ঢাকা, সোমবার 10 September 2018, ২৬ ভাদ্র ১৪২৫, ২৯ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ট্রাম্পের অভিষেকের জনসমাগম ‘বড় করে দেখানোর’ কথা স্বীকার

জনসাধারণের ভিড়ের শেষাংশ কেটে ফেলে দেয়ার কথা স্বীকার করেছেন সরকারি এক ফটোগ্রাফার          -ফাইল ফটো

৯ সেপ্টেম্বর, রয়টার্স : জনসমাগমকে বড় দেখাতে ডোনাল্ড ট্রাম্পের শপথ গ্রহণ অনুষ্ঠানের ছবি উদ্দেশ্যপ্রণোদিতভাবে ‘সম্পাদনা’ করেছিলেন বলে তদন্ত কর্মকর্তাদের কাছে স্বীকারোক্তি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের সরকারি এক আলোকচিত্রী।

২০১৭ সালে হওয়া এক তদন্তে এ স্বীকারোক্তির কথা উঠে এসেছিল বলে সম্প্রতি প্রকাশিত বেশ কিছু নথিতে নিশ্চিত হওয়া গেছে।

সংবাদমাধ্যমটি বলছে, ট্রাম্প ও সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অভিষেকে উপস্থিত জনসাধারণের তুলনা করে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল পার্ক সার্ভিস (এনপিএস) সামাজিক যোগাযোগমাধ্যমে যে পোস্ট শেয়ার করেছিল আলোকচিত্রীর স্বীকারোক্তি তার ওপর নতুন করে আলো ফেলল।

ওয়াশিংটনে অভিষেক অনুষ্ঠানের পর রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প গণমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিও দেখে মনঃক্ষুন্ন হয়েছিলেন। বলেছিলেন, মঞ্চ থেকে তিনি যত লোককে দেখেছেন অনুষ্ঠানের ফুটেজে তা দৃশ্যমান হয়নি। 

 “অভিষেকের সাক্ষী হওয়া সর্বোচ্চ জনসমাগম ছিল এটি,” হোয়াইট হাউসের তৎকালীন প্রেস সেক্রেটারি শন স্পাইসারও পরের সন্ধ্যাতেই সাংবাদিকদের উদ্দেশ্যে এ দাবি করেন।

এরপর এনপিএস অভিষেকের বেশ কয়েকটি ছবি প্রকাশ করে, যেখানে অসংখ্য মানুষের উপস্থিতি বোঝানো হয়। ছবিগুলো সম্পাদনা করা হয়েছে বলে তখনই অনেকে সন্দেহ প্রকাশ করেছিলেন।

গার্ডিয়ান সবার আগে অভিষেকের ছবি নিয়ে মার্কিন ইন্সপেক্টর জেনারেল কার্যালয়ের স্বরাষ্ট্র বিভাগের তদন্তের নথির খবর প্রকাশ করে; এসব নথিতে আলোকচিত্রী ও বেশিরভাগ সরকারি কর্মকর্তাদের নাম-পরিচয় গোপন রাখা হয়েছে বলে জানিয়েছে সিএনএন।

নথিতে বলা হয়, ট্রাম্প তার হোয়াইট হাউসের কার্যালয়ে পুরোদমে কাজ শুরুর প্রথম দিনই এনপিএসের তখনকার ভারপ্রাপ্ত পরিচালক মাইকেল রেনল্ডসকে ডেকে পাঠান।

ওই দিন সকাল সাড়ে নয়টার দিকে তিনি নতুন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন বলে তদন্ত কর্মকর্তাদের জানিয়েছেন রেনল্ডস। 

 “প্রেসিডেন্ট তাকে অভিষেকের ছবি সরবরাহ করতে বলেন,” কর্মকর্তারা তাদের নোটে এমনটাই লিখেছেন বলে জানিয়েছে সিএনএন।

তাৎক্ষণিকভাবে ট্রাম্পের ওই নির্দেশ বিভিন্ন বিভাগের কর্মীদের কাছে পৌঁছে দেন রেনল্ডস। নির্দেশ প্রাপ্তদের মধ্যে কমিউনিকেশন বিভাগের নাম না জানা এক কর্মীও ছিলেন।

“অভিষেকের যেসব ছবি এনপিএসের কাছে আছে ট্রাম্প সেগুলো দেখতে চেয়েছেন,” তাকে এমনটাই বলা হয়েছিল বলে জানান ওই নারী কর্মী।

প্রেসিডেন্ট ট্রাম্প ছবিগুলোতে জনসমাগমের ভিড় ও বেশি মানুষের উপস্থিতি দেখতে চেয়েছিলেন, নারী কর্মীটি এমনটিই বুঝতে পেরেছিলেন বলে নথিতে উল্লেখ করেছেন কর্মকর্তারা।

অনলাইন আপডেট

আর্কাইভ