ঢাকা, শুক্রবার 7 September 2018, ২৩ ভাদ্র ১৪২৫, ২৬ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

গার্মেন্ট শ্রমিকদের জন্য আলাদা বেতন কাঠামো ঘোষণা করুন

গতকাল বৃহস্পতিবার টঙ্গীর একটি মিলনায়তনে শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্রীয় গার্মেন্টস বিভাগ আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেছেন, গার্মেন্টস শ্রমিকদের জন্য আলাদা বেতন কাঠামো ঘোষণা করতে হবে, যার পরিমাণ ১৬ হাজার টাকার কম হবে না। অবিলম্বে শ্রমিকদের নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করা এবং তা বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি দাবি জানান। 

গতকাল বৃহস্পতিবার টঙ্গীর একটি মিলনায়তনে শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্রীয় গার্মেন্টস বিভাগ  কর্তৃক আয়োজিত ঢাকা ও ঢাকার পার্শ্ববর্তী অঞ্চলের শ্রমিক নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি করেন। ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক হারুন অর রশিদ খানের পরিচালনায় উপস্থিত ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ সভাপতি ও চট্টগ্রাম মহানগরী সভাপতি  মুক্তিযোদ্ধা আবু তাহের খান, কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক কবীর আহমেদ,লস্কর মোহাম্মাদ তসলিম, নির্বাহী সদস্য আব্দুস সালাম, কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক আতিকুর রহমান, জাতীয় গার্মেন্টস কল্যাণ ফেডারেশনের সভাপতি শফিকুল ইসলাম, অফিস সম্পাদক আবুল হাশেম,প্রচার সম্পাদক আলমগীর হোসাইন প্রমুখ। 

মিয়া গোলাম পরওয়ার বলেন, জানুয়ারি মাসে পোশাক শ্রমিকদের মজুরি বোর্ড ঘোষিত হয়েছে, ইতোমধ্যে মজুরি বোর্ড একটি সভা করেছে। দ্বিতীয় সভা ৮ জুলাই, অনেক আগ থেকে শ্রমিকরা দাবি জানিয়ে আসছেন তাদের নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা করার জন্য। সরকারি শ্রমিক-কর্মচারীদের জন্য মজুরি ঘোষণা করা হয়েছে। এদিকে গার্মেন্ট শ্রমিকরা তাদের মজুরির জন্য অপেক্ষায় রয়েছেন।

তিনি অভিযোগ করে বলেন, মজুরি বোর্ডের চেয়ারম্যান ৬ মাসের মধ্যে কোনো মজুরি ঘোষণা না করে কালক্ষেপণ করছেন। এতে শ্রমিকদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। তিনি আরো বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েই চলেছে। বাড়ির মালিকরাও ভাড়া বৃদ্ধির অপেক্ষায় আছে। তিনি বলেন, সকল পেশায় বেতন স্কেল বৃদ্ধি হলেও শ্রমজীবী মানুষের বেতন বাড়েনি। 

অবিলম্বে পোশাক শ্রমিকদের মজুরি ঘোষণা না করা হলে যেকোনো মুহূর্তে শ্রমিক আন্দোলন দানা বাঁধতে পারে। এজন্য মজুরি বোর্ড, সরকার এবং মালিকরাই দায়ী থাকবেন। অবিলম্বে শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করা এবং তা বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণের জন্য তিনি দাবি জানান।

শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী: শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী উত্তর গুলশান জোন কর্তৃক আয়োজিত ট্রেড ইউনিয়ন কর্মশালা সুলতান মাহমুদ এর পরিচালনায় ও গুলশান জোন পরিচালক ও মহানগরী উত্তরের সেক্রেটারি মো. মহিববুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রদান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রিয় সভাপতি ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারন। বিশেষ অতিথি মহানগরী উত্তরে সভাপতি লস্কর মো. তসলিম,  সহ সভাপতি মাওলানা  আতিকুর রহমান। উপস্থিত ছিলেন মন্জুরুল ইসলাম, খন্দকার শফিকুল আলম, মো. আ. মান্নান, মো. আ. রহমান, মোঃ বাবর আলী প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ