ঢাকা, রোববার 18 November 2018, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

রোহিঙ্গা প্রত্যাবাসন: বিশ্ব সম্প্রদায়ের সুনির্দিষ্ট পদক্ষেপ চান প্রধানমন্ত্রী

সংগ্রাম অনলাইন ডেস্ক:

রোহিঙ্গাদের নিরাপদে ও স্থায়ীভাবে মাতৃভূমিতে প্রত্যাবসানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে সুনির্দিষ্ট কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার সকালে রাজধানীর রেডিসন হোটেলে ইসলামি উন্নয়ন ব্যাংকের (আইডিবি) আঞ্চলিক প্রধান কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, মানবিক দিক দিয়ে বিবেচনা করে আমরা তাদের (রোহিঙ্গা) আশ্রয় ও খাদ্য দিয়ে যাচ্ছি। কিন্তু এখন আমরা তাদের নিজ দেশে ফেরত পাঠাতে চাই।

রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিরাপদ ও স্থায়ী প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের সাথে দ্বিপাক্ষিক চুক্তিও করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, মিয়ানরমারকে চুক্তি বাস্তয়নের জন্য চাপ অব্যাহত রাখার জন্য আমি আন্তর্জাতিক সম্প্রদায়কে সুনির্দিষ্ট কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানাচ্ছি।

আইডিবিকে উদ্দেশ্য করে বলেন, আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মাদ (সা.) নিপীড়িত মানবতার পাশে দাঁড়ানোর নির্দেশনা দিয়েছেন। মিয়ানমারের এই জনগোষ্ঠীকে নির্মূলের ব্যাপারে তাই আইডিবি বসে থাকতে পারে না।

শেখ হাসিনা বলেন, বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের এই জনগোষ্ঠীকে (রোহিঙ্গা) মিয়ানমারে প্রত্যাবাসন নিশ্চিত করার জন্য আইডিবিকে তাদের পাশে থাকার অনুরোধ জানাচ্ছি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে অর্থমন্ত্রী এমএ মুহিত, আইডিবি প্রেসিডেন্ট কবন্দর এমএইচ হাজ্জার এবং অর্থনৈতিক বিভাগের সচিব কাজী শফিকুল আজম বক্তব্য রাখেন।-ইউএনবি

অনলাইন আপডেট

আর্কাইভ