ঢাকা, বৃহস্পতিবার 6 September 2018, ২২ ভাদ্র ১৪২৫, ২৫ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

আগস্ট মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [দুই]
২৮ আগস্ট বরগুনার পাথরঘাটা দলীয় কোন্দলে পৌরসভার ওয়ার্ড আওয়ামী লীগ অফিস, বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি রাহাত, মুন্না, নাজু ও বাবুলসহ ২০-২৫ জন ভাংচুর করে। অভিযুক্ত ৪নং আসামী বাবুলকে আটক করে পুলিশ। বরিশালের উজিরপুরে জল্লা ইউনিয়ন পরিষদের ভিজিএফ-এর ৮ বস্তা চাল আটক করে স্থানীয়দের সহায়তায় ছাত্রলীগ জল্লা ইউনিয়ন সভাপতি মামুন শাহ, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি তাইজুল রহমান পান্না, যুবলীগ নেতা লিটন ও সুমনসহ অন্যান্যরা। ভিজিএফ-এর ৪৫ বস্তা চাল বিতরণ না করে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা বিশ্বজিৎ হালদার নান্টু পরিষদের অস্থায়ী গুদামে রেখে দেয়। সেখান থেকে পাচার কালে জনতা ওই চাল আটক করে, বাকি চাল উপজেলা প্রশাসন গুদামে জব্দ করে রাখে। উল্লেখ্য, ১২ আগষ্টের মধ্যে ওই চাল বিতরণের নির্দেশ ছিল।
২৯ আগস্ট নোয়াখালীর হাতিয়ায় যুবলীগ নেতা অধ্যাপক আশরাফ উদ্দিনসহ আরো দুই নেতা হত্যা মামলায় ১৫৭ আওয়ামী লীগ নেতা-কর্মী আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে, আদালত তাদের জামিনের আবেদন জামিন নামঞ্জুর করে জেল হাজতে পাঠায়। উল্লেখ্য, গত বছর মার্চ মাসে যুবলীগ নেতা অধ্যাপক আশরাফ উদ্দিনকে হত্যা করা হয়। কারাগারে পাঠানো নেতা-কর্মীরা হচ্ছে- তমরদ্দি ইউনিয়ন চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা ফররুখ আহমেদ ফারুক, জাহাজমারা ইউনিয়ন চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মাসুম বিল্লাহ, ইয়াছিন আরাফাত, শাহীন আলী ও আফরোজ খান নহেলসহ ১৫৭ জন। বিলম্বে রাজনৈতিক সংশ্লিষ্টতা নিশ্চিত হওয়ায় এ মাসের কলামে তা যুক্ত করা হলো। নাটোরের গুরুদাসপুরে আওয়ামী লীগের ৪৫ নেতা-কর্মী আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে আদালত তাদের জামিন নামঞ্জুর করে জেল হাজতে পাঠায়।
৩০ আগস্ট ঢাকার কামরঙ্গীরচরে কুরবানীর গরুর হাটের শভ্যাংশ ভাগ করার কথা বলে মহিলা আওয়ামী লীগ নেত্রী নিলুকে থানা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন সরকার ও তার স্ত্রী কাউন্সিলর শিউলী সরকারের অফিসে যেতে বলে। সেখানে গরুর হাটের লভ্যাংশ ভাগ নিয়ে দ্বন্দ্বে লাথিসহ মারপিট করলে অন্তঃসত্ত্বা মহিলা আওয়ামী লীগ নেত্রী নিলুফার ইয়াসদিন নিলু আহত হয়। টাঙ্গাইলের গোপালপুরে নলিন নঈমুদ্দিন উচ্চবিদ্যালয় মাঠে আওয়ামী লীগের দু’গ্রুপে জনসভা ডাকায় উপজেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করে। আওয়ামী লীগ নেতা খন্দকার আসাদুজ্জামান এমপি গ্রুপ ও ইউনুস ইসলাম তালুকদার গ্রুপ ওই সভার আয়োজন করে। শরীয়তপুরের নড়িয়ায় ইমনখোলা বাজার এলাকায় যুবলীগ সাবেক উপজেলা সভাপতি আক্তারুজ্জামান জামাল ফকিরকে হাতুড়ি দিয়ে পিটিয়ে জখম করে ভোজেনশ্বর ইউনিয়ন সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আলী আহমেদের ছেলেদের নেতৃত্বে একদল সন্ত্রাসী। গাইবান্ধার সুন্দরগঞ্জে পৌর কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা সাজু সরদারকে কুপিয়ে জখম করায় অপর আওয়ামী লীগ নেতাকে আটক করে পুলিশ। ময়মনসিংহের গফরগাঁওয়ে উথুরী গ্রামে সৌদী প্রবাসী সাইদুর রহমানের অষ্টম শ্রেণীতে পড়–য়া ছেলে রিয়াদকে চোর সন্দেহে পিটিয়ে হত্যা করায় সদর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ নেতা সাধারন সম্পাদক আব্দুর রশীদসহ ৯ ব্যবসায়ীর নামে মামলা করে নিহতের ফুফা আব্দুর রাজ্জাক। পুলিশ কাজিম উদ্দিন ও রফিকুল ইসলামকে আটক করে।
৩১ জুলাই ময়মনসিংহ শহরে আওয়ামী লীগের দলীয় কোন্দলে যুবলীগ নেতা সাজ্জাদ আলম শেখ আজাদ খুন হয়। ময়মনসিংহে ধর্ম মন্ত্রী মতিউর রহমানের ছেলে ও মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক মোহিত উর রহমান শান্ত গ্রুপ এবং মেয়র ইকরামুল হক টিটু গ্রুপের মধ্যে দীর্ঘ দিন ধরে দ্বন্দ্ব চলে আসছে। তারই ফলশ্রুতিতে এই হত্যাকান্ড। নিহত আজাদের স্ত্রী দিলরুবা আক্তার নিলু মন্ত্রীর ছেলে শান্তসহ ২৫ জনের নামে হত্যা মামরা দায়ের করে। বিলম্বে তথ্যটি পাওয়ায় এ মাসের কলামে যুক্ত করা হলো। ফেনীর দাগনভূঁইয়ায় উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক মাষ্টার আবুল কালামের বাড়িতে হামলার ঘটনায় উপজেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধূরী সোহেল দুই ছাত্রলীগ কর্মী টিটু ও সাদ্দাম হোসেনকে মারধর করে পুলিশে দেয়। প্রতিবাদে যুবলীগ নেতা ও মহামায়া ইউনিয়ন চেয়ারম্যান গরীব শাহ হোসেন বাদশাকে লাঞ্ছিত করে লোকজন। সালাহ উদ্দিনকে মারধর করে ৩০ আগস্ট পুলিশে দিলে ক্ষিপ্ত হয় লোকজন।
ছাত্র লীগ ঃ ১ আগস্ট মানিকগঞ্জে শিবালয়ে কলেজ ছাত্রীকে উত্যক্ত করায় ছাত্রলীগ নেতা রাজিবকে ৭ দিনের সশ্রম কারাদন্ড দেয় ভ্রাম্যমান আদালত। ২ আগস্ট ঢাকার মিরপুর ১০ নম্বরে, সড়ক দুর্ঘটনায় নিহত হওয়া ২ শিক্ষার্থীদের উপযুক্ত বিচার, অবৈধ গাড়ী বন্ধ, দোষী ড্রাইভারদের লাইসেন্স বাতিল ও নিরাপদ সড়কের দাবীতে আন্দোলনকারী ছাত্রদের উপর ছাত্রলীগের হামলায় ৩ জন আহত হয়। ঢাকায় বাস চাপায় দু’শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় ছাত্রদের আন্দোলন দমন করতে ছাত্রলীগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাবেক মহানগর ছাত্রলীগ সাধারন সম্পাদক নূরুল আজিম রনির নেতৃত্বে হামলা করে। গাজীপুরের টঙ্গীতে আন্দোলনকারী ছাত্রদের উপর হামলা করে ছাত্রলীগ। লক্ষ্মীপুর সদরের দালাল বাজার দক্ষিণ ইউনিয়ন অফিসে পরিষদ চেয়ারম্যান ও বিএনপি নেতা কামরুজ্জামান সোহেলের উপর হামলা করে ছাত্রলীগ দালাল বাজার কলেজ শাখা নেতা অনিক, বাদশা, রবিন ও অপুর নেতুত্বে ২৫-৩০ জন। চট্টগ্রাম শহরের দামপাড়া এলাকায় বাস কাউন্টারে দৈনিক পূর্বদেশের চবি প্রতিনিধি জোবায়ের চৌধূরীকে নিউজ দেখে কমেন্টস না দেয়ায় হত্যার হমকি দেয় ছাত্রলীগ নেতা রেজাউল হক রুবেল। ৪ আগস্ট ঢাকার ধানমন্ডি ও ঝিগাতলা এলাকায় নিরাপদ সড়কের দাবীর শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলায় ৮ সাংবাদিকসহ বেশ কয়েকজন আহত হয় বলে বিএফইউজে ও ডিইউজে দাবী করে। মাদারীপুরের শিবচরে বাঁশকান্দি এলাকায় বিএনপির সমাবেশে ছাত্রলীগ-যুবলীগের হামলায় আহত ১০ জন। রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশন পুনরায় নির্বাচনের দাবীতে আয়োজিত সমাবেশে ছাত্রলীগের হামলায় বিএনপির আতাউর রহমান, ফরহাদ সিকদার ও  রাসেল সিকদারসহ আহত ১০ জন।
৫ আগস্ট ঢাকার সাইন্স ল্যাবরেটরী, বাটা সিগনাল, ঝিগাতলা ও ধানমন্ডিতে নিরাপদ সড়কের দাবীর শিক্ষার্থীদের উপর ছাত্রলীগ ও পুলিশের হামলা কালে বার্তা সংস্থা এপির ফটো সাংবাদিক এম.এন আহাদ ও আলমগীর হাসান সোহানসহ (হাতির পুলে) কয়েকজন শিক্ষার্থী আহত হয়। এ হামলায় নেতৃত্ব দেয় ঢাকা কলেজ ছাত্রলীগ সাবেক আহবায়ক শিহাবসহ আরো কয়েকজন। ছাত্রলীগ কর্মীরা সাইন্স ল্যাবরেটরীতে রাস্তার মটর সাইকেল আরোহীদের নিকট থেকে হেলমেট ছিনতাই করে। এ সময় ছাত্রলীগ নেতারা সেখানে ক্যামেরা ও অথবা মোবাইলে ছবি তুললে খবর আছে বলে হুশিয়ারী দেয়। নীলফামারীর সৈয়দপুর শহরের মিস্ত্রীপাড়া এলাকার বাইপাস সড়কে সবজি আড়ৎসংলগ্ন এলাকা থেকে মাদক সেবনরত অবস্থায় ১৪ নম্বর ওয়ার্ড ছাত্রলীগ সহ-সভাপতি সানি আহমেদ তৌহিদকে আটক করে র‌্যাব-১৩। সাতক্ষীরার কলারোয়া থেকে পাইকপাড়া গ্রামের ওসমান গনিকে অপহরণ ও চাঁদাবাজীর অভিযোগে উপজেলা ছাত্রলীগ সভাপতি আবু সাঈদ, অন্যান্য নেতা-কর্মী শাহীন গায়েন, সোহাগ, সইল উদ্দিন, আনোয়ারুল সরদার, মইনুদ্দিন জামান তাইফুন ও আব্দুল করীমের নামে মামলা দায়ের করা হয়। পুলিশ ছাত্রলীগ কর্মী মইনুদ্দিন জামান তাইফুনকে আটক করে।
৬ আগস্ট ঢাকার পলাশী এলাকায় ছাত্র ইউনিয়ন নেতা সোহেল আহমেদ শুভ ও মোর্শেদ হালিমকে হামলা করে ঢাবির সলিমুল্লাহ হল শাখা ছাত্রলীগ নেতা-কর্মীরা। পরে তাদের মারধর করে পুলিশে দেয় তারা। ঢাকা মেডিকেল কলেজে ছাত্রলীগর হামলায় কে-৭৩ ব্যাচের ছাত্র ও ছাত্রদল কর্মী আশরাফ আসফি আহত হয়। ঢাকা বিশ্বদ্যিালয়, আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইষ্ট ওয়েষ্ট বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ ও পুলিশের যৌথ হামলায় বেশ কয়েকজন ছাত্র আহত হয়। পুলিশ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২২ ছাত্রকে আটক করে। পটুয়াখালী সদরে ‘হক’ আবাসিক হোটেল থেকে ১০ পিস ইয়াবা ও গাঁজাসহ ছাত্রলীগ কর্মী জুনায়েত মিজান, শাকিল, ইয়ামিন, সাগর খান ও ইউসুফ প্যায়াদাকে আটক করে পুলিশ। ৭ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের ক্যান্টিন ম্যানেজার জুয়েল মিয়াকে বাকি টাকা চাওয়ায় জুতা পেটা করে বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা অনুষদ ছাত্রলীগ নেতা শফিক ইসলাম ফকির। ময়মনসিংহের গৌরীপুরে ঈশ্বরগঞ্জ উপজেলার সোহাগী ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি মিজানুর রহমান রতন ও উপজেলা শাখা সাবেক সাধারন সম্পাদক রিফাত আহমেদ খোকনকে ৪ লিটার মদসহ আটক করে পুলিশ।
৮ আগস্ট ঝালকাঠির নলছিটিতে ছাত্রলীগের হাতে ৩ ছাত্রদল নেতা আহত। নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে ফেসবুক ষ্ট্যাটাস দেয়ায় পৌর সভার ৪ নম্বর ওয়ার্ড ছাত্রদল সাধারন সম্পাদক বায়োজিদ খলিফা, ছাত্রদল নেতা সোহেল খান ও রাকিব গাজীকে মারপিট করে পরে সোহেল খানকে পুলিশে দেয় ছাত্রলীগ। ১২ আগস্ট চট্টগ্রাম বিশ্বব্যিালয়ে জিরো পয়েন্ট চত্ত্বরে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র এবং জি. বাংলার জনপ্রিয় মিরাক্কেল অভিনেতা ইয়াকুব রাসেলকে ছাত্রলীগ ৬৯-গ্রুপের সদস্যরা মারধর করে। ১৩ আগস্ট বরগুনা সদরে দক্ষিণ হেউলীবুনিয়া গ্রামে জমি নিয়ে বিরোধ ও জনৈকা নার্গিসের সাথে পরকিয়ায় বাধা দেয়ার জেরে আল-আমিন নামে একজন খুন করা হয় যুবলীগ বরগুনা জেলা সহ-সভাপতি ও বরগুনা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গোলাম আহাদ সোহাগের নির্দেশে। উল্লেখ্য, গত ১২ আগস্ট আল-আমিনকে কুপিয়ে, চোখ উপড়ে ফেলার চেষ্টা করে। পরে বরিশাল শেরে-বাংলা মেডিকেল কলেজে চিকিৎসাধীন অবস্থায় আল-আমিন মারা যায়। চট্টগ্রামে নিউমার্কেট এলাকায় হেলমেট না পরে উল্টা পথে মটর সাইকেল চালালে পুলিশ ছাত্রলীগ নেতা-কর্মীদের নামে মামলা দেয়।

অনলাইন আপডেট

আর্কাইভ