ঢাকা, বুধবার 26 September 2018, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

রয়টারের দুই সাংবাদিকের জেল, আদালতের সিদ্ধান্তের পক্ষে সুকির সাফাই

সংগ্রাম অনলাইন ডেস্ক:

সংবাদ সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছর জেলে  কারাবাসের সাজা  দিয়েছে  মায়ানমারের আদালত। গত বছরের ১২ ডিসেম্বর  গ্রেফতার হন দুই সাংবাদিক।

সংবাদ সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছর জেলে কারাবাসের সাজা দিয়েছে মায়ানমারের আদালত। সেই সিদ্ধান্তকে সমর্থন করলেন সু কি। নোবেল জয়ী সুকি মনে করেন, এই দু’জনের সাজা পাওয়া উচিত। তাঁরা আইন ভেঙে ছিলেন বলে সাজা পেয়েছেন। এর সঙ্গে মতামত প্রকাশের কোনও সম্পর্ক নেই। ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এমন কথাই বলেছেন গণতন্ত্রের দাবিতে জীবনের বেশিটা জেলে কাটানো সুকি।

তাঁর কথায়, "যদি কারও মনে হয় ওই দুই সাংবাদিক সুবিচার পাননি তাহলে ভুল হবে। আমি মনে করি ওই দুই ব্যক্তি সাংবাদিক বলে গ্রেফতার হননি। গ্রেফতার হয়েছেন গোপনীয়তা সংক্রান্ত আইন ভাঙার জন্য।" তাঁর মনে হয় সকলেরই উচিত আইনের শাসন মেনে চলা।

এক পুলিশ আধিকারিকের থেকে গোপন সরকারি নথি সংগ্রহ করার পর গত বছরের ১২, ডিসেম্বর  গ্রেফতার হন দুই সাংবাদিক। অভিযোগ ওঠে সেনা অভিযানের গুরুত্বপূর্ণ নথি সংগ্রহ করেছে তাঁরা। বিচারের পর তাঁদের সাত বছরের সাজা হয়। এই সেনা অভিযানের হাত থেকে বাঁচতে এ পর্যন্ত ৭00,000  রোহিঙ্গা দেশ ছেড়ে বাংলাদেশ চলে গিয়েছেন। এই অভিযান ঘিরে নানা মহলে  প্রশ্ন ঊঠেছে। পদ্ধতিতে যে ভুল ছিল তা মেনে নিয়েছেন সুকিও। তাঁর কথায় সসস্যা সমাধানের অন্য রাস্তা ছিল।

সূত্র: এনডিটিভি

অনলাইন আপডেট

আর্কাইভ