পুরুষ ভীড় জমাতে থাকে। ঘুরতে আসা অনেকের সাথে কথা বলে জানা যায়, দেখার মতো তেমন কিছু না থাকলেও বিকেলে গোধুলীলগ্ন যেন মানুষের মন ছুঁয়ে যায়। প্রকৃতির অপরুপ দৃশ্য যেন ক্রমেই তাদের মোহিত করে। তাই পরিবার পরিজন নিয়ে ঘুরতে আসেন তারা। টি-বাঁধটি রক্ষায় কুড়িগ্রাম পাউবো’র এমন ধীর গতির কারণে উম্মা প্রকাশ করেন অনেকে। বাঁধটি ভেঙ্গে গেলে এ অঞ্চলের মানুষের বিনোদনের এ স্থানটি হারিয়ে যাবে। বঞ্চিত হবে বিনোদন প্রেমি মানুষ প্রকৃতির এ অপরুপ দৃশ্য অবলোকন থেকে।কুড়িগ্রাম পাউবো’র উপ-সহকারী প্রকৌশলী আবুল কালাম জানান, আমরা গ্রোয়েনটি রক্ষায় জিও ব্যাগে বালু ভর্তি করে ভাঙ্গন থেকে রক্ষার চেষ্টা করছি। তবে হঠাৎ করে ভাঙ্গন শুরু হওয়ায় আপদকালীন প্রকল্পের মাধ্যমে কাজ করা হচ্ছে। 

স্থানীদের অভিযোগ তিস্তা নদীর ডান তীরে সোলার প্যানেলের একটি বিশাল প্রকল্পের কাজ শুরু হওয়ায় পানি গতিপথ পরিবর্তন করায় গ্রোয়েনটি ভাঙ্গনের মুখে পড়েছে। এছাড়া টি-বাঁধটির সামনে আরো কয়েকটি গ্রোয়েন নির্মান নির্মান করা হলে টি-বাঁধটি রক্ষা করা সম্ভব হবে। পক্ষান্তরে, সৌন্দর্য্য বর্ধন ও সুযোগ সুবিধা বৃদ্ধি করতে কুড়িগ্রাম পাউবো কর্তৃপক্ষ প্রায় ৪০ লাখ ব্যয়ে গ্রোয়েনটির উপরিভাগ পাঁকা করণের কাজ শুরু করেছে। গ্রোয়েনটি যেখানে ভাঙ্গনের মুখে পড়েছে সেখানে এ মহুর্তে পাঁকাকরণের অর্থ পানিতে যাবে বলে অনেকেই অভিযোগ করেছেন। টি-বাঁধের দায়িত্বপ্রাপ্ত পাউবো’র উপ-সহকারী প্রকৌশলী নজরুল ইসলাম বলেন,ভাঙ্গন রক্ষায় এখন পর্যন্ত ১শত ৭৫ কেজি ওজনের বালু ভর্তি ৬ শত জিও ব্যাগ ডাম্পিং করা হয়েছে। টি-বাঁধটি রক্ষায় প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেয়া হচ্ছে। কুড়িগ্রাম পাউবো’র নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন, আতংকিত হওয়ার কিছু নেই। আমরা গ্রোয়েনটি রক্ষা করে আগামী শুস্ক মওসুমে সংস্কার কাজ করবো। তিস্তা ব্রীজের কাছ থেকে চিলমারী পর্যন্ত বামতীর রক্ষায় আমরা আরো কিছু গ্রোয়েন নির্মাণ করার পরিকল্পনা গ্রহণ করেছি।

ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে নিহত ১

কুড়িগ্রামের উলিপুরে বালু ভর্তি ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে সাহেদুর রহমান (৩৮) নামের ১ জন নিহত হয়েছে। এ ঘটনায় ২ মোটরসাইকেল আরোহী মারাত্মক আহত হয়েছে। আহতদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। ঘটনাটি ঘটেছে রোববার রাত ৮ টার দিকে কুড়িগ্রাম-উলিপুর সড়কের হ্যালিপ্যাড নামক স্থানে। নিহতের শ্যালক নয়া মিয়া জানান, সাহেদুর রহমান সহ তারা কুড়িগ্রাম থেকে নতুন রিক্সা কিনে বাড়ি ফিরছিল।

কুড়িগ্রাম-উলিপুর সড়কের হেলিপ্যাড নামকস্থানে পৌঁছিলে বিপরিত দিকে থেকে আসা একটি বালু ভর্তি ট্রাক্টর কুড়িগ্রামগামি একটি নাইট কোচকে ওভারটেক করার সময় তাদের রিক্সায় ধাক্কা দেয়। এতে রিক্সায় বসা সাইেদুল রহমান ছিটকে পড়লে সে ট্রাক্টরের চাকা পিষ্ট হয়। উলিপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সদস্যরা সাহেদুর রহমানকে ঘটনাস্থল থেকে মূমুর্ষ অবস্থায় উদ্ধার করে উলিপুর স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ সময় রিক্সার পিছনে থাকা একটি মোটরসাইকেলকেও ট্রাক্টরটি ধাক্কা দিলে মির্জা হাফিজ (২৭) ও আকতারুল ইসলাম নান্নু (২৭) নামের ২ জন মারাত্মক আহত হয়। এ সময় তাদের মোটরসাইকেলটি ট্রাক্টরের নীচে পড়ে দুমড়ে-মুচড়ে যায়। আহতদের উলিপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করলে কর্তব্যরত চিকিৎসক তাদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। মির্জা হাফিজ উপজেলার ধরনীবাড়ি ইউনিয়নের কিসামত মালতিবাড়ি গ্রামের নুরল ইসলামের পূত্র ও আকতারুল ইসলাম নান্নু একই ইউনিয়নের লাঠিরখামার গ্রামের জহুরুল হকের পূত্র বলে জানা গেছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার রফিকুল ইসলাম সরদার, ১ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, আহত অপর ২ জনকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ