ঢাকা, রোববার 9 September 2018, ২৫ ভাদ্র ১৪২৫, ২৮ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

আগৈলঝাড়ায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

আগৈলঝাড়া (বরিশাল) সংবাদদাতা : আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে বরিশালের আগৈলঝাড়ায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যেগে গতকাল শনিবার সকালে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের নিয়ে র‌্যালী উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্তরে গিয়ে শেষ হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস’র সভাপতিত্বে আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের তাৎপর্য তুলে বক্তব্য রাখেন উপজেলা বরিশাল জেলা আওয়ামীলীগ নেতা মুক্তিযোদ্ধা আ.রইচ সেরনিয়াবাত, বিভাগীয় বেবী হোমের কর্মকর্তা আবুল কালাম আজাদ, উপজেলা প্রাথমিক শিকা কর্মকর্তা মো.সিরাজুল হক তালুকদার, সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.মোস্তাফিজুর রহমান, আগৈলঝাড়া প্রেসক্লাব সভাপতি কেএম আজাদ রহমান ও উপজেলা পরিসংখ্যান অফিস সহকারী মো.জাহাঙ্গীর সরদার প্রমুখ।
বাঁশ কেটে নেয়ার অভিযোগ : বরিশালের আগৈলঝাড়ায় এক মুক্তিযোদ্ধার লাগানো পুরানো লক্ষাধিক টাকার বাঁশ কেটে নেয়ার অভিযোগ উঠেছে প্রতিপক্ষের বিরুদ্ধে। জানা গেছে, সম্প্রতি উপজেলার চেঙ্গুটিয়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা আঃ মান্নান সরদারের লাগানো পুরানো লক্ষাধিক টাকার বাঁশ একই এলাকার আলমগীর তালুকদারের ছেলে সুমন তালুকদারসহ তার লোকজন জোরপূর্বক কেটে নিয়ে যায়। এসময় বীর মুক্তিযোদ্ধা আঃ মান্নান সরদার ঘটনার সময় বাড়িতে উপস্থিত না থাকায় প্রতিপক্ষের লোকজন বাঁশ কাটা শুরু করে। মুক্তিযোদ্ধা আঃ মান্নান সরদারের স্ত্রী চন্দ্রবান বেগম বাধা দিলে তাকে অকথ্য ভাষায় গালাগালি করে এবং দেখে নেয়ার হুমকি দেয়।
ভুক্তভোগী সূত্রে জানাযায়, গত একবছর  আগে সুমন তালুকদার কিছু সন্ত্রাসী নিয়ে বীর মুক্তিযোদ্ধার পুকুরের প্রায় তিন লক্ষাধিক টাকার মাছ রাতের আধারে ধরে নিয়ে যায় এবং লক্ষাধিক টাকার রেইনট্রি গাছ ভিন্ন ভাবে ভয়ভীতি দেখিয়ে কেটে নিয়ে যায় এমনকি মুক্তিযোদ্ধাকে আইনের আশ্রয় নিলে পরিনতি ভালো হবেনা বলেও হুমকি দেয় এ সন্ত্রাসী। গত বছরের অক্টোবর মাসে মুক্তিযোদ্ধার লাগানো প্রায় শতাধিক চারা উঠিয়ে ফেলে সুমন ও তার সহযোগীরা। এনিয়ে আগৈলঝাড়া থানায় একটি লিখিত অভিযোগও করেন মুক্তিযোদ্ধার ছেলে রাজিব সরদার। এবিষয়টি নিয়ে মাননীয় পুলিশ সুপার গত ০১/১১/২০১৭ আগৈলঝাড়া থানার এস আই ফেরদৌস ও জাহিদুল ইসলাকে দিয়ে তদন্ত করেন এবং সন্ত্রাসী সুমন ঘটনার সত্যতা শিকার করেন, এবিষয়টি নিয়ে পরে চেঙ্গুটিয়া বাজারে একটি সালিশ বৈঠকের ব্যবস্থা করা হলে সন্ত্রাসীরা সালিশদের অবমাননা করেন। ভুক্তভোগী সূত্রে আরো জানাযায়, এ জমি নিয়ে প্রতিপক্ষের সাথে দীর্ঘদিন যাবৎ আদালতে একটি মামলা চলে। মামলার বাদী বীর মুক্তিযোদ্ধা আঃ মান্নান সরদারের স্ত্রী চন্দ্রবান বেগম। মামলার নং ৪১/৭। মামলা দায়েরের পর মহামান্য আদালত ওই জমির উপর নিষেধাজ্ঞা জারি এবং বিবাদি পক্ষকে ছয়শত টাকা জরিমানা করেন। বিভিন্ন সময় ভুক্তভোগী বীর মুক্তিযোদ্ধার লাগানো গাছ, বাঁশ ও মাছের ঘেরের মাছ  নিয়ে যাচ্ছে প্রতিপক্ষের লোকজন। এতে করে প্রশাসনের কাছে মুক্তিযোদ্ধার পরিবার আইনী সহযোগিতা কামনা করছেন।
সংঘর্ষে স্কুলছাত্রীসহ আহত ৭ জন : বরিশালের আগৈলঝাড়ায় বাড়ির জায়গার বিরোধকে কেন্দ্র করে দু-গ্রুপে সংঘর্ষে স্কুলছাত্রীসহ আহত হয়েছে ৭জন। গুরুতর আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার গৈলা গ্রামে ভদ্রকান্ত বাড়ৈ ও সূর্যকান্ত বাড়ৈর বাড়ির জায়গা মাপা নিয়ে বিরোধ চলে আসছে। এই বিরোধের জের ধরে মঙ্গলবার রাতে দু-গ্রুপের মধ্যে ঝগড়া-ঝাটির এক পর্যায় সংর্ঘষ বাধে। সংঘর্ষে উভয় পক্ষের ভদ্রকান্ত বাড়ৈ, সূর্যকান্ত বাড়ৈ, বিশ্বজিৎ বাড়ৈ, কালু বাড়ৈ, স্কুল ছাত্রী অনিতা বাড়ৈসহ ৭জন আহত হয়েছে। আহত সূর্যকান্ত বাড়ৈকে বরিশাল ও ভদ্রকান্ত বাড়ৈকে উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় সূর্যকান্ত বাড়ৈর পক্ষ থেকে থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানা গেছে।
ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন : বরিশালের আগৈলঝাড়ায় প্রেম নিবেদন করে ব্যর্থ হয়ে মোটর সাইকেল গায়ে উঠিয়ে দিয়ে কলেজ ছাত্রীর হাত ভেঙ্গে দিয়েছে এক বখাটে। আহত কলেজ ছাত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। মোটরসাইকেলটি আটক করেছে স্থানীয়রা। বিচারের দাবিতে গত বৃহস্পতিবার সকালে সাধারণ শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে। স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, উপজেলার দক্ষিণ চাঁদত্রিশিরা গ্রামের নাসের ময়ান্দির মেয়ে ও বাগধা স্কুল এ্যান্ড কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী ময়না খানমকে কলেজে আসা-যাওয়ার পথে উত্যক্তসহ প্রেম নিবেদন করত পশ্চিম বাগধা গ্রামের কামাল মোল্লার বখাটে ছেলে আবদুল্লাহ মোল্লা। এতে সারা না দেয়ায় বুধবার দুপুরে ক্লাশ শেষে ময়না তার সহপাঠি মিলিকে নিয়ে বাড়ি ফেরার পথে বিপরীত দিক থেকে মোটরসাইকেলে আসা আবদুল্লাহ ছাত্রী ময়নার গায়ে মোটরসাইকেল উঠিয়ে দেয়। মোটরসাইকেলের ধাক্কায় ময়না মাটিতে পরে গিয়ে হাত ভেঙ্গে যায়। ময়না ও মিলির ডাক চিৎকারে শিক্ষার্থী ও স্থানীয়রা এগিয়ে এসে ময়নাকে উদ্ধার করে বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি করে। এ সময় আবদুল্লাহ মোটরসাইকেল ফেলে পালিয়ে গেলে বিক্ষুব্ধরা মোটরসাইকেল উদ্ধার করে স্থানীয় ইউপি সদস্য মিন্টু মিয়ার জিম্মায় রাখে। ময়না আহতর খবর শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে পড়লে আবদুল্লাহর বিচারের দাবিতে গত বৃহস্পতিবার সকালে বাগধা স্কুল এ্যান্ড কলেজের সাধারণ শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাস ও শ্রেণি কক্ষে বিভিন্ন প্লেকার্ড হাতে নিয়ে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করে। আহত ছাত্রীর চাচাতো ভাই মামুন ভাট্টি জানায়, গত ছয় মাস আগে ময়নাকে প্রেম নিবেদন করে ব্যর্থ হয় আবদুল্লাহ। এ ঘটনায় ময়নার অভিবভাবকরা আবদুল্লাহর পরিবারের কাছে উত্যক্তের বিচার দেয়। সেই থেকে ময়নার উপর প্রতিশোধ নেয়ার জন্য ক্ষুব্ধ হয়ে ওঠে আবদুল্লাহ। আহত শিক্ষার্থীর পরিবার থেকে ঘটনাটি স্থানীয় বাগধা ইউপি চেয়ারম্যানকে জানানো হয়েছে।
চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবুল ভাট্টি জানান, অভিযুক্ত শিক্ষার্থী ওই ছাত্রীকে উত্যক্ত করে আসছিল। বিষয়টি নিয়ে তিনি কলেজ কর্তৃপক্ষকে মামলা করার জন্য বলবেন। এ ব্যাপারে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রাজ্জাক মোল্লা সাংবাদিকদের জানান, দুর্ঘটনা বা শিক্ষার্থীদের বিক্ষোভের ব্যপারে স্থানীয়রা বা কলেজ কর্তৃপক্ষ তাকে কিছুই জানায়নি। তার পরেও সাংবাদিকদের মাধ্যমে ঘটনা জেনে তিনি ঘটনাস্থলে এসআই দেলোয়ার হোসেনকে পাঠিয়েছেন। আহত ছাত্রীর পরিবার অভিযোগ দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।
তিন মাদক ব্যবসায়ী গ্রেফতার : বরিশালের আগৈলঝাড়ায় মাদকসহ তিন ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ। এ ঘটনায় থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা দায়ের করা হয়েছে। পুলিশ সূত্রে জানা গেছে, উপজেলা দক্ষিণ শিহিপাশা গ্রামের গাঁজা ব্যবসায়ী নাঈম রাঢ়ী ও রানা হাওলাদারকে গাঁজাসহ বুধবার রাতে গ্রেফতার করেছে পুলিশ। একইদিনে উপজেলার গৈলা গ্রাম থেকে ইসমাইল মিয়াকে গাঁজাসহ নিজ এলাকা থেকে পুলিশ গ্রেফতার করেছে। উভয় ঘটনায় থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইনে মামলা দায়ের করা হয়েছে। গ্রেফতারকৃতদের গত বৃহস্পতিবার সকালে বরিশাল আদালতে প্রেরন করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ