ঢাকা, শুক্রবার 7 September 2018, ২৩ ভাদ্র ১৪২৫, ২৬ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

জেরুসালেমের মেয়র প্রার্থী হচ্ছেন ফিলিস্তিনীর অধিকারকর্মী

মেয়র প্রার্থী আজিজ আবু সারাহ

৬ সেপ্টেম্বর, টাইমস/হারেৎজ/রয়টার্স/আল জাজিরা : মুসলিম ও ইহুদিদের পবিত্র শহর জেরুসালেমের মেয়র পদে আবেদন করেছেন একজন ফিলিস্তিনী। যদিও শহরটি বর্তমানে ইসরাইল এর নিয়ন্ত্রণে রয়েছে তাই তাদের আইন মেনেই সেখানে সিটি নির্বাচনে প্রার্থী হতে হবে। ইতোমধ্যেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে টিকেট সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন পূর্ব জেরুসালেমের বাসিন্দা আজিজ আবু সারাহ।

যদিও বর্তমান আইন অনুযায়ী আবু সারাহ’র প্রার্থিতা অবৈধ, নির্বাচনের জন্য প্রার্থীকে অবশ্যই ইসরাইলের নাগরিকত্ব থাকতে হবে। সেক্ষত্রে প্রার্থিতা টিকিয়ে রাখতে আবু সালাহকে বর্তমান আইনকে চ্যালেঞ্জ করে আদালতে আপিল করতে হবে।

এ প্রসঙ্গে অধিকার কর্মী আবু সারা বলেন, ‘জেরুজালেমে প্রায় ১ লাখ ৮০ হাজার ফিলিস্তিনী বাস করে। তাদের সবার ভোটের অধিকার থাকা উচিৎ এবং প্রতিদ্বন্দ্বিতা করারও অধিকার রয়েছে ।’

  জেরুসালেমের ভোটের প্রশ্নে নিজেদের সরিয়ে রাখতে চান না বলে তিনি এক স্বাক্ষাতকারে জানান। এটি ফিলিস্তিনী জনগণের পক্ষ থেকে এক প্রকার অধিকার আদায়ের সংগ্রাম বলে জানিয়েছে ইসরাইলী গণমাধ্যম ‘হার্তেজ’।

উল্লেখ্য, ইসরাইলী বিধি অনুযায়ী তাদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে অবশ্যই নাগরিকত্ব থাকতে হবে। ইসরাইলী নাগরিত্ব ছাড়া প্রার্থী হতে না পারার আশঙ্কায় ইতোমধ্যেই আদালতের দারস্থ হওয়ারও পরিকল্পনা করা হয়েছে বলে আবু সারাহ জানিয়েছেন।

দূতাবাস সরিয়ে নিল প্যারাগুয়ে

অধিকৃত ফিলিস্তিনের জেরুসালেম শহর থেকে দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে প্যারাগুয়ে। এ সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে প্যারাগুয়েতে ইসরাইলী দূতাবাস বন্ধ করে দিয়েছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

প্যারাগুয়ের এ সিদ্ধান্তকে জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি লাভের ক্ষেত্রে চপেটাঘাত বলে মনে করা হচ্ছে। চলতি বছরেই যুক্তরাষ্ট্র, গুয়েতেমালা এং প্যারাগুয়ে জেরুসালেমে দূতাবাস স্থানান্তরের কথা জানিয়েছিল। যদিও বিশ্বের অধিকাংশ দেশ যুক্তরাষ্ট্রের জেরুসালেম ঘোষণা মেনে নেয়নি বরং শান্তি আলোচনার মাধ্যমে সমাধানের গুরুত্ব দিয়েছে।

এদিকে ইসরাইলের প্রতিক্রিয়াকে অনভিপ্রেত বলে আখ্যা দিয়েছেন প্যারাগুয়ের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ফিলিস্তিন-ইসরাইল সঙ্কট নিরসনে নিরপেক্ষ এবং ন্যায়নিষ্ঠ আলোচনার মাধ্যমে সমাধানে আসতে হবে।

 

এছাড়া গত সপ্তাহে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াজ মালিকি প্যারাগুয়ে সফরের সময় নিরপেক্ষ ভূমিকা পালন এবং পূর্বের সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ