ঢাকা, বুধবার 5 September 2018, ২১ ভাদ্র ১৪২৫, ২৪ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

সফটওয়ার হালনাগাদ না থাকায় আন্তঃচেক লেনদেন বিঘ্নিত

স্টাফ রিপোর্টার : সফটওয়ার হালনাগাদ না থাকায় মাসের প্রথম কার্যদিবস গত সোমবার দুপুর পর্যন্ত কয়েকটি বাণিজ্যিক ব্যাংকে আন্তঃচেক লেনদেন বিঘ্নিত হয়েছে। ফলে ব্যাংকগুলোর আন্তঃব্যাংক চেক ক্লিয়ারেন্সের ক্ষেত্রেও সমস্যা দেখা দেয়। বিশেষ করে ব্যাংকগুলোর মাধ্যমে বেতন ভাতা ও অন্যান্য লেনদেন কার্যক্রম বিঘ্নিত হয়েছে।
এতে দুর্ভোগে পড়েন গ্রাহকরা। এ ঘটনায় এলসি খোলার ক্ষেত্রেও বিপাকে পড়েন ব্যবসায়ীরা। তবে বাংলাদেশ ব্যাংক বলছে, দুপুরেই ব্যাংকগুলোর লেনদেন স্বাভাবিক হয়েছে।
এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, নির্দেশনা দেওয়ার পরও কয়েকটি ব্যাংক তাদের পিবিএম সফটওয়ার হালনাগাদ না করায় আন্তঃব্যাংক লেনদেনে সাময়িক সমস্যার সৃষ্টি হয়। তবে দুপুরেই পরিস্থিতি স্বাভাবিক হয়।
তিনি বলেন, প্রত্যেক ব্যাংকের অটোমেটেড নিজস্ব ক্লিয়ারিং হাউস পরিচালনার জন্য আলাদা আলাদা সফটওয়ার আছে। সেই সফটওয়ার অনুযায়ী তাদের কেন্দ্রীয় ব্যাংক থেকে টোকেন দেওয়া হয়। মাঝখানে তিন দিনের ছুটি থাকার কারণে কয়েকটি ব্যাংক তাদের সফটওয়ার হালনাগাদ করতে পারেনি।
সিরাজুল ইসলাম আরও বলেন, সোমবার সকাল সাড়ে আটটার দিকে ওই ব্যাংকগুলোকে সফটওয়ার আপডেট (হালনাগাদ) করতে বলা হয়। এটা (সফটওয়ার আপডেট) দুই মিনিটের ব্যাপার।

অনলাইন আপডেট

আর্কাইভ