শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
Online Edition

ইংরেজি অক্ষর ব্যবহার করে বাংলায় এসএমএস পাঠানো যাবে না

স্টাফ রিপোর্টার : রাত ১২টা থেকে সকাল ৬টার মধ্যে এবং ‘ধর্মীয় কার্যকলাপের সময়’ এসএমএস ও আইভিআর-এর মাধ্যমে প্রমোশনাল ক্যাম্পেইন বা প্রোডাক্ট সংক্রান্ত তথ্য দিয়ে গ্রাহকদের কাছে এসএমএস পাঠানো যাবে না- দেশের মোবাইল ফোন কোম্পানিগুলোকে এমন নির্দেশনা দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। সম্প্রতি সব মোবাইল ফোন কোম্পানিগুলোর নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো বিটিআরসির ওই নির্দেশনায় ইংরেজি অক্ষর ব্যবহার করে বাংলা ভাষার এসএমএস গ্রাহকদের না দিতে বলা হয়েছে।
ওই নির্দেশনায় বলা হয়, মোবাইল এসএমএস-এর মাধ্যমে পাঠানো সব বাংলা এসএমএস বাংলা অক্ষর ব্যবহার করে পাঠাতে হবে। কোনোভাবেই ইংরেজি অক্ষর ব্যবহার করে বাংলা বাক্যে এসএমএস পাঠানো যাবে না। আগামী ১০ কার্যদিবসের মধ্যে সব গ্রাহককে মোবাইল এসএমএস-এর মাধ্যমে ডিএনডি (ডু নট ডিসটার্ব) নীতি সম্পর্কে অবহিত করে তা কমিশনকে জানাতেও বলা হয়েছে ওই নির্দেশনায়।
 মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব টিআইএম নুরুল কবির বলেন, আমরা বিটিআরসির এ উদ্যোগকে স্বাগত জানাই। বাংলা ভাষা বাংলা অক্ষর দিয়েই হওয়া উচিত। তবে সব হ্যান্ডসেটে যেন বাংলা অক্ষর দেখা যায় সে বিষয়টিও বিটিআরসিকে নিশ্চিত করার পরামর্শ দেন এ মহাসচিব।

অনলাইন আপডেট

আর্কাইভ