ঢাকা, বুধবার 17 October 2018, ২ কার্তিক ১৪২৫,৬ সফর ১৪৪০ হিজর
Online Edition

চার হাজার ‘গায়েবি’ মামলা তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

সংগ্রাম অনলাইন ডেস্ক:

চলতি সেপ্টেম্বরে সারাদেশে বিএনপিসহ  সরকার বিরোধী নেতাকর্মীদের বিরুদ্ধে করা প্রায় চার হাজার ‘গায়েবি/ভূতুড়ে’ (ফিকটিশাস) মামলার স্বাধীন তদন্ত কমিটি গঠন করতে স্বরাষ্ট্র সচিবের প্রতি নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

একই সঙ্গে স্বাধীন তদন্ত কমিটিতে জাতিসংঘ মানবাধিকার কমিশন, হিউম্যান রাইটস ওয়াচ, অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল, এশিয়ান হিউম্যান রাইটস কমিশনের প্রতিনিধি রাখার নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া এসব ‘ভতুড়ে’ মামলা দায়েরের সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে রুল জারির আবেদন জানানো হয়েছে। খবর ইউএনবির।

রবিবার তিন জ্যেষ্ঠ আইনজীবী বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন, সাবেক মন্ত্রী অ্যাডভোটে নিতাই রায় চৌধুরী ও বিএনপির আইন সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া বাদী হয়ে এই রিট দায়ের করেন।

রিটে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, গোয়েন্দা পুলিশের উপ কমিশনার (নর্থ জোন), রমনা জোনের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার, রমনা ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে।

রিটে রুল বিবেচনাধীন থাকা অবস্থায় নেতাকর্মীদের বিরুদ্ধে করা এসব মামলার তদন্ত থেকে বিরত থাকার নির্দেশনা জারির আর্জি জানানো হয়েছে আবেদনে।

রিট দায়েরের পর খন্দকার মাহবুব হোসেন বলেন, নির্বাচনকে সামনে রেখে সারাদেশে ঢালাওভাবে এ ধরনের কাল্পনিক মামলা করার উদ্দেশ্যে হচ্ছে বিরোধী দলকে চাপে রেখে বিরোধী নেতাকর্মীদের মধ্যে ভীতি সঞ্চার করা।

তিনি বলেন, এ ধরনের মামলা সঠিক হয়েছে কিনা তা তদন্ত করতে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করার নির্দেশনা চাওয়া হয়েছে। একই সঙ্গে ভবিষ্যতে এ ধরনের কাল্পনিক মামলা করে যেন হয়রানি না করা হয় তার নির্দেশনা জারির আবেদন করা হয়েছে।

এই জ্যেষ্ঠ আইনজীবী বলেন, যারা এ ধরনের (গায়েবি) মামলা করেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা চেয়েও আবেদন করা হয়েছে।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমদ সোহেলের হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদনের ওপর শুনানি হতে পারে।

ড.কামাল হোসেনসহ জ্যেষ্ঠ আইনজীবীরা এ মামলার শুনানিতে অংশ নিবেন বলে জানান খন্দকার মাহবুব হোসেন।

অনলাইন আপডেট

আর্কাইভ