ঢাকা, বৃহস্পতিবার 13 September 2018, ২৯ ভাদ্র ১৪২৫, ২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে নারী উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ সেমিনার অনুষ্ঠিত

রংপুর অফিস : রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, (বেরোবি)-এর নারী উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ বিষয়ক এক সেমিনার গত মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে।
 ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ এ্যান্ড জাস্টিস-এর আয়োজনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বিশ^বিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এর ভার্চুয়াল ক্লাস রুমে এই সেমিনার অনুষ্ঠিত হয়।
এতে মুখ্য আলোচক হিসেবে ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ এ্যান্ড জাস্টিস-এর গবেষণা সমন্বয়ক মুহাম্মদ বদিউজ্জামান। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন উদ্যোক্তা বিশেষজ্ঞ পারভিন এস  হুদা, সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট মাহবুব উর রহমান, গবেষণা সহযোগী ও  প্রোগ্রাম অফিসার জিয়া উদ্দিন এবং গবেষণা সহকারী সৈয়দ সিহান সাজিদ।  বেরোবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল-এর প্রভোস্ট তাবিউর রহমান প্রধান, জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের সহকারী প্রশাসক ও ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান আসিফ আল মতিন, বিশ^বিদ্যালয়ের সহকারী প্রক্টর  এবং ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আতিউর রহমান, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান দেলোয়ার হোসেন এবং দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান ডক্টর মোহাম্মদ এমদাদুল হক প্রমুখ। অর্থনীতি বিভাগের প্রভাষক কাজী নেওয়াজ মোস্তফা-এর সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে বিভিন্ন বিভাগের ৩৯জন নারী শিক্ষার্থী অংশগ্রহন করে । নারী উদ্যোক্তা বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহী করাই ছিল এই সেমিনারের মুল লক্ষ্য।
উল্লেখ্য,গত ৫ জুলাই, ২০১৮ রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ডক্টর ওয়াজেদ রির্সাচ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের সঙ্গে ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ এ্যান্ড জাস্টিস-এরসাথে  স্বাক্ষরিত সমঝোতা চুক্তির অংশ হিসেবে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।
‘ব্লাড ক্লাব’ উদ্বোধন : “নিজের রক্তের গ্রুপ জানি, আমার গ্রুপের বন্ধুদের চিনি” এই শ্লোগানকে সামনে রেখে রংপুরের তারাগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের রক্তের গ্রুপ ভিত্তিক “ব্লাড ক্লাব” উদ্বোধন করা হয়। গত মঙ্গলবার তারাগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে তারাগঞ্জ ও/এ সরকারী ডিগ্রী মহাবিদ্যালয় মাঠে এটি অনুষ্ঠিত হয়।
ব্লাড ক্লাবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর জেলা প্রশাসক এনামুল হাবিব। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আনিছুর রহমান লিটন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার  জিলুফা সুলতানা।
এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে  উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের হাজারো শিক্ষার্থীরা তাদের নিজ নিজ রক্তের গ্রুপের প্লাকার্ড হাতে নিয়ে মাঠে সারিবদ্ধ ভাবে দাঁড়ান । এ’নেগেটিভ রক্তের প্লাকার্ড হাতে নিয়ে দাঁড়িয়ে থাকা শিশু শ্রেণির ছাত্র রাকিবকে রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবিব জানতে চান তোমার রক্তের গ্রুপ কি? শিশুটির কাছে এমন প্রশ্নের উত্তরে শিশুটি বলেন আমার  এ’নেগেটিভ স্যার । এ রকম হাজারো শিক্ষার্থীরা জেনে গেছে তাদের রক্তের গ্রুপ। অনুষ্ঠানে উপজেলার সকল সরকারী কর্মকর্তা ও সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক বৃন্দ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, উক্ত ব্লাড ক্লাবের উদ্বোধনী অনুষ্ঠানে হাড়িয়ার কুটি ইউনিয়নের উজিয়াল গ্রামের সাহেব আলী নামের একজন থ্যালাসেমিয়া রোগীকে আগামি এক বছরের জন্য এ’পজেটিভ রক্তে দানের স্বেচ্ছায় সম্মতি দান করেন উপজেলার “ভার্চুয়াল ব্লাড ব্যাংক” এর সদস্যরা। এ সময় রক্ত দাতাদের নামের তালিকা রোগীর স্ত্রী  লাইলি বোগমের হাতে তুলে দেন জেলা প্রশাসক এনামুল হাবিব ও উপজেলা নির্বাহী অফিসার জিলুফা সুলতানা।

অনলাইন আপডেট

আর্কাইভ