ঢাকা, বৃহস্পতিবার 13 September 2018, ২৯ ভাদ্র ১৪২৫, ২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

৫০ হাজার টন ইউরিয়া আমদানির সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার: সংযুক্ত আরব আমিরাত থেকে ৫০ হাজার টন ইউরিয়া সার আমদানি করবে সরকার। এ জন্য ব্যয় হবে ১৪০ কোটি ২ লাখ টাকা। এই সার সরবরাহের কাজ পেয়েছে বাংলাদেশী প্রতিষ্ঠান মেসার্স হাইড্রোকার্বন এবং সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান আরএস লিমিডেট।
গতকাল বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত দুটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। এ সময় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণলয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, সংযুক্ত আবর আমিরাত থেকে ৫০ হাজার টন ইউরিয়া সার আমদানির দুটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। কোটেশন ইনকুয়েরির মাধ্যমে ২৫ হাজার টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার আমদানির ক্রয় প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। এ সার সরবরাহ করবে মেসার্স আরএস লিমিটেড সিঙ্গাপুর। প্রতিটনের দাম ৩০৪ দশমিক ৪১ মর্কিন ডলার হিসেবে ২৫ টন প্রিল্ড ইউরিয়া সার আমদানিতে খরচ হবে বাংলাদেশী টাকায় ৭২ কোটি ৫২ লাখ টাকা।
অতিরিক্ত সচিব বলেন, আরও একটি ক্রয় প্রস্তাবের মাধ্যমে ২৫ হাজার টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার আমদানির ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। এই সার সরবরাহ করবে মেসার্স হাইড্রোকার্বন, ঢাকা। সংযুক্ত আবর আমিরাত থেকে এ সার আমদানি করা হবে। ২৫ টন প্রিল্ড ইউরিয়া সার আমদানিতে খরচ হবে বাংলাদেশি টাকায় ৬৭ কোটি ৫৫০ লাখ টাকা।

অনলাইন আপডেট

আর্কাইভ