ঢাকা, শনিবার 8 September 2018, ২৪ ভাদ্র ১৪২৫, ২৭ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

কর্ণফুলীতে স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং সমাবেশ

জে. জাহেদ, (চট্টগ্রাম) : কর্ণফুলীতে দুই শতাধিক ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
সম্প্রতি উপজেলার চরলক্ষ্যা ইউনিয়ন উচ্চ বিদ্যালয় হলরুমে এ সমাবেশের আয়োজন করে সিএমপি’র কর্ণফুলী থানা।
ওসি তদন্ত ইমাম হাসানের সঞ্চালনায় প্রধান শিক্ষকের সভাপতিত্বে প্রধান অতিথির হিসেবে বক্তব্য রাখেন সিএমপি বন্দর জোনের নবনিযুক্ত উপ-পুলিশ কমিশনার হামিদুুল আলম বিপিএম।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “তোমরা যারা আজ শিক্ষার্থী, তারা যেন আলোকিত মানুষ হতে পারো, সে চেষ্টার জন্য আমাদের কমিউনিটি পুলিশিং সেবা”।
তিনি আরো বলেন, “বিভিন্ন সামাজিকব্যাধি যেমন বাল্য বিবাহ, ইভটিজিং, মাদকাসক্ত আমাদের সমাজে ভয়াবহ আকার ধারণ করেছে। সবার মাঝে যে প্রতিভা রয়েছে, সেসব প্রতিভাকে নষ্ট করে দিচ্ছে এই মাদক। সুতরাং মাদকের বিরুদ্ধে যেকোন তথ্য পুলিশকে দিন। তোমরা সবাই যেন আলোকিত মানুষ হও,পিতা মাতার স্বপ্ন পূরণ করো। সবাই নিজেকে ভালো মানুষ হিসেবে তৈরি করো সে প্রত্যাশা করি”।
স্বাগত বক্তব্য কর্ণফুলী থানার অফিসার ইনচার্জ সৈয়দুল মোস্তফা বলেন, “পুলিশেই জনতা,জনতাই পুলিশ,সমাজের প্রতিটি মানুষেই পুলিশের কাজ করছে,আমরাও ছাত্রছাত্রীদের সাথে মিলে মিশে পুলিশের কাজ করতে চাই”।
বন্দর জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) জাহিদুল ইসলাম বলেন, “আমরা যে, ছাত্রছাত্রীদের মনের আকাংখা বা আকুতি বুঝিনা তা নয়, কেনোনা আমরাও ছাত্র ছিলাম। তোমরা স্বপ্ন দেখো, সে স্বপ্ন পূরণে বাস্তবায়ন করতে পুলিশ তোমাদের পাশে আছে সব সময়”। তিনি আরো বলেন, “আমরা বাংলাদেশকে যতদুর নিয়ে গেছি তোমরা যেন আরো বেশি দুর নিয়ে যেতে পারো।
সমাবেশে উপস্থিত ছিলেন, চরলক্ষ্যা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবু তালেব চৌধুরী, সহকারী প্রধান শিক্ষক আইমুন আক্তার, কর্ণফুলী থানার ওসি তদন্ত মোঃ ইমাম হাসান, অপারেশন অফিসার মোহাম্মদ হোসাইন শাজিন,টিএসআই ছিদ্দিকুর রহমান সহ স্থানীয় কমিউনিটি পুলিশের সদস্য ও সাংবাদিকবৃন্দ। পরে জেলা কমিউনিটি পুলিশিং সমন্বয় কমিটির সভাপতির সুপারিশক্রমে চরলক্ষ্যা ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে উপদেষ্টা করে একটি কমিটি গঠন করা হয়।
তথ্যমতে, বিগত ২১ মে, ২০১৭ রাজশাহীতে দেশের প্রথম স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং সম্মেলন অনুষ্ঠিত হয়। জনগণের সঙ্গে পুলিশের সম্পৃক্ততার প্রয়োজনীয়তা অনুভব করেই কমিউনিটি পুলিশিংয়ের জন্ম যুক্তরাষ্ট্রে। অনেক উন্নত দেশে আজ কমিউনিটি পুলিশিং আছে যেখানে ‘জনতাই পুলিশ, পুলিশ্ই জনতা’।
এই স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং এর উদ্ভাবক সাবেক আরএমপি কমিশনার  মোঃ শফিকুল ইসলাম বিপিএম।

অনলাইন আপডেট

আর্কাইভ