ঢাকা, বৃহস্পতিবার 13 September 2018, ২৯ ভাদ্র ১৪২৫, ২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

কাশ্মীরকে তিনভাগ করবেন মোদি

১২ সেপ্টেম্বর, আরলি টাইমস : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের মানচিত্র পরিবর্তন করার কথা ভাবছেন। দেশটির বিতর্কিত এ প্রদেশটিকে তিনভাগে ভাগ করার কথা ভাবছেন বলে প্রধানমন্ত্রীর নয়া দিল্লির কার্যালয়ের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে একটি দৈনিক পত্রিকার প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

জম্মুভিত্তিক গণমাধ্যম আরলি টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারত সরকার প্রদেশটিকে জম্মু, কাশ্মীর এবং লাদাখ নামে তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে তৈরি করবে। সেখানে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মিরের ব্যাপারে খুবই মনযোগী। তিনি (মোদি) ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগেই কাশ্মির ইস্যুর সমাধান করতে চান। সূত্রের তথ্য উদ্ধৃত করে ওই প্রতিবেদনে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার সরকারের প্রথম মেয়াদেই কাশ্মির ইস্যুর সমাধান করতে চান। খুব সম্ভবত আগামী এক মাসের মধ্যে মোদি নিজে কাশ্মিরকে তিনভাগে ভাগ করার ঘোষণা দিতে পারেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, মোদি সরকার বিতর্কিত এই প্রদেশটির সমস্যা সমাধানের জন্য একটি পরিকল্পনা নিয়ে কাজ করছে। তারা বলেন, যদি সবকিছু ঠিকঠাক মতো হয় তাহলে কাশ্মিরের মানচিত্র বদলে যাবে। জম্মু, কাশ্মির এবং লাদাখ নামে প্রদেশটিকে তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ