ঢাকা, বুধবার 21 November 2018, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

যেকোনো মূল্যে জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা রক্ষা করা হবে: মেহবুবা মুফতি

মেহবুবা মুফতি

সংগ্রাম অনলাইন ডেস্ক:

জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিডিপি নেত্রী মেহবুবা মুফতি বলেছেন, ভারতের সংবিধানের ৩৫-এ ধারা রক্ষার জন্য মৃত্যু পর্যন্ত লড়াই করা হবে। যেকোনো মূল্যে জম্মু-কাশ্মিরের ‘বিশেষ মর্যাদা’ রক্ষা করা হবে।

সোমবার শ্রীনগরে দলীয় নেতাদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি ওই মন্তব্য করেন। মেহবুবা একইসঙ্গে জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা সম্বলিত সংবিধানের ৩৫-এ ধারা রক্ষাকে কেন্দ্র করে রাজ্য আসন্ন পঞ্চায়েত ও পৌরসভা নির্বাচন বয়কটের ঘোষণা দেন।

তিনি বলেন, ‘৩৫-এ ধারা রাজ্যবাসীর প্রত্যেক ব্যক্তির জীবনের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়। যতক্ষণ কেন্দ্রীয় সরকার ওই বিষয়ে তাদের অবস্থান স্পষ্ট না করবে পিডিপি প্রস্তাবিত পঞ্চায়েত নির্বাচন বয়কট করবে। এছাড়া রাজ্যের বিশেষ মর্যাদা অক্ষুণ্ণ রাখার জন্য সর্বস্তরে আন্দোলন অব্যাহত থাকবে। রাজ্যে সৃষ্টি হওয়া সাম্প্রতিক আশঙ্কা ও অনিশ্চয়তার মধ্যে কোনো নির্বাচনই হওয়া উচিত নয়। অন্যথায় এর বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠবে।’  

এর আগে রাজ্যটিতে একই ইস্যুতে ন্যাশনাল কনফারেন্সের পক্ষ থেকে আসন্ন নির্বাচন বয়কট করার কথা জানানো হয়েছে।  

২০১৪ সালে আরএসএস প্রভাবিত এক বেসরকারি সংগঠন সুপ্রিম কোর্টে জম্মু-কাশ্মির থেকে ৩৫-এ ধারা বাতিল করার আবেদন জানায়। এরপর থেকে ওই ধারায় হস্তক্ষেপ করাকে কেন্দ্র করে তীব্র বিতর্ক সৃষ্টি হয়েছে। বিষয়টি আদালতে বিচারাধীন রয়েছে। কেন্দ্রীয় সরকার ওই ধারা তুলে দেয়ার পক্ষপাতী।

৩৫-এ ধারা অনুযায়ী, রাজ্যের স্থায়ী বাসিন্দা ছাড়া কেউ সেখানকার সম্পত্তি বেচাকেনা করতে পারেন না। স্থায়ী বাসিন্দাদের জন্য সরকারি চাকরি সংরক্ষিত থাকে। কোনো কাশ্মিরি নারী অন্য রাজ্যের কাউকে বিয়ে করলে তিনি রাজ্যে বিষয়-সম্পত্তির মালিকানার অধিকার থেকে বঞ্চিত হন।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ