ঢাকা, শনিবার 8 September 2018, ২৪ ভাদ্র ১৪২৫, ২৭ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী প্রচারের সময় ছুরিকাহত

৭ সেপ্টেম্বর , বিবিসি : ব্রাজিলে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় ডানপন্থি এক প্রার্থীকে তার কর্মী সমর্থকদের ভিড়ের মধ্যেই ছুরি মেরে আহত করা হয়েছে। কট্টর ডানপন্থি দল সোশাল লিবারেল পার্টির নেতা জাইর বোলসোনারো বর্ণবাদী ও বিতর্কিত নানা বক্তব্যের জন্য সমালোচিত হলেও সাম্প্রতিক জনমত জরিপগুলোতে তার অবস্থান ক্রমশ শক্তিশালী হচ্ছিল।    

গত বৃহস্পতিবার ব্রাজিলের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় রাজ্য মিনাস জেরাইসে ভোটের প্রচারের সময় বোলসোনারো হামলার শিকার হন।

চিকিৎসকদের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, বোলসোনারোর পেটের ক্ষতস্থানে অস্ত্রোপচার করা হয়েছে। তিনি সেরে উঠবেন বলে আশা করা হচ্ছে।  আগামী মাসে ব্রাজিলে  প্রসিডেন্ট নির্বাচন। দুর্নীতির অভিযোগে কারাদ- পাওয়া ব্রাজিলের সাবেক  প্রেসিডেন্ট লুলা দ্য সিলভার প্রার্থী হওয়ার পথ আটকে দিয়েছে আদালত। লুলা আদালতের ওই আদেশের বিরুদ্ধে আপিল করেছেন।

 শেষ পর্যন্ত যদি লুলা নির্বাচনে অংশ নিতে না পারেন তবে বোলসোনারোই দেশটির পরবর্তী  প্রেসিডেন্ট হবে বলে জনমত জরিপগুলোতে আভাস পাওয়া গেছে।

জুইজ দে ফোর শহরে মিছিলের মধ্যে বোলসোনারোর উপর হামলার পুরো ঘটনা ভিডিও ক্যামেরায় ধরা পড়েছে।

ভিডিওতে দেখা যায়, ছুরিকাঘাতের পরপর সমর্থকরা বোলসোনারোকে কাঁধে তুলে নিয়ে গাড়ির দিকে ছুটছেন।

হামলার পরপর টুইটারে এক বার্তায় তার ছেলে ফ্লাভিও লেখেন, তার ক্ষত ‘অতটা গভীর নয়’।

কিন্তু দুই ঘণ্টা পর অন্য এক টুইটে তিনি বলেন, “দুর্ভাগ্যজনক ভাবে আমরা যা ভেবেছিলাম ক্ষত তার চেয়ে গুরুতর ছিল। হাসপাতালে আনার পথে তার প্রচুর রক্তক্ষরণ হয়েছে। তাকে যখন হাসপাতালে আনা হয় তখন তার রক্তচাপ এত কম ছিল যে তিনি প্রায় মারা যাচ্ছিলেন। এখন তার অবস্থা কিছুটা স্থিতিশীল মনে হচ্ছে, দয়া করে প্রার্থনা করুন।” দুইঘণ্টার অস্ত্রপচারের পর বোলসোনারোকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে রাখা হয়েছে। তাকে অন্তত সাত থেকে ১০ দিন হাসপাতালে থাকতে হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। হামলাকারী সন্দেহে আদেলিও ওবিসপো দে অলিভেইরা (৪০) নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। ওই ব্যক্তিকে প্রাথমিকভাবে দেখে পাগল মনে হচ্ছে বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানান কর্মকর্তারা। গ্রেপ্তারের আগে বোলসোনারোর সমর্থকরা তাকে প্রচণ্ড মারধর করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ