ঢাকা,মঙ্গলবার 13 November 2018, ২৯ কার্তিক ১৪২৫, ৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

বৈঠক করলেন পুতিন ও এরদোগান

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ইসলামি প্রজাতন্ত্র ইরান সফরে গিয়ে একান্ত বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। রাজধানী তেহরানে ত্রিদেশীয় সম্মেলনের অবকাশে আজ (শুক্রবার) বিকেলে দু নেতার মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে তারা দ্বিপক্ষীয় স্বার্থ নিয়ে আলোচনা করেন। রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা এবং আমেরিকার সঙ্গে তুরস্কের চলমান টানাপড়েন নিয়ে আলোচনা হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। বৈঠক সম্পর্কে বিস্তারিত কিছু বলে নি কোনো পক্ষ। এর আগে, ইরানের প্রেসিডেন্ট এবং তুর্কি ও রুশ নেতা সিরিয়া ইস্যুতে বৈঠক করেন। এ বৈঠকে সিরিয়া ইস্যু ছাড়াও আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা ইস্যু নিয়ে আলোচনা করা হয়।

 

বৈঠক শেষে সিরিয়ার স্বাধীনতা, সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা অক্ষুন্ন রাখার ওপর গুরুত্বারোপ করে যৌথ বিবৃতি প্রকাশ করা হয়েছে। ১২ ধারার যৌথ বিবৃতিতে বলা হয়- সিরিয়ায় সব সন্ত্রাসী গোষ্ঠী নির্মূল না হওয়া পর্যন্ত পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে। সামরিক নয়, রাজনৈতিক প্রক্রিয়া ও আলোচনার মাধ্যমে রাজনৈতিক সংকটের সমাধান করা হবে। সিরিয়ার রাজনৈতিক সমস্যা সমাধানে সংবিধান সংক্রান্ত কমিটি গঠনে সহযোগিতা করা হবে।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ