ঢাকা, রোববার 9 September 2018, ২৫ ভাদ্র ১৪২৫, ২৮ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

নির্দলীয় সরকার গঠন না করলে গণআন্দোলনের মুখে সরকারের কেউ পালানোর পথ পাবে না

রাজশাহী : গতকাল রাজশাহী বিএনপি’র সমাবেশে বক্তব্য দিচ্ছেন মহানগর বিএনপি’র সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল -সংগ্রাম

রাজশাহী অফিস : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্তি দিয়ে উন্নত চিকিৎসা দেয়ার জন্য দাবি জানিয়েছেন রাজশাহীর বিএনপি নেতারা। কারাগারের ভেতরে আদালত স্থানাস্তরের প্রতিবাদে আয়োজিত এক সমাবেশে বক্তারা বলেন, নির্দলীয় সরকার গঠন না করলে গণআন্দোলনের মুখে সরকারের কেউ পালানোর পথ পাবে না।
গতকাল শনিবার দুপুরে রাজশাহী মহানগর বিএনপির কার্যালয়ের সামনে অনুষ্ঠিত এ প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে কেন্দ্রীয় বিএনপি নেতা মিজানুর রহমান মিনু বলেন, এই সরকারকে আর জনগণ মানে না। এখন পুলিশ ও প্রশাসনকে দিয়ে জোর করে মানতে বাধ্য করছে। এই অবৈধ সরকার যে বিষ জনগণের মধ্যে ঢেলে দিয়েছেন, সেই বিষেই তিনি শেষ হয়ে যাবেন। সেদিন আসতে আর বাকি নেই। বর্তমানে সরকার পতনের আন্দোলন শুরু হয়ে গেছে। এই সরকার নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন না করে নিজেদের স্বার্থে অবৈধভাবে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করলেই আন্দোলের মাত্রা আর গ-ির মধ্যে থাকবে না। দেশের আনাচে কানাচে ছড়িয়ে পড়বে। সে সময়ে শেখ হাসিনা ও তার সরকারের কেউ পালানোর পথ পাবে না। মিনু বলেন, বিএনপি চেয়ারপার্সন কারাগারে খুবই অসুস্থ। সরকার প্রতিহিংসা করে তাকে অন্যায়ভাবে মিথ্যা মামলায় কারাগারে আটক রেখেছে। বিএনপির পক্ষ থেকে বারবার বলার পরও তাকে চিকিৎসা দেয়া হচ্ছে না, এটা অমানবিক। তাই অবিলম্বে তার মুক্তি ও সুচিকিৎসা দাবি করছি। অন্যথায় কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।
সমাবেশে সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল। প্রধান অতিথি ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু। বিশেষ অতিথি ছিলেন বিশেষ অতিথি ছিলেন মহানগর বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. শফিকুল হক মিলন। অন্যদের মধ্যে রাজপাড়া থানা বিএনপির সভাপতি শওকত আলী, বোয়ালিয়া থানা বিএনপি’র সভাপতি সাইদুর রহমান পিন্টু, মতিহার থানা বিএনপি’র সভাপতি আনসার আলী, শাহ্ মখ্দুম থানা বিএনপি’র সভাপতি মনিরুজ্জামান শরীফ, রাজপাড়া থানা বিএনপি’র সাধারণ সম্পাদক আলী হোসেন, শাহ্ মখ্দুম থানা বিএনপি’র সাধারণ সম্পাদক আব্দুল মতিন, বোয়ালিয়া থানা বিএনপি’র সাধারণ সম্পাদক রবিউল আলম মিলু, মহানগর যুবদলের সভাপতি আবুল কালাম আজাদ সুইট উপস্থিত ছিলেন।
  জেলা বিএনপি’র সমাবেশ : বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা অ্যাড. কামরুল মনির বলেছেন, বেগম খালেদা জিয়াকে মুক্ত করে নির্দলীয় নিরপেক্ষ সরকাবের অধীনে নির্বাচন দিতে সরকারকে বাধ্য কারা হবে। কারাগারে আদালত স্থানান্তরের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে এ কথা বলেন তিনি। কামরুল মনির বলেন, সরকার প্রতিহিংসার বশবর্তি হয়ে বেআইনিভাবে প্রহসনের বিচার করার জন্য নিয়মিত আদালতে বিচার না করে কারাগারে বিচারালয় বসিয়েছে- যা দেশবাসী প্রত্যাখ্যান করেছে। এবার আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ও খালেদা জিয়াকে মুক্ত করার সময় চলে এসেছে। নগরীর মুনলাইট গার্ডেনে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সভাপতি এডভোকেট তোফাজ্জল হোসেন তপু। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সহ-সভাপতি নজরুল ইসলাম মন্ডল, বিশ্বনাথ সরকার, অধ্যাপক জাহাঙ্গীর হোসেন, আব্দুর রাজ্জাক, সামিউল ইসলাম মুন, আলাউদ্দিন আলো, মহানগর বিএনপির যুগ্ম-সম্পাদক মামুনার রশিদ, জেলা যুগ্ম-সম্পাদক রায়হানুল আলম রায়হান, ওয়াদুদ হাসান পিন্টু।

রাজশাহীতে পুলিশের বিশেষ অভিযানে গ্রেফতার ১০৮
রাজশাহীতে বিশেষ অভিযান চালিয়ে ১০৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার রাত থেকে শনিবার দুপুর পর্যন্ত জেলা ও মহানগর পুলিশ পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। এর মধ্যে নগর পুলিশ ৫৮ জনকে ও জেলা পুলিশ ৫০ জনকে গ্রেফতার করে। দুপুরে তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও সিনিয়র সহকারি কমিশনার ইফতে খায়ের আলম জানান, শুক্রবার রাতভর নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে আরএমপির ১২ থানা ও গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ ৫২ জনকে আটক করে। এছাড়াও শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীর শাহমখদুম থানার বড়বনগ্রাম এলাকায় সাঁড়াশি অভিযান (ব্লক রেইড) চালিয়ে আরও ছয়জনকে আটক করা হয়। অপরদিকে, জেলা পুলিশের মুখপাত্র ও সিনিয়র সহকারি পুলিশ সুপার আবদুর রাজ্জাক খান জানান, জেলার আট থানা পুলিশ শুক্রবার রাতে অভিযান চালিয়ে ৫০ জনকে আটক করে। এসব অভিযানে কিছু মাদকদ্রব্য উদ্ধার করা হয়।

হজ্বে অবস্থানরত তানোর
বিএনপি নেতা নাশকতা
মামলার আসামী
রাজশাহী অফিস : পবিত্র হজ্ব পালনে সৌদি আরবে অবস্থান করলেও রাজশাহীর তানোর থানা পুলিশের নাশকতা ও বিস্ফোরক দ্রব্য আইনে মামলার আসামী হয়েছেন জালাল উদ্দিন নামে এক বিএনপি কর্মী। তিনি তানোর পৌরসভার কুঠিপাড়া গ্রামের আক্কাস উদ্দিনের ছেলে। জালাল উদ্দিন পৌরসভা বিএনপির সদস্য। বর্তমানে তিনি সৌদি আরবে অবস্থান করছেন বলে তার পরিবারের সদস্যরা জানিয়েছেন। জানা গেছে, চলতি মাসের ৩রা সেপ্টেম্বর সোমবার রাত্রি ১১টার দিকে উপজেলার কামারগা ইউপি এলাকার বারোঘরিয়া গ্রামে অভিযান চালিয়ে এক জামায়াত নেতাকে আটক করে এবং সেখান থেকে তল্লাসি চালিয়ে ৪টি ককটেল বোমা এবং ৪টি পেট্রোল বোমা উদ্ধার করার দাবি করে পুলিশ। এ ঘটনায় থানায় বিএনপি ও জামায়াতের ৩০ জন নেতাকর্মীর নাম উল্লেখ করে ৪০ জনের বিরুদ্ধে নাশকতা ও বিস্ফোরক দ্রব্য আইনে মামলা দায়ের করা হয়। এ মামলায় হজ্বে অবস্থানরত জালাল উদ্দিনকে ২৫ নম্বর আসামী করা হয়।

বাঘায় বৃদ্ধের ঝুলন্ত লাশ উদ্ধার!
রাজশাহীর বাঘায় মসলেম উদ্দিন নামে (৭০) এক বৃদ্ধের ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার সকালে উপজেলার বাউসা টাইরিপাড়া গ্রামের আম বাগান থেকে পুলিশ তার লাশ উদ্ধার করে। তবে তাৎক্ষণিকভাবে এ মৃত্যুর কোন রহস্য উদঘাটন করতে পারেনি পুলিশ। স্থানীয় সূত্রে জানা গেছে, বাঘা উপজেলার বাউসা ইউনিয়নের টাইরিপাড়া গ্রামের মৃত শওকত আলী চৌকিদারের ছেলে মসলেম উদ্দিন (৭০) শুক্রবার বিকেলে সন্তানদের উপর অভিমান করে বাড়ি থেকে বের হন। শনিবার সকালে বাড়ির পাশে একটি আম বাগানে তার ঝুলন্ত লাশ পাওয়া যায়। পরে পুলিশকে খবর দিলে তারা লাশ উদ্ধার করে রামেক হাসপাতালের মর্গে প্রেরণ করেন। এ বিষয়ে গ্রামবাসিদের অনেকেই জানান, অভাব-অনটনের সংসারে তার তিন সন্তান বাবাকে ঠিক ভাবে দেখভাল করতে পারতেন না। এ কারণে তিনি আত্মহত্যা করে থাকতে পারেন।

অনলাইন আপডেট

আর্কাইভ