ঢাকা, রোববার 9 September 2018, ২৫ ভাদ্র ১৪২৫, ২৮ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

কাশ্মিরে হিমবাহ থেকে পড়ে ২ পর্যটকের মৃত্যু

৮ সেপ্টেম্বর, এনডিটিভি : ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের কোলাহোই হিমবাহ থেকে পিছলে বরফের গভীর ফাটলে পড়ে দুই পর্যটক মারা গেছে এবং একজন গুরুতর আহত অবস্থায় সেখানে আটকা পড়ে আছেন। উদ্ধারকর্মীদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে বলে জানান স্থানীয় কর্মকর্তারা।

রাজ্য সরকার দেশটির বিমান বাহিনী ও সেনা বাহিনীর কাছে উদ্ধার অভিযানে সাহায্য করার আবেদন করেছে। কর্মকর্তারা জানান, অন্তত ১০ জন ট্রেকারের একটি দল কোলাহোই হিমবাহ থেকে ফিরছিলেন। পথে তাদের তিনজন বরফের ফাটলে পড়ে যান। নিহত দুইজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন, নাভিদ জিলানি এবং আদিল শাহ। নাভিদ জম্মু ও কাশ্মিরের কর ও শুল্ক বিভাগের কর্মকর্তা এবং আদিল একটি ট্যুর ও ট্রাভল গ্রুপে কাজ করতেন। পাঁচ কিলোমিটার লম্বা কোলাহোই হিমবাহ থেকেই কাশ্মিরের নদীগুলোতে পানি প্রবাহ হয়। ট্রেকারদের কাছে এটি অত্যন্ত জনপ্রিয়।

পুলিশের গুলিতে ১ নিহত : জম্মু-কাশ্মিরের অনন্তনাগ জেলায় পুলিশ পিকেটে গেরিলা হামলাকে কেন্দ্র করে এক স্বাধীনতাকামী নিহত ও এক পুলিশ সদস্য আহত হয়েছেন। গতকাল শনিবার পুলিশের পক্ষ থেকে ওই তথ্য জানানো হয়েছে। নিহত কুলগাম জেলার তাতরিপোরা ইয়ারিপোরার বাসিন্দা বিলাল আহমদ ভাট বলে চিহ্নিত করা হয়েছে। তার কাছে থাকা আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছে। এছাড়া পুলিশ দুটি গাড়িও বাজেয়াপ্ত করেছে। গাড়ি দুটি ওই হামলায় ব্যবহৃত হয়েছে বলে পুলিশ মনে করছে। নিহত বিলাল আহমদ মাস তিনেক আগে লস্কর-ই-তাইয়্যেবার সঙ্গে যুক্ত হয়েছিল বলে পুলিশের দাবি।

পুলিশের এক কর্মকর্তা বলেন, শুক্রবার দিবাগত গভীর রাতে আচাবলে পুলিশ পিকেটে হামলা চালায়। নিরাপত্তা বাহিনী ওই হামলাকে ব্যর্থ করে দিয়েছে। পুলিশ পাল্টা গুলিবর্ষণ করলে এক সন্ত্রাসী নিহত হয়েছে। এসময় উভয়পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধে এক পুলিশ সদস্য আহত হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার শারীরিক অবস্থা স্থিতিশীল। পুলিশ এ ব্যাপারে একটি মামলা দায়ের করে ঘটনার তদন্ত শুরু করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ