ঢাকা, সোমবার 10 September 2018, ২৬ ভাদ্র ১৪২৫, ২৯ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ভ্রমণ পিপাসুদের পদচারণায় মুখর চলনবিল

চলনবিলে ভ্রমণ পিপাসুদের ভিড়

তাড়াশ সিরাজগঞ্জ থেকে শাহজাহান : ঈদ মানেই আনন্দ। উৎসবে মেতে ওঠে শহর নগর। বাদ পড়ে না পাড়া গ্রাম। ঈদকে কেন্দ্র করে চলনবিলে  নদী বন্দর,  বিভিন্ন এলাকায় আনন্দ আড্ডা চলে সপ্তাহ খানেক সময়জুড়ে। ঈদের সময়টাতে বিনোদনের জন্য পার্ক, পর্যটনকেন্দ্র অথবা রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ানোতে ব্যস্ত থাকে সবাই।
বন্ধুদের সঙ্গে ঘুরে বেড়ানো উৎসবের একটা বড় অংশ। গ্রামের বাইরে যারা থাকেন তারাও গ্রামে এসে এ সময়টাকে নিজের মতো করে উপভোগ করে থাকেন। নাড়ির টানে বাড়ির ভালোবাসায় হাজারো প্রতিবন্ধকতাকে উপেক্ষা করে শহর থেকে চলে আসেন লাখ লাখ মানুষ গায়ের পথে। ঈদের আনন্দ স্বজনদের সঙ্গে ভাগ করতে পেরে ভুলে যায় পথের সব ক্লান্তি। দোস্ত-দুষমন এক হয়ে যাওয়ার এই ঈদ সবার মুখেই এক মিষ্টি হাসি দিতে সক্ষম হয়। এ হাসির উল্লাস ছড়িয়ে পড়ে আকাশে বাতাসে। উত্তরের জেলা  সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার  উপর দিয়ে বয়ে যাওয়া চলনবিলের বুকচিরে হাটিকুমরুল বনপাড়া মহাসড়কের ৮ ও ৯ নংব্রিজের হামকুড়িয়া অংশে  ও আত্রাই নদীর  বিভিন্ন তীরে এবারের ঈদ উৎসবের অংশ হয়েছিল। পর্যটন এলাকাগুলোর চেয়ে কোনো অংশে কম ছিল না চলনবিল এই সুন্দর মনোরম অপরুম দৃশ্য।
সিংড়া উপজেলার পূর্ব, দক্ষিণ অংশ জুড়ে চলনবিল। বাংলাদেশের বৃহত্তর বিল এটি। নয়টি উপজেলার ছোট-বড় বিলের সমন্বয়ে গঠিত চলনবিল। অবসরে হাজার হাজার মানুষ এখন ছুটে আসেন চলনবিলে। চলনবিল বর্তমানে ভ্রমণ পিপাসুদের পদচারণায় মুখর হয়ে উঠেছে। তবে শুক্রবার সবচেয়ে বেশি ভিড় ছিল।
চলনবিল সিংড়ায় পর্যটকদের চাহিদা মেটাতে গড়ে উঠেছে চলনবিল পর্যটন পার্ক। এখানে পরিবার নিয়ে বেড়াতে আসেন অনেকে। শিশুদের জন্য বিভিন্ন রাইডও রয়েছে। রয়েছে ঝুলন্ত ব্রিজ। যেখান থেকে অপরূপ চলনবিলকে উপভোগ করা যায়। অপরদিকে চলনবিলের ইটালী ইউনিয়নে ঘাসি দেওয়ান রহ. এর মাজার রয়েছে। যেখানে বৃহস্পতিবার সন্ধ্যায় বাউলদের গানের আসর বসে। 
স্থানীয় ইউপি চেয়ারম্যান জাহেদুল ইসলাম ভোলা জানান, এক সময় চলনবিল এলাকাটি ছিল যোগাযোগ বিচ্ছিন্ন, অবহেলিত। বর্ষা মৌসুমে এ বিলের মনোরম পরিবেশ দর্শনার্থীদের বেশি আকৃষ্ট করে। এ মৌসুমে চলনবিলের সুবিশাল জলরাশি, উত্তাল তরঙ্গ, পালতোলা নৌকা দেখতে উত্সুকরা ছুটে আসেন।
তাড়াশ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌস ইসলাম  জানান, দেশের ঐতিহ্যবাহী চলনবিলে পর্যটন শিল্প বিকাশে ব্যাপক সম্ভাবনা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ