শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

মিয়ানমারকে চাপ দেওয়ার আহ্বান ওআইসির

সংগ্রাম ডেস্ক : রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারকে চাপ দেওয়ার আহ্বান জানিয়েছেন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) পার্লামেন্টারি ইউনিয়নের প্রতিনিধিরা। গতকাল বুধবার (১২ সেপ্টেম্বর) কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পর সাংবাদিকদের সামনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি এই আহ্বান জানান তারা।
উখিয়ার কুতুপালং শরণার্থী ক্যাম্পে এক প্রেস ব্রিফিংয়ে ওআইসি পার্লামেন্টারি ইউনিয়নের প্রতিনিধি দলের নেতা (সেক্রেটারি জেনারেল) এম জুহামেদ কুরাইশি নিয়াজ বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসন তরান্বিত করতে এবং রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে ওআইসিভুক্ত দেশগুলোকে আরও জোরালো ভূমিকা রাখতে হবে। পাশাপাশি মিয়ানমারের সঙ্গে যেসব দেশের সম্পর্ক ভালো তাদেরকেও এই সংকট সমাধানে এগিয়ে আসতে হবে।’
তিনি আরো বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক চুক্তি হয়েছে তা একটি ভাল দিক। তবে যেসব মুসুলিম দেশের সাথে মিয়ানমারের সম্পর্ক ভাল রয়েছে তাদেরকেও এগিয়ে আসতে হবে’।
তিনি বলেন, ‘রোহিঙ্গাদের এই সংকটে আন্তর্জাতিক সম্প্রদায়ের বসে থাকলে চলবে না। আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই রোহিঙ্গাদের পাশে থাকতে হবে। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসে এবং তাদের সঙ্গে কথা বলে যে অবস্থা দেখেছি, তা সত্যিই অবর্ণনীয়। এতে বোঝা যায় মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর সত্যিই বর্বর নির্যাতন হয়েছে। আমাদের অবশ্যই রোহিঙ্গাদের পাশে এসে দাঁড়াতে হবে এবং তাদের সাহায্যে এগিয়ে আসতে হবে। এজন্য মিয়ানমারকে চাপ প্রয়োগ করার আহবান জানাই।’
এর আগে ওআইসির সংসদীয় প্রতিনিধি দল গতকাল সকালে কক্সবাজার বিমান বন্দর হয়ে সরাসরি ঘুমধুম ট্রানজিট ক্যাম্প পরিদর্শনে যান। পরে বেলা সাড়ে ১১টার দিকে উখিয়ার কুতুপালং নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে ‘ইউনিএইচসিআর’ এর ট্রানজিট সেন্টারে যান। সেখানে নির্যাতত কিছু সংখ্যক রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।
এছাড়াও উখিয়ার কুতুপালং ডি-৪ ব্লকে অবস্থিত ইউএনএইচসিআর, ইউএনএফপি, ইউএনডিপিসহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার নারীবান্ধব কেন্দ্র, শিশুবান্ধব কেন্দ্রের নির্যাতিতদের সঙ্গে কথা বলেন। পরে দুপুর ২টার দিকে রোহিঙ্গা ক্যাম্পের ডি-৫ ব্লকের ইউএনএইচসিআর’ এর সম্মেলন কক্ষে সাংবাদিকদের তারা ব্রিফিং করেন। বিকালে প্রতিনিধি দলটির ঢাকার উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে।
প্রতিনিধি দলে রয়েছেন ওআইসি’র ডেপুটি সেক্রেটারি জেনারেল আলী আজগর মোহাম্মদী সিজানি, ডিরেক্টর অব কনফারেন্স জাহিদ হাসান কুরশি, ইরানের সংসদ সদস্য সৈয়দ হিমায়েত মিরজাদি, মোহাম্মদ হোসাইন কুর্ডলু, তুরস্কের হেড অব ডেলিগেশন ওরহান এ্যাটালাই, মমতাজ জারনি, মালেশিয়ার ডেপুটি স্পিকার রশিদ বিন হাসনুন, মহসীন বিন আব্দুল মালেক, আলজেরিয়ার সংসদ সদস্য ইউসেফ এডজিসা, সুদানের ওমর ইবনে দুউদ, মাহামুদু ডিজুগা ডিজুদ্দি, ইসাখা ইসা ইউসুফ, আল হাসান মোহাম্মদ, অসীম উমর আহমেদ আদনান, মোক্তার আহমদ, মাহজুমা হাসান মুসা, আবদেল রহমান হোসাইন, মরক্কোর মোহাম্মদ ওজ্জিন, বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব স্বর্ণালী ছন্দাসহ বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিরা।

অনলাইন আপডেট

আর্কাইভ