ঢাকা, রোববার 9 September 2018, ২৫ ভাদ্র ১৪২৫, ২৮ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ভুটানকে হারিয়ে সেমিফাইনালে পাকিস্তান

পাকিস্তান ৩-ভুটান ০

স্পোর্টস রিপোর্টার : সাফ সুজুকি কাপ ফুটবলে ভুটানকে হারিয়ে সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলো পাকিস্তান। গতকাল শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে তারা ৩-০ গোলের সহজ পার্থক্যে ভুটানকে হারিয়েছে। প্রথমার্ধে বিজয়ী দল ২-০ গোলে এগিয়ে ছিল। দ্বিতীয়ার্ধে অতিরিক্ত সময়ে আহমেদ ফাহিমের গোলে ভুটানের বিপক্ষে ৩-০ গোলের জয় নিশ্চিত হয় পাকিস্তানের। আক্রমণ পাল্টা আক্রমণে খেলা শুরু হলেও শুরু থেকেই প্রাধান্য বিস্তার করে খেলতে থাকে পাকিস্তান। বলের দখলে এগিয়ে থাকা পাকিস্তান। ৯ মিনিটেই গোলের সুযোগ সৃষ্টি করেছিল। ডানপ্রান্ত থেকে পাকিস্তান অধিনায়ক সাদ্দাম হোসেনের ক্রসে স্ট্রাইকার হাসান নাভেদ বশিরের নেয়া হেড ভুটানের গোলরক্ষক নগওয়াং জামফেল ফিস্ট করে কর্নারের বিনিময়ে রক্ষা করেন। ১৪ মিনিটে আক্রমণে যায় ভুটান। এ সময় বামপ্রান্ত থেকে ডিফেন্ডার চোকি ওয়াংচুকের ছোট পাসে বল পেয়ে সেরিং দর্জির নেয়া ডান পায়ের বাকানো শট পাকিস্তান গোলরক্ষক ইউসুফ ইজাজ বাট নিজের নিয়ন্ত্রণে নেন। ছয় মিনিট পরই গোল করে এগিয়ে যায় পাকিস্তান। এ সময় সাদ্দাম হোসেনের হেড থেকে ছোট ডি’র ভেতরে বল পেয়ে মিডফিল্ডার মোহাম্মদ রিয়াজ ভুটানের একজন ডিফেন্ডারকে ফাঁকি নিয়ে ডান পায়ের শটে ভুটানের জালে বল পাঠান (১-০)। ২৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে পাকিস্তান। এ সময় ডানপ্রান্ত  থেকে মিডফিল্ডার মোহাম্মদ রিয়াজের লম্বা পাস থেকে ডি বক্সের ভেতরে বল পেয়ে যান স্ট্রাইকার হাসান নাভেদ বশির। তার নেয়া ডান পায়ের শট ভুটানের জাল স্পর্শ করে (২-০)। এটি হাসান নাভেদ বশিরের এ টুর্নামেন্টের দ্বিতীয় গোল। 

৩৬ মিনিটে গোল পরিশোধের সুযোগ হাতছাড়া করে ভুটান। এ সময় ডি বক্সের সামান্য বাইরে ফাঁকায় বল পেয়ে যান ভুটানের ফরোয়ার্ড সেরিং দর্জি। কিন্তু তার নেয়া ডান পায়ের শট ক্রস বারের অনেক ওপর দিয়ে বাইরে গেলে গোল পরিশোধ করা হয়নি ভুটানের।৪০ মিনিটে ডানপ্রান্ত থেকে স্ট্রাইকার হাসান নাভেদ বশিরের ক্রস থেকে বল পেয়ে মিডফিল্ডার মোহাম্মদ রিয়াজের নেয়া ডান পায়ের শট ক্রসবারে লেগে ফেরত আসে। শেষ পর্যন্ত ২-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় পাকিস্তান।

দ্বিতীয়ার্ধে গোলের দেখা পেতে মরিয়া হয়েই খেলতে থাকে ভুটান। তারই ধারাবাহিকতায় ৫০ মিনিটে ভুটানের গোল পরিশোধের সুযোগ নস্যাৎ করে দেন পাক গোলরক্ষক ইউসুফ ইজাজ বাট। এ সময় ডি বক্সের বেশ বাইরে থেকে ভুটানের মিডফিল্ডার কেনচু টুবগের নেয়া ডান পায়ের শট দ্বিতীয় পোস্ট দিয়ে ঢোকার মুহূর্তে পাকিস্তানের গোলরক্ষক কর্নারের বিনিময়ে রক্ষা করেন। সবচেয়ে সহজ সুযোগ ভুটান নষ্ট করে ৮১ মিনিটে। ডান প্রান্ত থেকে কিনগে রাবগের ক্রসে স্ট্রাইকার কাবি রাজ রাইয়ের নেয়া হেড ক্রস বারে লেগে বাইরে যায়। এতে গোল পরিশোধ হয়নি ভুটানের। ম্যাচের শেষ মুহূর্তে আবারো গোলের দেখা পায় পাকিস্তান। মাঝমাঠ দিয়ে আক্রমণ শানিয়ে  মোহাম্মদ আলীর থ্রু ডি বক্সের ভেতরে চলতি বলে পাকিস্তানের বদলি মিডফিল্ডার আহমেদ ফাহিম বাম পায়ের জোরালো শটে ভুটানের জাল কাঁপান (৩-০)। ফলে ৩-০ গোলের সহজ জয় নিয়েই  মাঠ ছাড়ে পাকিস্তান।

অনলাইন আপডেট

আর্কাইভ