ঢাকা, সোমবার 17 September 2018, ২ আশ্বিন ১৪২৫, ৬ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

চট্টগ্রামে ৫ম বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা সম্পন্ন

চট্টগ্রামে ৫ম বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা -সংগ্রাম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে তার নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছিলেন। ২০০৯ সালে তিনি সরকার গঠনের পর ২০২১ সালের মধ্যে এ দেশকে পূর্ণাঙ্গ ডিজিটাল বাংলাদেশে বিনির্মাণের লক্ষ্যে আইসিটি কার্যক্রমকে আরও ত্বরান্বিত করতে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী কর্মসূচি নিয়ে তা বাস্তবায়ন করে চলেছেন। বর্তমানে আইটি প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশঅনেক দূর এগিয়ে গেছে। প্রযুক্তিগত উন্নয়নের ফলে দেশ আজ অনেক ক্ষেত্রে সমৃদ্ধ।
চট্টগ্রাম নগরীর সেন্ট প্লাসিডস স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত দু’দিনব্যাপী ৫ম বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলার  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সম্প্রতি তিনি এসব কথা বলেন। চট্টগ্রামবিভাগীয় কমিশনার অফিস এবং বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাস্ট, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এ মেলার আয়োজন করে। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আমিরুল কায়ছারের সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিষেক দাশের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক চৌধুরী মঞ্জুরুল হক, মাউশি চট্টগ্রাম অঞ্চলের পরিচালক অধ্যাপক প্রদীপ চক্রবর্তী ও অধ্যক্ষ ব্রাদার প্রদীপ লুইসরোজারীও।
মেলায় আনুমানিক ৮০টি স্টলে সরকারি-বেসরকারি বিভিন্ন স্কুল, মাদ্রাসা, কলেজ ও বিশ^বিদ্যালয়ের ছাত্রছাত্রী এবং বিজ্ঞান ক্লাব বা প্রযুক্তি প্রতিষ্ঠানের সদস্যগণ তাদের উদ্ভাবিত প্রকল্প প্রদর্শন করে। মেলার শেষ দিন  বিকেল ৫টায় বিভাগীয় পর্যায়ে প্রজেক্ট প্রদর্শন, বিজ্ঞান বিষয়ক কুইজ, উপস্থিত বক্তৃতা ও বির্তক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ