ঢাকা, শুক্রবার 7 September 2018, ২৩ ভাদ্র ১৪২৫, ২৬ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

আগস্ট মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [তিন] আসামী শিবু ভট্টচার্য, মেহরাজ, জয়, এনামুল হক, ফয়সাল ও আদরসহ সকলে ছাত্রলীগ নেতা-কর্মী হওয়ায় পুলিশ সার্জেন্ট মাজহারুল আলম সোহাগের উপর হামলা করে তারা। 

১৪ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ে শোক দিবসের আলোচনা সভায় ছাত্রলীগে মারামারি ও কেন্দ্রীয় সংসদের সভাপতি রেজওয়ানুল হক চৌধূরী শোভন লাঞ্ছিত হওয়াসহ সূর্যসেন হলের আসলাম নামে একজন আহত হয়। ১৫ আগস্ট ব্রাহ্মণবাড়িয়া শহরতলীতে বিরাসা গ্যাসফিল্ড স্কুল ও কলেজে শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষে আহত ৫ জন। ছাত্রলীগ নেতা বদরুল গ্রুপ ও কাজী রিয়াদ গ্রুপের মধ্যে সংঘর্ষে সদর উপজেলা ছাত্রলীগ সভাপতি কাজী খায়রুল, সহ-সভাপতি মিশুক, যুগ্ম-সম্পাদক নাবিল, নাঈম ও কাজী রিয়াদ আহত হয়। ১৭ আগস্ট ঢাকার সভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাওনা টাকা চাওয়া নিয়ে ছাত্রলীগ কর্মী শিবলু ও সৌরভকে ছুিরকাহত করে আল-রাজি নামে এক ছাত্রলীগ নেতা। চট্টগ্রামের মিরসরাইয়ে বারইয়ারহাট পৌর বিএনপির আহবায়ক দিদারুল আলম মিয়াজির বাড়িতে হামলা করে ছাত্রলীগ। 

এ সময় তাদের হামলায় আসবাবপত্র ভাংচুর করা ও দিদারুল আলম মিয়াজী আহত হয়। একই সময় তারা ছাত্রদল বারইয়ারহাট কলেজ সাবেক আহবায়ক আব্দুল্লাহ আল-মাসুদের বাড়িতেও হামলা ও ভাংচুর করে। ১৯ আগস্ট ঢাকা মহানগর উত্তরে ছাত্রলীগ সভাপতি পদে ভূয়া এনআইডি দিয়ে দায়িত্ব পায় ইব্রাহিম। গঠনতন্ত্র অনুসারে পদের বয়সসীমা ২৭ বছর ছিল কিন্তু শেখ হাসিনা ওই বয়স ২৮ পর্যন্ত বৃদ্ধি করে। কিন্তু ইব্রাহিমের বয়স ২৯ পার হয়ে গেছে। 

২৪ আগস্ট নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে পুলিশ ফাঁড়ির সামনে যুবলীগ উপজেলা যুগ্ম-সম্পাদক আবু হোসেন চৌধূরী লিপনসহ ৫ জনকে পিটিয়ে আহত করে ছাত্রলীগ। হামলায় ছাত্রলীগ জামপুর ইউনিয়ন সভাপতি আব্দুন নূর নেতৃত্ব দেয় এবং পরে পুলিশ তাকে আটক করে। বালু ভরাটকে কেন্দ্র করে এই হামলা করা হয়। ফেনীর পরশুরামে মির্জনগর ইউনিয়ন ছাত্রলীগ সাধারণ সম্পাদক ইব্রাহিম ও তার সহযোগী জহিরকে বালুঘাট এলাকা থেকে ফেনসিডিলসহ আটক করে বিজিবি। ২৭ আগস্ট বরিশালের বানারীপাড়ার বাইশারী এলাকায় শোক দিবসের অনুষ্ঠান শেষে বাড়ি ফেরার পথে যুবলীগের হামলায় এক ছাত্রলীগ কর্মী আহত হয়, পুলিশ এ অভিযোগে যুবলীগের একজনকে আটক করে। ২৯ আগস্ট নোয়াখালীর সেনবাগে ইযারপুর গ্রামের ছাত্রলীগ নেতা রিয়াদ হোসেন স¤্রাটকে ১টি এলজিসহ আটক করে পুলিশ। ঝালকাঠির নলছিটিতে কুলকাঠি ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড ছাত্রলীগ সভাপতি সাইফুলকে ১০ পিস ইয়াবাসহ আটক করে পুলিশ। ৩০ আগস্ট বরিশালের আগৈলঝাড়ায় বেলুহার গ্রাম থেকে ছাত্রলীগ কর্মী রিপন গাজী ও মাদক কারবারী বিশ্বজিৎ পান্ডেকে গাঁজাসহ আটক করে পুলিশ।  

যুব লীগ ঃ ৩ আগস্ট ঢাকার সাভার উপজেলা যুবলীগ সভাপতি সেলিম মন্ডলের স্ত্রী আয়েশা আক্তার বকুলকে পুড়িয়ে মারা হয়, পরে লাশ মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার স্বরূপপুর গ্রাম থেকে উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় পুলিশ যুবলীগ বিরুলিয়া ইউনিয়ন সাধারণ সম্পাদক ও সেলিম মন্ডলের ছোট ভাই জুয়েল মন্ডলকে আটক করে। ৮ আগস্ট নোয়াখালীর সোনাইমুড়িতে পৌর মেয়র মোতাহার হোসেন মানিকের গাড়ী চালক ওমর ফারুকে মারপিট করে যুবলীগ নেতা ছায়েমের নেতৃত্বে কর্মী আরিফসহ ১০-১২ জন। এ সময় তারা মেয়রকে হত্যার হুমকি দেয় বলে মেয়র অভিযোগ করে। ৯ আগস্ট কিশোরগঞ্জের কটিয়াদীতে নন্দীপুর গ্রাম থেকে ব্যবসায়ী জুনায়েদকে অপহরণ করায় যুবলীগ বনগ্রাম ইউনিয়ন সাধারণ সম্পাদক সুমন মিয়াসহ ৭ জনের নামে মামলা দায়ের হয়। পুলিশ ঘটনার সাথে জড়িত মর্মে খায়রুল ইসলাম রয়েল ও হযরত আলীকে আটক করে। ইতিপূর্বে যুবলীগ নেতা সুমন সপ্তম শ্রেণীর এক ছাত্রীকে ধর্ষণ করায় ছাত্রীটি আত্মহত্যা করে এবং তার বিরুদ্ধে সংখ্যালঘু পরিবারের ৮ম শ্রেনীর ছাত্রীকে ধর্ষণের অভিযোগও আছে। লালমনিরহাটের পাটগ্রাম শহরে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে থেকে উগ্রবাদী সন্দেহে পাটগ্রাম পৌর সভার ৬ নম্বর ওয়ার্ড যুবলীগ সভাপতি আপেল হোসেন, তার সহযোগী শফিক হোসেন, মোকলেছুর রহমান, সেলিম হোসেন ও আবু জাহিদকে আটক করে পুলিশ। ১৮ আগস্ট বগুড়ার ধুনটে দলিল লেখক সমিতির নির্বাচন নিয়ে প্রেসক্লাবে যুবলীগ দু’গ্রুপের সংঘর্ষে দলিল লেখক সমিতির সাধারণ সম্পাদক ও যুবলীগ নেতা ফজলুল হক এবং দৈনিক সমকাল ধুনট প্রতিনিধি গিয়াস উদ্দিন টিক্কাকে মারধর করে যুবলীগ। ২০ আগস্ট ঢাকার সাভারে যুবলীগ থানা সভাপতি ও জেলা পরিষদ সদস্য সেলিম মন্ডলকে দল থেকে বহিস্কার করে সংগঠনটি। নিজ স্ত্রী আয়েশা আক্তার বকুল হত্যার সাথে যুক্ত থাকার অভিযোগে তাকে বহিস্কার করা হয়। 

২১ আগস্ট কুমিল্লার দাউদকান্দিতে যুবলীগ পাদুয়া ইউনিয়ন সভাপতি রবিউল আওয়ালের ধাক্কায় একই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাবুল তালুকদার নিহত হয়। পূর্ব শত্রুতা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনী বিরোধ নিয়ে রবিউল আওয়াল ইউনিয়ন পরিষদে গিয়ে ভিজিএফ-এর চাল বিতরণ নিয়ে চেয়ারম্যানের সাথে বিতর্কের এক পর্যায়ে ধাক্কা দিলে এই ঘটনা ঘটে। ২৬ আগস্ট নারায়নগঞ্জ শহরের খানপুর বরফকল খেয়াঘাট সংলগ্ন চৌরঙ্গী ফ্যান্টাসী পার্কের সামনে এলাকার তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ডিবি পুলিশের সাথে যুবলীগের সংঘর্ষে আহত ১৫ জন। সংঘর্ষে পুলিশের পরিদর্শক মাসুদ, এসআই মিজান, এসআই সায়েম, এএসআই আমিনুল, এএসআই বকুল, যুবলীগ নেতা জালাল, আল-আমিন, রিনা ও রবিনসহ আহত ১৫ জন। ২৭ আগস্ট চট্টগ্রামের সীতাকুন্ডে আওয়ামী লীগের দলীয় কোন্দলে যুবলীগ কর্মী রামজান আলী ও তার ভাই সিজান আলী খুন হয়। শোক দিবসের আলোচনা শেষে ফেরার পথে এই ঘটনা ঘটে। ৩০ আগস্ট নোয়াখালীর হাতিয়া উপজেলা সদরে যুবলীগ নেতা অধ্যাপক আশরাফ উদ্দিন, রিয়াজ উদ্দিন, নূর আলম ও মুরাদ খুন হওয়ায় দলীয় অভিযুক্ত সন্ত্রাসীদের আটকের দাবিতে বিক্ষোভ করে যুবলীগ। ঝালকাঠির নলছিটিতে সাবেক পৌর কাউন্সিলর ও যুবলীগ নেতা মনিরুজ্জামানকে চাঁদাবাজির মামলায় আটক করে পুলিশ। বগুড়া শহরে নারী অপহরণ ও নির্যাতন করার দায়ে যুবলীগ নেতা মাহফুজ আলম জয়ের ছেলে কাওসার আলম অভিকে পুলিশে দেয় তার মা নাসরিন আলম। ৩১ আগস্ট ঝিনাইদাহ জেলার মহেশপুরে ফতেহপুর ইউনিয়নের পুরন্দপুর ওয়ার্ড যুবলীগ সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুসকে মটরসাইকেল চুরির মামলায় আটক করে পুলিশ। গাজীপুরের কালিয়াকৈর চন্দ্রা এলাকা থেকে যুবলীগ কেন্দ্রীয় নেতা কিরণ মাহমুদ ওয়াশী, তার সহযোগী লাল মিয়া ও জাকির হোসেনকে অপহরণ কালে আটক করে পুলিশ। আসামী লাল মিয়া, জাকির হোসেন, যুবলীগ নেতা কিরণ মাহমুদ ওয়াশী, মামুন ও সেলিম হোসেন ডিবি পরিচয় দিয়ে জনি মিয়া নামে এক যুবককে ঢাকা-মেট্রো-গ-২৬-২৪২৫ নম্বর গাড়ীতে অপহরণ করে। দোকানে থাকা জনির বন্ধু তার মাকে বিষয়টি জানালে তার মা পুলিশকে জানায়। পুলিশ চন্দ্রা ত্রিমোহনী থেকে তাদের আটক করে। 

শ্রমিক লীগ ঃ ১৪ আগস্ট মৌলভীবাজারের কুলাউড়ায় পুলিশকে লাঞ্ছিত করায় শ্রমিক লীগ উপজেলা আহবায়ক আতাউর রহমান চৌধূরী সোহেলকে আটক করে পুলিশ। 

কৃষক লীগ ঃ ২০ আগস্ট সাতক্ষীরা সদরের ব্রহ্মরাজপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড মেম্বার ও জেলা কৃষক লীগ যুগ্ম-সাধারণ সম্পাদক রেজাউল ইসলামকে ১৩ বস্তা ভিজিএফ-এর চালসহ আটক করে পুলিশ। 

 স্বেচ্ছাসেবক লীগ ঃ ১৫ আগস্ট ঢাকার আশুলিয়ার পাথলিয়া ইউনিয়নের পানধোয়া বাজারে শোক দিবসের অনুষ্ঠানে চাঁদা না দেয়ায় সংখ্যালঘু পরিবারের স্বর্ণের দোকানে হামলা ও লটু করে স্বেচ্ছাসেবক লীগ। স্বেচ্ছাসেবক লীগ নেতা কামরুল হাসান নয়ন, ইউসুফ আলী ও ফেরদৌস আলমসহ দোকান মালিক কার্তিক চন্দ্র ঘোষের কাছে ৫০ হাজার টাকা চাঁদাদাবি করে। চাঁদা দিতে অস্বীকার করায় তারা মালিকের ভাই জ্যোতিলাল ঘোষ ও ভাতিজা বিজয় চন্দ্র ঘোষকে মারপিট করে এবং সিন্দুক ভেঙ্গে ২৩ ভরি সোনার গয়না ২৯২ ভরি রুপার অলঙ্কার ও নগদ ১০ লক্ষ টাকা লুট করে নিয়ে যায়।  

বিএনপি ঃ ৮ আগস্ট ঢাকায় বিএনপির সাবেক কেন্দ্রীয় অফিস সম্পাদক মফিজুল হাসান তৃপ্তিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ডঃ আফতাব আহমেদ হত্যা মামলায় আটক করে সিআইডি পুলিশ। সাতক্ষীরার কলারোয়ায় পৌর মেয়র ও বিএনপি নেতা আক্তারুল ইসলামকে বরখস্ত করে স্থানীয় সরকার মন্ত্রনালয়। তৎকালীন সংসদে বিরোধী দলের শেখ হাসিনাকে হত্যা প্রচেষ্টা মামলার চার্জসীট ভূক্ত আসামী হওয়ায় পৌর আইনের ৩১(১) ধারা বলে তাকে বহিষ্কার করা হয়। ৯ আগস্ট ঢাকায় বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্যা ও ওয়ার্ড কাউন্সিলর মেহেরুন্নেছা হককে আটক করে পুলিশ। ১১ আগস্ট চট্টগ্রামে বিআরটিসি মোড় থেকে বিএনপির মোশাররফ উদ্দিন ও তার সহযোগী আহমদ খলিলকে ২৪৫ বোতল ফেনসিডিলসহ আটক করে পুলিশ। বিএনপি দাবি করে ফেনসিডিল আটক একটি সাজানো ঘটনা। ১২ আগস্ট নারায়নগঞ্জের সোনারগাঁওয়ে কাঁচপুর এলাকায় স্বেচ্ছাসেবক দলের মিছিল থেকে সোনারগাঁও থানা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক সফিউদ্দিন মেম্বার, যুবদল সাংগঠনিক সম্পাদক নূরে ইয়াসিন নোবেল ও ফারুক মিয়াকে আটক করে পুলিশ। ১৪ আগস্ট নারায়নঞ্জের সোনারগাঁও পুলিশ উপজেলার সাদিপুর ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক আমান উল্লাহকে আটক করে।

অনলাইন আপডেট

আর্কাইভ