ঢাকা, সোমবার 10 September 2018, ২৬ ভাদ্র ১৪২৫, ২৯ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

গঠনমূলক সমালোচনার মাধ্যমে শিক্ষা খাতের উন্নয়নে সহায়তা করুন

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সাধারণ মানুষ বস্তুনিষ্ঠ ও সঠিক সংবাদটি জানতে চান। বস্তুনিষ্ঠ সংবাদই আমরা আশা করি। খবর বস্তুনিষ্ঠ হলে আত্ম সমালোচনার সুযোগ থাকে।
গতকাল রোববার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব)-এর নবনির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। ইরাব-এর সভাপতি সিদ্দিকুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মো. মাহাবুবুর রহমান, ইরাবের সহসভাপতি মুসতাক আহমদ, দৈনিক ইত্তেফাকের সিনিয়র রিপোর্টার নিজামুল হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইরাবের সাধারণ সম্পাদক সাব্বির নেওয়াজ। এর আগে অভিষেক অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এডভোকেট মোস্তাফিজুর রহমান।
শিক্ষামন্ত্রী বলেন, মিডিয়াকর্মীদের সাথে আমাদের সম্পর্ক ঘনিষ্ঠ ও গভীর। সাংবাদিক বন্ধুরা শিক্ষা পরিবারের অবিচ্ছেদ্য অংশ। তিনি বলেন, বিরুদ্ধে যায় এমন সংবাদ ছাপলেও আমরা অখুশি হই না। বরং এ বিষয়টি সম্পর্কে ভালভাবে জানবার সুযোগ তৈরি হয়। গঠনমূলক সমালোচনা হলে ভুলটাকে সংশোধন করা যায়।
শিক্ষা বিট রিপোর্টারদের নবগঠিত সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব)-এর গঠনকে স্বাগত জানিয়ে এর সাফল্য কামনা করেন শিক্ষামন্ত্রী। গঠনমূলক সমালোচনার মাধ্যমে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে সহায়তা করার জন্য তিনি সংগঠনের সদস্যদের প্রতি আহবান জানান এবং শিক্ষার উন্নয়নে একসাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মান উন্নয়ন এবং এসডিজি লক্ষ্য বাস্তবায়নে সরকার কাজ করছে। কারিগরি ও দক্ষতা বৃদ্ধিমূলক এবং বাস্তবে কাজে লাগে এমন বিষয়গুলোর উপর জোর দেয়া হচ্ছে। অর্থপূর্ণ একটি শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার জন্য প্রযুক্তি শিক্ষার উপর গুরুত্ব দেয়া হচ্ছে। সেই অনুযায়ী বিষয় ও বিভাগ চালু করা হয়েছে। কয়েকটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ও স্থাপন করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ