ঢাকা, শুক্রবার 14 September 2018, ৩০ ভাদ্র ১৪২৫, ৩ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

মেসি-রোনালদোকে ছাড়িয়ে এমবাপ্পে

স্পোর্টস ডেস্ক : মাত্র ১৯ বছর  বযসেই ভক্ত-সমর্থকদের স্বপ্ন দেখানো শুরু করেছেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী তারকা কাইলিয়ান এমবাপ্পে। ফুটবলের জীবন্ত কিংবদন্তি মেসি-রোনালদোকে টপকে হাঁটছেন বিশ্বসেরা হওযার পথে।

 রাশিয়া বিশ্বকাপ দুহাত ভরে দিয়েছে তাকে। তারকাখ্যাতি, অর্থ, পুরস্কার, রেকর্ডে নাম তুলেছেন। টিনএজার ফুটবলার হিসেবে যে কীর্তি ছিল কেবল ব্রাজিল কিংবদন্তি কালো মানিক খ্যাত পেলের, সেটা ছুঁয়েছেন এমবাপে।গোটা বিশ্বে এখন এমবাপেকে নিয়েই চলছে মাতামাতি। রাশিয়া বিশ্বকাপের সেরা উদীযমান ফুটবলারের খেতাবটাও জিতেছেন তিনি। মাত্র ১৯ বছর বয়সে এতো তারকাখ্যাতি হয়তো জুটেনি অন্য কারো। ১৯ বছর বয়সে মেসি আর রোনালদো কেমন ছিলেন বিশ্ব ফুটবলে? যদি এমবাপের সঙ্গে ক্লাব ক্যারিয়ার আর আন্তর্জাতিক ক্যারিয়ার তুলনা করা হয়, সেখানে এমবাপেই এগিয়ে।

 সাবেক ক্লাব মোনাকো আর বর্তমান ক্লাব পিএসজির হয়ে ১৯ বছর বয়সী এমবাপে গোল করেছেন ৫২টি। যেখানে এই বয়সে মেসি বার্সার হয়ে গোল করেছিলেন ২৫টি আর রোনালদো গোল করেছিলেন ১৭টি।ইউরোপ সেরার আসর চ্যাম্পিয়ন্স লিগের কথা ধরলে এমবাপে ১৯ বছর বয়সে ক্লাবের হয়ে গোল করেছেন ১০টি। বার্সার হয়ে মেসি করেছিলেন ২টি গোল আর এই বয়সে রোনালদো কোনো গোলই পাননি চ্যাম্পিয়ন্স লিগের আসরে। জাতীয় দলের বিবেচনায় মেসি-রোনালদোর থেকেও এগিয়ে এমবাপে। 

১৯ বছর বয়সে ফ্রান্সের হয়ে এমবাপের গোল ৯টি। পর্তুগালের হয়ে এই বয়সে রোনালদো করেছিলেন ৭ গোল আর আর্জেন্টিনার হয়ে মেসি করেছিলেন ৪ গোল। মেসি-রোনালদো নয়, বলা যায় সময় এখন এমবাপের।

অনলাইন আপডেট

আর্কাইভ