ঢাকা, শনিবার 8 September 2018, ২৪ ভাদ্র ১৪২৫, ২৭ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

মেক্সিকোয় নতুন গণকবরে ১৬৬ খুলির সন্ধান

৭ সেপ্টেম্বর , বিবিসি, রয়টার্স : মেক্সিকোর পূর্বের প্রদেশ ভেরাক্রুজে একটি গণকবরে অন্তত ১৬৬টি মাথার খুলি এবং শরীরের অন্যান্য অংশ পাওয়া গেছে। গণকবরটি অন্তত দুই বছরের পুরানো বলে জানিয়েছে রাজ্যের প্রসিকিউটর জর্জ উইঙ্কলার। তবে নিরাপত্তার স্বার্থে প্রদেশের ঠিক কোথায় গণকবরটি পাওয়া গেছে তা জানানো হয়নি। ভেরাক্রুজে মাদক পাচারকারীরা অত্যন্ত সক্রিয় এবং আধিপত্য বিস্তার নিয়ে এখানে প্রায় হত্যাকাণ্ড হয়।

এর আগে ভেরাক্রুজে আরও কয়েকটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। অনেক বছর ধরে মাদক পাচারকারীরা প্রতিদ্বন্দ্বী দলের সদস্যদের হত্যার পর এখানে মৃতদেহ মাটি চাপা দিয়ে আসছে।

গত বছর মার্চে এখানে আরও একটি গণকবরের সন্ধান পাওয়া যায়, যেখান থেকে প্রায় আড়াইশ মাথার খুলি উদ্ধার করা হয়। নতুন গণকবরে মাথার খুলি ও হাড়গোড় ছাড়াও আরও প্রায় দুইশ রকমের কাপড়, শতাধিক পরিচয়পত্র এবং অন্যান্য ব্যক্তিগত জিনিসপত্র পাওয়া গেছে। ওই কবরে আরও মৃতদেহ থাকতে পারে বলেও জানান উইঙ্কলার। রাসায়নিক বিশেষজ্ঞারা এখনও সেখানে কাজ করছেন। মেক্সিকোয় নিয়মিত লোকজন নিখোঁজ হয়ে যায় এবং তাদের আরও কোনো সন্ধান পাওয়া যায় না।

নিখোঁজ ব্যক্তিদের পরিবারের সদস্যরা দীর্ঘদিন ধরে সরকারের কাছে তাদের হারিয়ে যাওয়া স্বজনদের খুঁজে বের করতে আরও উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়ে আসছে।

বিভিন্ন মাদক চক্রের মধ্যে আধিপত্য বিস্তারের দ্বন্দ্বের কারণে ২০০৬ সাল থেকে মেক্সিকোয় মাদক সংক্রান্ত নৃশংসতা অনেক বেড়ে গেছে। গত এক যুগে মাদক সংক্রান্ত  হত্যাকাণ্ড দুই লাখ ছাড়িয়েছে। যারমধ্যে গত বছর রেকর্ড ২৮ হাজার ৭০২ জনকে হত্যা করা হয়। এছাড়ও আরও প্রায় ৩৭ হাজার মানুষ নিখোঁজ হওয়ার অভিযোগ দায়ের হয়েছে। শুধু বিভিন্ন মাদক চক্রের সদস্যরা নয় বরং শরণার্থী হিসেবে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করা ব্যক্তিদেরও মাদক দ্রব্য বহনে রাজি না হওয়ায় হত্যা করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ