ঢাকা, মঙ্গলবার 11 September 2018, ২৭ ভাদ্র ১৪২৫, ৩০ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ফিলিস্তিনীদের শিকারি জাল দিয়ে ইসরাইলী ড্রোন ভূপাতিত

ফিলিস্তিনীদের জালে আটকা ইসরাইলি ড্রোন

১০ সেপ্টেম্বর, ডেইলি পাকিস্তান : ক’দিন আগেই ফিলিস্তিনী বিক্ষোভকারীদের ঘুড়ি আতঙ্কে ভুগছিলো ইসরাইলী সেনারা। এবার শিকারি জাল দিয়ে ইসরাইলী ড্রোন ভূপাতিত করে তাক লাগিয়ে দিলে বিক্ষোভকারীরা।

ইসরাইলীরা যখন নিরস্ত্র ফিলিস্তিনী বিক্ষোভকারীদের ঠেকাতে আধুনিক অস্ত্র সরঞ্জাম ব্যবহার করছে এর বিপরীতে ফিলিস্তিনের ভরসা পাথর, ঘুড়ি আর শিকারি জাল। এসব দিয়েই নিজেদের ভূমি ফিরে পাওয়ার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে ফিলিস্তিনী জনগণ। যদিও আধুনিক অস্ত্রশস্ত্রের কাছে এসব খেলনার পুতুল। তবে ফিলিস্তিনী সাহসী ও সংগ্রামী তরুণ-তরুণীদের কাছে স্বাধীনতা কামনার শক্তিই যেন সবচেয়ে বড় অস্ত্র। ফলে পাখি শিকারের জাল দিয়েও ড্রোন ভূপাতিত করার রেকর্ড একমাত্র ফিলিস্তিনী তরুণরাই দেখাতে পারলেন।

আন্তর্জাতিক গণমাধ্যমের সূত্রে, গাজা উপত্যকায় বিক্ষোভকারীদের ঠেকাতে গত শুক্রবার ড্রোন দিয়ে টিয়ারগ্যাস নিক্ষেপ করছিল ইসরাইলী একটি ড্রোন। এসময় তরুণরা বিক্ষোভকারীরা পাখি শিকারের জালের সহযোগিতায় ড্রোনটি ভূপাতিত করে। যা বিক্ষোভকারীদের কাছে একেবারেই নতুন কোনো অস্ত্র।

চলতি বছর ৩০ মার্চ থেকে নিজেদের ভূখ- ফিরে পাওয়ার দাবিতে আন্দোলন করে আসছে গাজাবাসীরা। এ আন্দোলনের অধীনেই প্রতি শুক্রবার ইসরাইলী সীমান্তের কাছে প্রতিবাদ মিছিল নিয়ে যায় গাজাবাসীরা। যা প্রতিরোধের জন্য ইসরাইলী বাহিনী সর্বোচ্চ শক্তি প্রয়োগ করে আসছে। নতুন করে এ আন্দোলন শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রায় ১৫০ জন ফিলিস্তিনী শহিদ ও ১৫ হাজারেরও বেশি আহত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ