ঢাকা, মঙ্গলবার 20 November 2018, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

গোলযোগ দমনে ব্যর্থতা: বসরার গভর্নরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

বসরার গভর্নর আসাদ আল-ঈদানি

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ইরাকের দক্ষিণাঞ্চলীয় বসরা নগরীর গভর্নর আসাদ আল-ঈদানি’কে গ্রেফতারের নির্দেশ দেয়া হয়েছে বলে গতরাতে (বৃহস্পতিবার রাতে) খবর দিয়েছে দেশটির গণমাধ্যম। ইরাকের স্বরাষ্ট্রমন্ত্রী ও সেদেশের সাবেক পুলিশ প্রধানের অভিযোগের ভিত্তিতে আদালতের পক্ষ থেকে এ নির্দেশ জারি হয়েছে।

বসরা শহরে গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে সরকার বিরোধী বিক্ষোভ ও গোলযোগ চলছে। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এ পর্যন্ত দু’পক্ষের বেশ কিছু মানুষ হতাহত হয়েছে। কিছু সুযোগ সন্ধানী ও ভাড়াটে দুর্বৃত্ত গত শুক্রবার বসরার বেশ কিছু সরকারি ভবন এবং ইরানি কনস্যুলেটে আগুন দিয়েছে।

এসব বিশৃঙ্খলা ও গোলযোগ দমনে ব্যর্থতার জন্যই দৃশ্যত বসরার গভর্নরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে বলে মনে করা হচ্ছে।
ইব্রাহিম জাফারি

এদিকে, ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম জাফারি বলেছেন, ইরানের সঙ্গে তার দেশের সম্পর্ক ক্ষতিগ্রস্ত করার লক্ষ্যে বসরায় গোলযোগ সৃষ্টি করা হয়েছে। বসরার ইরানি কনস্যুলেটে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে বলেও তিনি ঘোষণা দিয়েছেন।

এ ছাড়া, শান্তিপূর্ণ বিক্ষোভের আয়োজকরা এক বিবৃতিতে বলেছেন, তাদের শান্তিপূর্ণ সরকার বিরোধী বিক্ষোভের সঙ্গে গোলযোগ সৃষ্টিকারীদের কোনো সম্পর্ক নেই। সাবেক বাথ পার্টি ও উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের সঙ্গে গোলযোগ সৃষ্টিকারীদের যোগসাজশ রয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।
-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ