ঢাকা, মঙ্গলবার 18 September 2018, ৩ আশ্বিন ১৪২৫, ৭ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

আদালতে কারাগার বসানো নিয়ে বিএনপির বক্তব্য সংবিধান লঙ্ঘন -কাদের

স্টাফ রিপোর্টার: বিএনপির বিরুদ্ধে পাল্টা সংবিধান লঙ্ঘনের অভিযোগ কাদেরের। কারাগারের  ভেতর আদালত বসিয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিচারের প্রেক্ষিতে বিএনপির সংবিধান লঙ্ঘনের অভিযোগের জবাবে পাল্টা অভিযোগ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সংবিধানের কোথাও লেখা নেই, বিশেষ প্রয়োজনে কারাগারের ভেতর আদালত বসানো যাবে না। এমন অভিযোগ যারা করছেন তারাই উল্টো সংবিধান লঙ্ঘন করছেন।
গতকাল সোমবার বিকালে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের নেতাদের সঙ্গে  বৈঠক শেষে তিনি এ অভিযোগ করেন।
ওবায়দুল কাদের বলেন, বিএনপির অভিযোগ আন ব্যালেন্সড। তারা যে বলছে তা আদালতের কারাগারের ভেতর আদালত বসানো অসাংবিধানিক, তাদের দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জেনারেল জিয়াই প্রথম কারাগারের ভেতর আদালত বসিয়ে কর্নেল তাহেরকে ফাঁসি দিয়েছিলেন। ভুলে গেছে বিএনপি! কোথায়, কেন কর্নেল তাহেরের ফাঁসি হয়েছিল, কিভাবে হয়েছিল তা তাদের মনে নেই?
কারাগারে আদালত বসানোর বিষয়ে কোন বিধি-নিষেধ সংবিধানে নেই জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, জেলের মধ্যে বিশেষ প্রয়োজনে বিশেষ ব্যবস্থায় আদালত বসানো যাবে না এমনটা সংবিধানে নেই। বেগম জিয়ার বয়স বিবেচনা করে, হয়তো সবসময় কোর্টে মুভ করা তার পক্ষে সম্ভব হবে না, এসব কথা বিবেচনা করে হয়ত আদালত এই সিদ্ধান্ত নিয়েছেন।
এ সময় তিনি বিএনপির প্রতি বিচারকাজ বিঘেœর অভিযোগ এনে বলেন, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় তিনি তো হাজিরা দিচ্ছেনই না। অসুস্থ থাকলেও আদালত চলবে। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা তারা বিলম্বিত করেছে।
খালেদার অসহযোগিতার কারণেই তার বিরুদ্ধে থাকা মামলাগুলো দীর্ঘসূত্রতা পেয়েছে বলে জানান কাদের। তিনি আরো বলেন, তা না হলে এ মামলা অনেক আগেই সেটেল হয়ে যেত। এখানে সরকারের কোন দোষ নেই। সরকার চেয়েছিল মামলাটা যত দ্রত নিষ্পত্তি হোক।
সংবিধানের কথা বলে বিএনপি জনগণকে বিভ্রান্ত করছে অভিযোগ করে তিনি বলেন, বিএনপি নেতারা বললেও সংবিধানের কোথাও লেখা নেই, কারাগারের ভেতর আদালত বসানো যাবে না। এটা বিএনপির জনগণকে বিভ্রান্ত করার একটি অপকৌশল। সরকার সংবিধান লঙ্ঘন করেছে বলে যারা অভিযোগ করছে তারাই প্রকৃত অর্থে সংবিধান লঙ্ঘন করেছে।
মামলার দিনে আদালতে খালেদা জিয়া সিনিয়র আইনজীবীদের অনুপস্থিতি এবং বেগম খালেদা জিয়ার বিচারকের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যের জবাবে দ্বিতীয় সর্বোচ্চ সাংগঠনিক এ নেতা বলেন, আদালতে না গেল সেটা আদালতের বিষয়। বিএনপি কখনো আইন মানে না, আদালত মানে না, সংবিধানকে তারা সম্মান করে না। এটাই বিএনপি’র বৈশিষ্ট্য। এটাই তাদের চরিত্র। এখানে আদালত যদি তারা না মানে, সেটার জবাব দেবে আদালত। বিচার করছে আদালত, কেউ যদি সেটা না মানে আদালত ঠিক করবে আদালত কি করবে।

অনলাইন আপডেট

আর্কাইভ