ঢাকা, শনিবার 8 September 2018, ২৪ ভাদ্র ১৪২৫, ২৭ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের কোটা বহাল রাখার দাবি

স্টাফ রিপোর্টার: ক্ষুদ্র নৃ-গোষ্ঠি তথা আদিবাসীদের সরকারি চাকরিতে কোটা বহাল রাখার দাবি জানিয়েছে ঢাকাস্থ ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ও উত্তরবঙ্গ আদিবাসী ফোরাম।
গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে তারা এ দাবি জানান। সংগঠনের সভাপতি অজয় বিকাশ চাকমার সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সদস্য জ্ঞান বিকাশ চাকমা, জীবন চাকমা প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি বাংলাদেশ স্বল্পোন্নত দেশের পর্যায় থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে। অগ্রগতির এই ধারা অব্যাহত রাখতে হলে দেশের সকল উন্নয়ন কর্মকাণ্ডের সর্বস্তরের জনগণের ব্যাপক অংশগ্রহণ একান্ত অপরিহার্য। দেশের কোনো অঞ্চলের বা জনগণের অংশকে পশ্চাৎপদ রেখে এ লক্ষ্য অর্জন সম্ভন নয়। কাজেই সামগ্রিক জাতীয় উন্নয়নের প্রয়োজনেই দেশের ক্ষুদ্র জাতিসত্তার জনগণকেও মূলধারার কর্মকাণ্ডে সমভাবে ও সমমর্যদায় সম্পৃক্ত করতে হবে।
তারা বলেন, ক্ষুদ্র জাতিসত্তা তথা আদিবাসী জনগণের জন্য চাকরি অন্তত:পক্ষে পূর্বের হারে ৫ শতাংশ আসন সংরক্ষিত রাখা ও যথাযথভাবে প্রয়োগ করতে হবে। সেই সঙ্গে ক্ষুদ্র জাতিসত্তার সরকারি চাকরিতে নিয়োগের বিশেষ ব্যবস্থাটি যেন বিধিবদ্ধ এবং প্রাতিষ্ঠানিক হয় অর্থাৎ সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত, পরিষদীয়, করপোরেশন, সরকারি ব্যাংক-বীমার চাকরিতে নিয়োগের যেন একই নিয়ম প্রযোজ্য হয় তা নিশ্চিত করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ