ঢাকা, বৃহস্পতিবার 6 September 2018, ২২ ভাদ্র ১৪২৫, ২৫ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

মালয়েশিয়ায় ৬৫ বাংলাদেশীকে উদ্ধার

সংগ্রাম ডেস্ক : মালয়েশিয়ায় অভিবাসন বিষয়ক একটি কোম্পানির কার্যালয়ে অভিযান চালিয়ে ৬৫ জন বাংলাদেশী অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। একইসঙ্গে সেখান থেকে ৩৭৭ টি পাসপোর্ট জব্দ করেছে মালয় ইমিগ্রেশন পুলিশ। যার মধ্যে ৩৬১ টি বাংলাদেশী পাসেপার্ট। শীর্ষ নিউজ
গত মঙ্গলবার দেশটির বান্ডার বারু নিলাই শহরে এই অভিযান পরিচালিত হয়। কোম্পানিটির মালিক মালয় নাগরিককে গ্রেফতার করা হয়েছে।
গতকাল বুধবার অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মোস্তফা আলী সাংবাদিকদের জানান, কোম্পানিটি দীর্ঘদিন ধরে অবৈধদের বৈধ করার নামে জাল ভিসাসহ নানা প্রতারণা করে আসছে। দীর্ঘদিনযাবত অভিবাসী শ্রমিকদের জিম্মি করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। উদ্ধারকৃত বাংলাদেশীরা জানান, এই কোম্পানি বিভিন্ন কোম্পানির কাছে বাংলাদেশী শ্রমিকদের ১৮০০ থেকে ২০০০ মালয় রিংগিতের বিনিময়ে বিক্রি করতো। মহাপরিচালক জানান, অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে ইমিগ্রেশন বিভাগ যেমন কঠোর তার চেয়েও বেশি কঠোর যারা সিন্ডিকেটের মাধ্যমে অভিবাসীদের ঠকিয়ে কোটি কোটি টাকা কামিয়েছে। অবৈধ অভিবাসী এবং সিন্ডিকেটের বিরুদ্ধে আমাদের যুদ্ধ শুরু হয়েছে।
লিবিয়ায় বাংলাদেশীদের জন্য সতর্কবার্তা : ত্রিপলিতে সাম্প্রতিক যুদ্ধ পরিস্থিতির কারণে লিবিয়ার সরকার জরুরি বার্তা ঘোষণা করেছে। এ প্রেক্ষাপটে স্ব নিরাপত্তা নিশ্চিতকরণে এবং যেকোন অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে প্রবাসী বাংলাদেশীদের রাস্তাঘাটে চলাফেরা সীমিত করে যথাসম্ভব সাবধানতা অবলম্বন করার জন্য ত্রিপলির বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়েছে। গত মঙ্গলবার ত্রিপলির বাংলাদেশ দূতাবাস থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
ত্রিপলির গাছর-বেন-গাসির, ওয়াদি রাবিয়া, সালাহউদ্দিন, আইনজারা, হাদবা মাসরুউয়া, এয়ারপোর্ট রোড, ক্রিমিয়া এবং আবুসেলিমসহ অন্য যুদ্ধকবলিত এলাকাগুলো পরিহার করার জন্য আহ্বান জানানো হয়েছে।
এছাড়া লিবিয়ার প্রবাসীদের যেকোন জরুরি প্রয়োজনে দূতাবাসের হটলাইন নাম্বার +২১৮৯১৬৯৯৪২০৭ এ যোগাযোগ করতে বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।
মালয়েশিয়ায় জ্ঞান হারিয়ে হাসপাতালে বাংলাদেশী, ঠিকানা বলতে পারছেন না : বয়সের কাছে হার মেনে মালয়েশিয়ার হসপিটালের বেডে রেমিটেন্স যোদ্ধা মতিয়ার (৬৫)। বয়সের সঙ্গে সঙ্গে ভুলে গেছে তার বাড়ির ঠিকানাও। এ যেন এক হৃদয় বিদারক দৃশ্য। দূর পরবাসে ভাগ্য বদলানোর আশায় এসে নিজের ভাগ্য এখন হসপিটালে। বয়সের কাছে হার না মানে নিজের মনোবল নিয়ে সংসারে সুখের আশায় জীবনকে বাজি রেখে, সাত সমুদ্র তেরো নদী পাড়ি দিয়ে মালয়েশিয়ায় বর্তমানে একটি হসপিটালে জ্ঞান হারিয়ে চিকিৎসাধীন আছেন মতিয়ার নামে এই বাংলাদেশী। নিজের নাম মতিয়ার, পিতা সামসুর রাহমান, জেলা পাবনা অথবা বাড়ি কুমিল্লায় বলেছেন।
কিন্তু কি তার সঠিক পরিচয়? জীবনের শেষ সময়ে এসে সন্তানদের থেকে দূরে মালয়েশিয়ার হসপিটালে দিনকে দিন কাটিয়ে দিচ্ছেন রেমিটেন্স যোদ্ধা। তার এই করুণ পরিণতি দেখে অনেক প্রবাসী খুঁজে ফিরছে তার প্রকৃতি ঠিকানা। মালয়েশিয়া প্রবাসীদের পক্ষ থেকে তার সঠিক পরিচয় জানাতে এই মোবাইল নাম্বারে +৬০১৬৩৬৫৩৯৬৫ যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। বর্তমানে হসপিটালে টেংকু আমপুুয়ান জেম্যহ হসপিটাল সেলাংগায় চিকিৎসাধীন আছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ