ঢাকা, রোববার 23 September 2018, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

যথাযথ মর্যাদায় পবিত্র আশুরা পালিত

স্টাফ রিপোর্টার : যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে গত শুক্রবার সারা দেশে পবিত্র আশুরা পালিত হয়েছে। এ উপলক্ষে সারা দেশে বিভিন্ন মসজিদ, মাদরাসা ও ধর্মীয় প্রতিষ্ঠানে আলোচনা ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। তা ছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালন করেছে। পবিত্র আশুরা উপলক্ষে অনেকে গত দুইদিন রোজা রেখেছেন। এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা কারবালার ঐতিহাসিক ঘটনা তুলে ধরেন এবং ইয়াজীদের সাথে হযরত মুহাম্মদ (সা:) এর দৌহিত্র ইমাম হোসাইন (রা:) এর সত্য-মিথ্যার দ্বন্দ্বের তাৎপর্য উল্লেখ করেন। ইমাম হোসাইন (রা:) এর সত্য-মিথ্যার দ্বন্দ্বের তাৎপর্য উল্লেখ করেন। ইমাম হোসাইন (রা:) অন্যায় ও ইসলাম বিরোধী কার্যকলাপের বিরোধিতা করতে গিয়ে সপরিবারে শাহাদাত বরণ করেন। তবু অন্যায়ের কাছে মাথানত করেননি। এ শিক্ষা গ্রহণ করার আহ্বান জানানো হয়েছে। পবিত্র আশুরা উপলক্ষে বিভিন্ন টিভি চ্যানেল ও বেতার বিভিন্ন অনুষ্ঠান করেছে। পাশাপাশি পত্র-পত্রিকাসমূহে ফিচার ও রির্পোট প্রকাশিত হয়েছে। পবিত্র আশুরা হলো হিজরী বর্ষের মহরম মাসের ১০ তারিখ। এমন কী এ দিনেই কেয়ামত সংঘটিত হবে। সুতরাং এ দিনের তাৎপর্য ও মর্যাদা অনেক।
পবিত্র আশুরা উপলক্ষে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় সংগঠন নানা কর্মসূচী পালন করেছে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, বেসরকারি টিভি চ্যানেলসমূহ বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করেছে। সংবাদপত্রসমূহ বিশেষ প্রবন্ধ নিবন্ধ প্রকাশ করেছে। পবিত্র আশুরা উপলক্ষে শুক্রবার সরকারি ও বেসরকারি সকল প্রতিষ্ঠান এবং সংবাদপত্র অফিসসমূহে ছুটি পালিত হয়েছে। তাই গতকাল শনিবার কোন সংবাদপত্র প্রকাশিত হয়নি।
পবিত্র আশুরা উপলক্ষে প্রেসিডেন্ট আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা, বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমান পৃথক পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা ইমাম হোসাইনসহ কারাবালার শহীদদের প্রতি শ্রদ্ধা জানান ও তাদের রুহের মাগফেরাত কামনা করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ