শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

খালেদা জিয়া মুক্ত হলে যে গণজোয়ার আসবে সেটা সরকার ঠেকাতে পারবে না -ব্যারিস্টার মওদুদ

স্টাফ রিপোর্টার : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেছেন, খালেদা জিয়াকে মুক্ত করার জন্য আইনি প্রক্রিয়ার কথা এখন কিছুটা ভুলে যেতে হবে, তাকে মুক্ত করতে এখন একমাত্র পথ হল রাজপথ। তিনি বলেন, খালেদা জিয়ার মুক্ত হলে  দেশে যে গণজোয়ার সৃষ্টিহবে সেটা সরকার ঠেকাতে পারবে না। এলক্ষে নতুন কর্মসূচি দেওয়ার জন্য বিএনপি প্রস্তুতি ও প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে বলে জানান  ব্যারিস্টার মওদুদ আহমদ। খালেদা জিয়ার মুক্তির দাবিতে নতুন কর্মসূচি আসছে বলেও জানান দেন বিএনপির এই সিনিয়র নেতা।
গতকাল বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আয়োজিত এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিইএব) এই মানববন্ধনের আয়োজন করে।
প্রধান অতিথির বক্তব্যে ব্যারিস্টার মওদুদ বলেন, নিম্ন আদালতের উপর সুপ্রিমকোর্টের কোনো নিয়ন্ত্রণ নেই। আর নিম্ন আদালতকে সরকার রাজনৈতিক প্রভাবে তাদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে। যার কারণে ৭ মাস হয়ে গেল কিন্তু বেগম খালেদা জিয়াকে মুক্ত করা যায়নি। আমাদের আইনজীবীরা অনেক পরিশ্রম করেছেন। খালেদা জিয়াকে মুক্ত করতে  আইনি প্রক্রিয়ার সবগুলো দিকই অনুসরণ করেছেন।  কিন্তু এরপরও সরকার ও নিম্ন আদালতের সাথে আমরা জয়লাভ করতে পারিনি। তার কারণ সরকার চায় না বেগম জিয়া মুক্ত হোক।
ব্যারিস্টার মওদুদ উল্লেখ করেন, সংবিধানের ১১৬ অনুচ্ছেদ অনুযায়ী (মূল সংবিধানে যেটা ছিল) নিম্ন আদালত, বিচারকদের পদোন্নতি, নিয়োগ, বদলি এবং তাদের শৃঙ্খলা সুপ্রিম কোর্টের কাছে থাকবে। কিন্তু এখন সেটা পরিবর্তন করে রাষ্ট্রপতি ও আইন মন্ত্রণালয়ের অধীনে নেওয়া হয়েছে, যার ফলে নিম্ন আদালতের ওপরে সুপ্রিম কোর্টের এখন কোনও নিয়ন্ত্রণ নেই, সম্পূর্ণ সরকারের নিয়ন্ত্রণে চলে গেছে। সরকারের রাজনৈতিক প্রভাবে এখন নিম্ন আদালতে কাজ চলছে।
তিনি বলেন, খালেদা জিয়া মুক্ত হলে বাংলাদেশে যে গণ জোয়ার সৃষ্টি হবে সেটা সরকার ঠেকাতে পারবে না, সে কারণেই খালেদা জিয়াকে মুক্ত করা সম্ভব হয় নাই। সুতরাং এখন আইনি প্রক্রিয়ার কথা এখন কিছুটা ভুলে যেতে হবে, এখন বেগম জিয়ার মুক্তির একমাত্র পথ হল রাজপথ। রাজপথেই এর মোকাবেলা করে তার মুক্তি অর্জন করতে হবে। সেজন্য আমরা প্রস্তুতি ও প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি। নতুন করে কর্মসূচি দেব। সেই কর্মসূচির সাথে আগামী দিনের রাজনীতি, ভোটের অধিকার, গণতন্ত্র ও বিচার বিভাগের স্বাধীনতা ফিরে পাওয়ার অধিকার জড়িত। তাই আমাদের বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টি করে আমাদের এগিয়ে যেতে হবে এবং এই সরকারকে বাধ্য করতে হবে একটি নিরপেক্ষ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যাবস্থা করার জন্য। এটা ছাড়া বাংলাদেশের মানুষের কাছে অন্য কোনো পথ নাই। আসুন, আমরা সবাই ঐক্যবদ্ধভাবে এই আন্দোলনে সমবেত হই, এই আন্দোলনে অংশগ্রহণ করি। তিনি বলেন, দেশের সকল শ্রেণির মানুষকে ঐক্যবদ্ধ করে এই আন্দোলন সফল করব।
সাবেক এই আইনমন্ত্রী বলেন, ১৬ কোটি মানুষের মুক্তি এখন নির্ভর করছে জাতীয় ঐক্যের মাধ্যমে অন্দোলনকে সফল করা। এখন বেগম জিয়ার মুক্তির একমাত্র পথ হল রাজপথ। এটা ছাড়া বাংলাদেশের মানুষের কাছে অন্য কোনো পথ নাই। ১৬ কোটি মানুষের মুক্তি এখন নির্ভর করছে জাতীয় ঐক্যের মাধ্যমে অন্দোলনকে সফল করার উপর।
 দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সঞ্চালনায় আয়োজক সংগঠনের সহ সভাপতি মোসলেহ উদ্দিন এর সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রেয়াজুল ইসলাম রিজু, জিনাফ সভাপতি লায়ন মিয়া মো. আনোয়ার , ডিইএব এর উপদেষ্ঠা সিরাজুল ইসলাম প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ