ঢাকা, বুধবার 5 September 2018, ২১ ভাদ্র ১৪২৫, ২৪ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ভুটানকে হারিয়ে সাফে শুভ সূচনা বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার : সাফ সুজুকি কাপ ফুটবলে সেই ভুটানকে হারিয়ে শুভ সূচনা করলো স্বাগতিক বাংলাদেশ। গতকাল মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত নিজেদের প্রথম ম্যাচে ২-০ গোলে ভুটানকে হারিয়েছে জামাল ভুইয়া, মামুনুলরা। প্রথমার্ধে বিজয়ী দল ১-০ গোলে এগিয়েছিল। দুই অর্ধের শুরুর সময়টাকে বেশ ভালোভাবেই কাজে লাগালো বাংলাদেশ দলের ফুটবলাররা। শুরুতেই (তৃতীয় মিনিটে) পেনাল্টি থেকে গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন তপু বর্মন। দ্বিতীয়ার্ধের শুরুতে (৪৭ মিনিটে) গোল করেন মাহাবুবুর রহমান সুফিল। প্রায় দুই বছর আগে এই ভুটানের কাছেই এশিয়ান কাপের প্রাক বাছাইয়ে হেরে একেবারে তলানীতে চলে গিয়েছিল বাংলাদেশের ফুটবল। সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে সেই ভুটানের বিপক্ষে জয়টা যেন স্বস্তি এনে দিল স্বাগতিক শিবিরে। আক্রমণ পাল্টা-আক্রমণে খেলা শুরু হলেও ম্যাচের মাত্র তিন মিনিটেই এগিয়ে যায় স্বাগতিকরা। গোলটি এসেছে পেনাল্টি থেকে। প্রথম মিনিটেই কর্নার পায় বাংলাদেশ, সেই কর্নারের সময়ই নিজেদের রক্ষণের মধ্যে ফরোয়ার্ড সাদ উদ্দিনকে ফাউল করেন ভুটানের এক ডিফেন্ডার। তাতে রেফারি বাজান পেনাল্টির বাঁশি। এই সুবর্ণ সুযোগটা নষ্ট করেননি তপু বর্মণ। স্পট কিক থেকে লক্ষ্যভেদ করে স্বাগতিকদের এগিয়ে নেন এই ডিফেন্ডার।
গোল শোধে মরিয়া হয়ে ওঠে ভুটান। ২৪ থেকে ২৬- এই দুই মিনিটে তিনটি ভালো সুযোগ তৈরি করেছিল ‘ড্রাগন বয়েজ’। ২৫ মিনিটে গোল না হওয়ায় ভাগ্যকে দোষ দিতেই পারে তারা। অবশ্য তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বাংলাদেশেরও! যার গোল এগিয়ে গিয়েছিল বাংলাদেশ, সেই তপু বর্মণ বড় ভুল করে বসেন। মাঝমাঠ থেকে বাড়ানো শট গোলরক্ষক শহীদুল আলমের জন্য ছেড়ে দিয়েছিলেন তপু। কিন্তু ভুল বোঝাবুঝিতে বক্সের ভেতর ফাঁকায় বল পেয়ে যান চিনকো গায়েতশেন। যদিও স্বাগতিকদের ভাগ্য সহায় হওয়ায় তার নেয়া শটটি চলে যায় পোস্টের ওপর দিয়ে। মিনিট তিনেক পর বাংলাদেশও পায় ভালো একটি সুযোগ। সাদ উদ্দিনের একক প্রচেষ্টায় ভুটানের বক্সের সামনে থেকে নেয়া শট প্রতিহত হলেও পরে বাঁ প্রান্তে বল পেয়ে যান বিপলু আহমেদ। এই উইঙ্গারের নেয়া আড়াআড়ি শট চলে যায় পোস্টের সামান্য বাইরে দিয়ে। ৩৬ মিনিটে আবারও সুযোগ আসে বাংলাদেশের। এবার কর্নার থেকে উড়ে আসা বল আতিকুর রহমান উড়ে এসে হেড করেছিলেন, যদিও ঠিকমতো ‘কানেক্ট’ করতে না পারায় হতাশায় মাথায় হাত বঙ্গবন্ধু স্টেডিয়ামে হাজির হওয়া দর্শকদের। যদিও দ্বিতীয় মিনিটে পাওয়া গোলে এগিয়ে থেকেই বিরতিতে গেছে বাংলাদেশ। বাংলাদেশ-ভুটান এবার দিয়ে পঞ্চমবার মুখোমুখি হয়েছে সাফ ফুটবলে। আগের চারবারে বাংলাদেশের সাফল্যের পাল্লাই ভারি। ভুটানের বিপক্ষে লাল-সবুজ জার্সিধারীদের জয় তিনটিতে, বাকি ম্যাচটি হয়েছে ড্র।
বাংলাদেশ একাদশ : শহীদুল আলম, ওয়ালি ফয়সাল, তপু বর্মণ, টুটুল হোসেন বাদশা, জামাল ভূঁইয়া, সাদ উদ্দিন, বিশ্বনাথ ঘোষ, আতিকুর রহমান, বিপলু আহমেদ, মাহবুবুর রহমান, মাসুক মিয়া জনি।

অনলাইন আপডেট

আর্কাইভ