ঢাকা, শনিবার 8 September 2018, ২৪ ভাদ্র ১৪২৫, ২৭ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

গাজীপুরের ১৭ মামলার পলাতক আসামী জসিমের’ গুলীবিদ্ধ লাশ উদ্ধার

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরে বন বিভিাগের ১৭ মামলার পলাতক আসামী ও বনের জায়গা জবর দখলকারী জসিম উদ্দিন ইকবাল ওরফে জসিমের’ (৩৮) গুলীবিদ্ধ লাশ শুক্রবার উদ্ধার করেছে পুলিশ। সে কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলা সদরের মৃত তোফাজ্জল হেসেনের ছেলে। এদিকে বৃহস্পতিবার জসীমকে গ্রেফতারের খবর বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়।
কাপাসিয়া থানার ওসি  মো. আবু বকর ছিদ্দিক জানান, গাজীপুরের কাপাসিয়া উপজেলার রায়েদ ইউনিয়নের ভুলেশ্বর এলাকায় শুক্রবার ভোর রাতে দু’দল সন্ত্রাসীর মধ্যে সংঘর্ষ ও  গোলাগুলীর ঘটনা ঘটে। সন্ত্রাসীদের গোলাগুলির শব্দ শুনতে পেয়ে স্থানীয়রা পুলিশকে খবর দেয়। পুলিশ ঘটনাস্থলে গেলে সন্ত্রাসীরা পালিয়ে যায়। এ সময় গুলীবিদ্ধ অবস্থায় অজ্ঞাত এক যুবককে সেখানে পড়ে থাকতে দেখা যায়। যুবকটিকে উদ্ধার করে কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন। ঘটনাস্থলে ওই যুবকটির পাশে পড়ে থাকা ম্যাগজিনসহ একটি বিদেশী পিস্তল উদ্ধার করা হয়েছে। ময়না তদন্তের জন্য নিহতের লাশ শহীদ তাজ উদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
এদিকে লাশ উদ্ধারের খবর পেয়ে নিহতের স্বজনরা মর্গে গিয়ে লাশটি জসিম উদ্দিন ইকবালের বলে সনাক্ত করে।
স্থানীয়রা জানান, বন বিভাগের ১৮টি মামলা ছাড়াও জসিম উদ্দিন ইকবালের বিরুদ্ধে বিভিন্ন ঘটনায় আরো মামলা রয়েছে। এরমধ্যে বনবিভাগের দু’টি মামলায় ৬মাসের করে কারাদন্ডাদেশ হয় তার বিরুদ্ধে। অন্য প্রায় সবক’টি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা রয়েছে। প্রায় ১৭টি মামলার পলাতক আসামী জসিম দীর্ঘদিন ধরে প্রকাশ্যে ঘুরে বেড়ালেও পুলিশ তাকে খুঁজে পায়নি। বৃহস্পতিবার বিকেলে পুলিশ তাকে গ্রেফতার করেছে বলে এলাকায় খবর ছড়িয়ে পড়ে। বিভিন্ন পত্র পত্রিকায় জসীমের গ্রেফতারের খবর প্রচার হয়। তবে পুলিশ জসিমকে গ্রেফতারের কথা স্বীকার করেনি। এদিকে জসিম গ্রেফতারের খবরে বৃহস্পতিবার রাতে কালিয়াকৈরে স্থানীয়রা আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করেন। পরে শুক্রবার জসিম নিহতের খবর এলাকায় ছড়িয়ে পরে।
 কে এই জসিম?
প্রায় ১৮/২০ বছর আগে কালিয়াকৈরের চন্দ্রা এলাকায় জুতা তৈরির একটি কারখানায় পিয়ন পদে চাকরি নেয় কিশোরগঞ্জের জসিম উদ্দিন ইকবাল। পরবর্তীতে চাকরি ছেড়ে দিয়ে নিজেই জুতা বানিয়ে ওই কোম্পানিতে সরবরাহ করতে শুরু করে জসিম। এজন্য এলাকায় মুচি জসিম নামে সে পরিচিতি পায়।
জানা গেছে, ২০১৫ সালের ২১ আগস্ট কালিয়াকৈরের চন্দ্রায় জাতির পিতা কলেজ মাঠে আওয়ামীলীগ আয়োজিত এক অনুষ্ঠানে কালিয়াকৈর উপজেলা যুবলীগের সাবেক সভাপতি রফিকুল ইসলাম নিহতের ঘটনায় পুলিশের সোর্স হিসেবে কাজ করতে গিয়ে বেপরোয়া হয়ে উঠেন জসিম। পুলিশের বিশ্বস্ততা অর্জন করে পাল্টে ফেলেন নিজের জীবন। বন বিভাগের প্রায় ৩০০ বিঘা জমির বন কেটে তা দখল করে গড়ে তুলেন নতুন এক গ্রাম। আর এতেই শতকোটি টাকার মালিক বনে যান মুচি জসিম। তিনি স্থানীয়দের কাছে ছিলেন আতংক। তার কুকর্মের প্রতিবাদ করতে গিয়ে বিভিন্ন সময়ে নির্যাতনের শিকার হয়েছেন অসংখ্য নিরীহ মানুষ। বাদ যাননি সরকারি কর্মকর্তা ও সংবাদিকও। কালিয়াকৈরে তিনি ছিলেন এক মূর্তিমান আতঙ্ক।
অনার্স ১ম বর্ষ পরীক্ষা শুরু হচ্ছে আজ : জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের ১ম বর্ষ অনার্স পরীক্ষা আজ ৮ সেপ্টেম্বর (শনিবার) থেকে সারা দেশে একযোগে শুরু হচ্ছে। এ বছর মোট ৭৯৮ টি কলেজের ২৭৬ টি কেন্দ্রে সারাদেশে প্রায় ৪লাখ ৩১ হাজার জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। আগামী ২২ অক্টোবর পর্যন্ত এ পরীক্ষা প্রতিদিন (শুক্রবার ও সরকারি ছুটির দিন ব্যতিত) বেলা ১ টা থেকে অনুষ্ঠিত হবে। পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। জরুরী যে কোন সমস্যা ০২-৯২৯১০১৭ এবং ০২-৯২৯১০৩৯ নম্বরে যোগাযোগের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে প্রশাসন, সংশ্লিষ্ট কলেজ, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকগণের সহযোগিতা কামনা করেছে।
বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিক নিহত : গাজীপুরের শ্রীপুরে ফুটবল কুড়াতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে শুক্রবার এক নির্মাণ শ্রমিক মারা গেছে। তার নাম মোবারক হোসেন (২০)। সে শ্রীপুর উপজেলার বরমী ইউনিয়নের বরকুল গ্রামের আব্দুল মালেকের ছেলে।
শ্রীপুর মডেল থানার এসআই আব্দুল মালেক নিহতের স্বজনদের বরাত দিয়ে জানান, শ্রীপুর উপজেলার বরকুল গ্রামে মোবারকের বাড়ির পাশের মাঠে শুক্রবার সকাল ৯টার দিকে কয়েক যুবক ফুটবল খেলছিল। খেলার একপর্যায়ে বলটি মাঠে বাইরে চলে যায়। এসময় ওই বল কুড়িয়ে আনতে গিয়ে পার্শ্ব সংযোগে ব্যবহৃত বাঁশের খুঁটিতে স্পর্শ লাগলে  মোবারক বিদ্যুৎস্পৃষ্ট হয়। স্থানীয়রা তাকে উদ্ধার করে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। সে পেশায় একজন নির্মাণ শ্রমিক। বাঁশটি বিদ্যুতায়িত থাকায় এ ঘটনা ঘটেছে।
শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরী বিভাগের চিকিৎসক জয়নাব জানান, হাসপাতালে আনার আগেই তাঁর মৃত্যু হয়েছে। লাশ স্বজনেরা নিয়ে গেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ