ঢাকা, সোমবার 24 September 2018, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

সৌদি আরবে আগামী মাসে চালু হচ্ছে ‘হারামাইন এক্সপ্রেস’ ট্রেন

২৩ সেপ্টেম্বর, আল আরাবিয়া : বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দ্রুতগতির ট্রেন সার্ভিস চালু করার ঘোষণা দিয়েছিল সৌদি আরব। গত বছর এ ঘোষণা দেওয়া হলেও এ সার্ভিস এখন উদ্বোধনের অপেক্ষায়। আগামী চার অক্টোবর এ ট্রেন সার্ভিস উদ্বোধন করা হবে বলে জানিয়েছে দেশটির যোগাযোগমন্ত্রী ড. নাবিল আল আমুদি। এ ট্রেনের নাম দেওয়া হয়েছে ‘হারামাইন এক্সপ্রেস’।

ড. নাবিল আল আমুদি জানান, এ ট্রেনটি দেশের পাঁচটি গুরুত্বপূর্ণ স্টেশন মক্কা মোকাররমা, জিদ্দা, শাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর, শাহ আব্দুল্লাহ ইকোনেমিক সিটি ও মদিনা মুনাওয়ারা দিয়ে অতিক্রম হবে। এতে দেশটির উত্তরাঞ্চলের প্রায় ২০ লাখ মানুষের বহুদিনের স্বপ্ন বাস্তবায়িত হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এই রেলপথ তৈরি হওয়ার ফলে রাজধানীর সঙ্গে যোগাযোগের সময় প্রায় ৫ ঘণ্টা কমবে।

এক বিবৃতিতে সৌদি রেলওয়ে জানিয়েছে, ওই লাইনে চলাচলকারী প্রত্যেকটি ট্রেন ঘণ্টায় প্রায় ৩০০ কিলোমিটার বেগে চলবে এবং প্রতিদিন গড়ে ৬০ হাজার যাত্রী পরিবহন করতে পারবে। দুই শিফটে ভাগ করা সার্ভিসটিতে দিনে ও রাতে একটি করে ট্রেন চলবে।

এই রেললাইনের জন্য ৫টি রেল স্টেশনে আধুনিক সব সুযোগ সুবিধাসহ গাড়ি পার্কিং, দোকান, ভ্রমণার্থীদের জন্য বিশ্রাম কক্ষ ইত্যাদির ব্যবস্থা করা হয়েছে।

‘হারামাইন এক্সপ্রেস’ ট্রেনটি ঘণ্টায় ৩০০ কিলোমিটার (১৯০ মাইল) বেগে মক্কা থেকে মদিনা পর্যন্ত ৪৫৩ কিলোমিটার পথে বিরতিহীনভাবে (নন-স্টপ) চলাচল করবে। এতে হজ, ওমরা ও জিয়ারতকারীরা নিরাপদ, আরামদায়ক এবং যানজটমুক্তভাবে শহর দুটির মধ্যে চলাচল করতে পারবে। পাশাপাশি এতে বাস সার্ভিসের ওপরও চাপ কমবে।

অনলাইন আপডেট

আর্কাইভ