ঢাকা, সোমবার 24 September 2018, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

মানবতার এই দুর্দিনে ইমাম হোসাইনের আদর্শ অনুসরণ করতে হবে 

পবিত্র আশুরা উপলক্ষে সিলেট সংস্কৃতি কেন্দ্রের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন প্রফেসর ড. মাহবুব-এ এলাহী

সিলেট ব্যুরো : সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের প্রফেসর ড. মাহবুব-এ-এলাহী বলেন, কারবালার প্রান্তরে রাসুল (সা:) এর প্রিয় দৌহিত্র ইমাম হোসাইন (রা:) এর শাহাদাতের মর্মস্পর্শী ঘটনাটি মানব হৃদয়ে প্রচন্ড ভাবে নাড়া দেয়। অন্যায়, অসত্য, অনাচার, পাপাচার ও স্বৈরাচারের বিরুদ্ধে তিনি জীবন দিয়েছেন তবুও বাতিলের কাছে নতি স্বীকার করেননি। মানবতার এই দুর্দিনে আমাদেরকেও ইমাম হোসাইনের আদর্শ অনুসরণ করতে হবে। 

গত শনিবার শিবগঞ্জ আই এল এ ল্যাঙ্গুয়েজ একাডেমিতে সিলেট সংস্কৃতি কেন্দ্র আয়োজিত পবিত্র আশুরা তাৎপর্য শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন। সিলেট সংস্কৃতি কেন্দ্রের সভাপতি অধ্যক্ষ কবি কালাম আজাদের সভাপতিত্বে ও প্রাবন্ধিক আহমদ হোসাইনের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন সিলেট সংস্কৃতি কেন্দ্রের পরিচালক প্রাবন্ধিক জাহেদুর রহমান চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট আইডিয়াল মাদরাসার প্রিন্সিপাল ড. এ. এইচ. এম. সোলায়মান, দারুল আরকাম মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মাহবুব সিরাজী, অধ্যাপক কবি বাছিত ইবনে হাবীব, সহকারী অধ্যাপক রফিক মিয়া মজুমদার, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘মহররম’ কবিতা আবৃতি করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ডা: মাসুকুর রহমান ও কবি নাজমুল আনসারী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কবি মুসা আল হাফিজ, প্রভাষক জামাল উদ্দিন, মাসুদ রানা, মাজহারুল ইসলাম জয়নাল, মাওলানা আব্দুল কাদির, সুলতান মনসুর, হামিদ বখত মুহিন, জসিম উদ্দিন প্রমুখ। সভাপতির বক্তব্যে কবি কালাম আজাদ বলেন, কারবালার ঘটনাসহ আশুরার অন্যান্য ঘটনাগুলো আমাদের জন্য শিক্ষণীয়। স্বাগত বক্তব্যে প্রাবন্ধিক জাহেদুর রহমান চৌধুরী বলেন, মহররম মাসে অসংখ্য ঘটনা সংগঠিত হয়েছে বিধায় এ মাস সম্মানিত ও মর্যাদাপূর্ণ মাস। 

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ফজলে রাব্বী সামী, সংগীত পরিবেশন মুসাহিদুল ইসলাম নাবিল। মোনাজাত পরিচালনা করেন মাওলানা ওলিউর রহমান।

অনলাইন আপডেট

আর্কাইভ