ঢাকা, মঙ্গলবার 11 September 2018, ২৭ ভাদ্র ১৪২৫, ৩০ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

তরুণ প্রজন্ম : বাস্তবতা ও স্বপ্ন

সাদিয়া বিনতে আমির : পৃথিবীর আকাশ থেকে ইসলাম নামক সৌভাগ্য সূর্য অস্তমিত হল তখন, এমন একটি শাসকগোষ্ঠী বিজয়ী শক্তির আসনে অধিষ্ঠিত হল, দুনিয়ার জীবনই যাদের মুল লক্ষ্য। যে কোন রাষ্ট্রের ভিত্তি গড়ে ওঠে তরুণ প্রজন্ম দ্বারাই সার্বিক পরিবর্তন এর বিপ্লবী চেতনা তরুণদের মাধ্যমে লাভ করে।
কিন্তু বর্তমান আধুনিক সভ্যতার বেড়াজালে বন্দী এ তরুণ সমাজ। তাদের চিন্তা ভাবনার উন্নতি ও বিকাশের পথে প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়ে আছে দুনিয়ার শাসনকার্যে অধিষ্ঠিত কিছু স্বার্থপরাকাষ্ঠে বন্দি মানুষ।
# ফিরে দেখা কিছু অতীত :
বলা হয়ে থাকে আজকের শিশু আগামীর ভবিষ্যৎ। আমরা মধ্য যুগ থেকে আধুনিক প্রারম্ভ অবধি তরুণদের মধ্যে শিক্ষা দীক্ষা দেখতে পাই। সেখানে কিছু বই পড়া বা লিখিত জ্ঞান ভান্ডার সমৃদ্ধ না হলেও পরিবার ও সমাজ থেকে অর্জিত জ্ঞান ছিল অমুল্য।
আমরা ইসলামের স্বর্ণ যুগের সময়ের দিকে তাকালেই আমাদের মানসপটে ভেসে ওঠে, তখনকার জ্ঞান ভান্ডারে সমৃদ্ধ সেই জনপদ ও তরুণদের শিক্ষার ঢ্ল। ইসলামিক জ্ঞানে ও সর্বপ্রকার বুদ্ধিবৃত্তিক চর্চায় তারা ছিল সমৃদ্ধ।
(৯০৯-১১৭১),এই যুগে মুসলিম বিশ্বের রাজধানী শহর বাগদাদ, কায়রো, কর্ডোভা, বিজ্ঞান দর্শন, চিকিৎসা বিজ্ঞান, বাণিজ্যও শিক্ষার বুদ্ধিবৃত্তিক কেন্দ্রে পরিণত হয়।
# ইসলামি স্বর্ণ যুগের উত্থান-পতনের কারণ :
মুসলিমদের ইসলাম প্রতিষ্ঠার লক্ষ্যে আল্লাহর রাজত্ব কায়েম করার জন্য প্রচেষ্টা ও বিভিন্নদেশ জয়ের মাধ্যমে জ্ঞান বিজ্ঞানের প্রসার লাভ করে। এতে ইসলামী স্বর্ণযুগ এর উত্থান ত্বরান্বিত হয়।
√ ইসলামী জ্ঞান বিজ্ঞানে প্রসারতা।
√ জ্ঞান চর্চায় আগ্রহী।
√ ধর্মীয় জ্ঞানে নৈতিকতা ও মূল্যবোধ এর বিকাশ।
√ মানসিক সংকীর্ণতা পরিহার।
√ রাষ্ট্রীয় ভাবে উৎসাহ প্রদান।
পতনের কারণ বলতে, যখন মানুষ নিজ স্বকীয়তা ভুলে অপরের স্বকীয়তা লালন করে, তখন ধ্বংস অনিবার্য হয়ে ওঠে।
> কুরআন সুন্নার আদর্শ ভুলে যাওয়া।
> স্বার্থের বেড়াজালে আটকে পরা।
> প্রবল আত্মতুষ্টি।
> দুনিয়ার বিলাসীতার ভোগে জড়িয়ে যাওয়া। (চলবে)

অনলাইন আপডেট

আর্কাইভ