ঢাকা, বৃহস্পতিবার 13 September 2018, ২৯ ভাদ্র ১৪২৫, ২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

রাজধানীসহ সারাদেশে ভূমিকম্প

স্টাফ রিপোর্টার : রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৪। গতকাল বুধবার সকাল ১০টা ৫৪ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। তবে এখন পর্যন্ত কোনো হতাহত ও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিলো ভারতের আসামের কোকড়া ঝড়, রাজধানী ঢাকা থেকে ২৯৩ কিলোমিটার উত্তরে। ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৪। রাজধানী ছাড়াও বগুড়া, দিনাজপুর, পাবনা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রাজশাহী, কুড়িগ্রাম, সুনামগঞ্জ ভূমিকম্প অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে।
আবহাওয়া অফিসের কর্তব্যরত কর্মকর্তা মমিনুল ইসলাম জানান, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের আসাম। এর ভৌগলিক অবস্থান ২৬ দশমিক ৪ উত্তর অক্ষাংশ ও ৯০ দশমিক ১৭ পূর্ব দ্রাঘিমাংশ। সেখানে বাংলাদেশ সময় সকাল ১০টা ৫০ মিনিটে মাঝারি মাত্রার এই ভূমিকম্প হয়। এর মাত্রা ছিল ৫ দশমিক ৪।
ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, ভারতের উত্তর-পূর্বাঞ্চল ও পশ্চিমবঙ্গেও ভূকম্পন অনুভূত হয়েছে। এর আগে বুধবার ভোর পৌনে ৬টার দিকে হরিয়ানায় ৩ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এ ছাড়া ভোর সোয়া ৫টার দিকে জম্মু ও কাশ্মীরে ৪ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হেনেছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ