ঢাকা, রোববার 21 October 2018, ৬ কার্তিক ১৪২৫, ১০ সফর ১৪৪০ হিজরী
Online Edition

‘জগাখিচুড়ির জাতীয় ঐক্য বেশি দিন টিকবে না’

সংগ্রাম অনলাইন ডেস্ক:

জগাখিচুড়ির জাতীয় ঐক্য বেশি দিন টিকবে না বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আওয়ামী লীগের ট্রেন ও সড়ক যাত্রা সফল হয়নি-হতাশা থেকেই বিএনপি নেতারা এমন বক্তব্য দিচ্ছেন বলেও মনে করেন তিনি।

সোমবার সকালে কক্সবাজারের একটি ব্যবসাকেন্দ্র পরিদর্শন শেষে মন্ত্রী এসব কথা বলেন।

আওয়ামী লীগের প্রতিটি যাত্রাই সফল হয়েছে বলে দাবি করেন আওয়ামী লীগের এ সাধারণ সম্পাদক। তিনি বলেন, 'তারা (বিএনপি) ঢাকায় আমার একটা সমাবেশের সমপরিমাণ গ্যালারিং করাতে পারেনি। এখানেই তো গায়ে জ্বালা, অন্তর্জ্বালা। এখানেই হতাশা এবং হতাশায় আবোল-তাবোল বলছে।'

এর আগে শনিবার সকালে ঢাকা থেকে রওয়ানা হওয়ার পর ফেনী হয়ে চট্টগ্রামে এসে প্রথম দিনের সড়কযাত্রা শেষ হয়। সেখানে রাত্রিযাপন শেষে সকালে শাহ আমানত (র.) এর মাজার জিয়ারত করে দ্বিতীয় দিনের সড়কযাত্রা শুরু করেন আওয়ামী লীগের নেতারা। চট্টগ্রাম হয়ে তারা কক্সবাজারে গিয়ে সড়কযাত্রা শেষ করেন।

সেখানে রাত্রিযাপনের পর সকালে কলাতলী সৈকতের পাশে পুষ্পদম রেস্টুরেন্ট পরিদর্শন শেষে কাদের সাংবাদিকদের বলেন, আওয়ামী লীগের সড়কযাত্রায় অচিন্তনীয় অবিশ্বাস্য জনস্রোত দেখে বিএনপির জ্বালা শুরু হয়ে গেছে। অন্তর্জ্বালা-হতাশা থেকে তারা আবোল-তাবোল বকছে।

নির্বাচন ঘিরে ক্ষমতাসীন দলের সড়কযাত্রার বিষয়ে বিএনপির নেতারা সম্প্রতি বলেছেন, ট্রেনযাত্রায় ব্যর্থ হয়ে এখন রোর্ডমার্চ করছে আওয়ামী লীগ।

নির্বাচনকালীন নির্দলীয় সরকার গঠনসহ বিভিন্ন দাবিতে আন্দোলনে গড়ে ওঠা ‘বৃহত্তর জাতীয় ঐক্য’ প্রসঙ্গে তিনি বলেন, এমন জগাখিচুড়ি মার্কা ঐক্য টিকবে বলে আমার বিশ্বাস হয় না।

এর আগে এই ঐক্য সম্পর্কে কাদের বলেছিলেন, দেশের সবচেয়ে জনপ্রিয় দল আওয়ামী লীগকে বাদ দিয়ে কোনো জাতীয় ঐক্য হয় না। যেটা হয়েছে, সেটা ‘জাতীয়তাবাদী সাম্প্রদায়িক ঐক্য’।

প্রথম দিকে এই ঐক্যে ড. কামালের নেতৃত্বাধীন ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’ ও ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন ‘যুক্তফ্রন্ট’ভুক্ত বিভিন্ন দলকে দেখা গেলেও সম্প্রতি এক অনুষ্ঠানে বিএনপির শীর্ষ নেতৃত্বকেও দেখা যায়।

অনলাইন আপডেট

আর্কাইভ