শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

প্রবাসীরা দেশের গোল্ডেন বয় -প্রবাসী কল্যাণমন্ত্রী

স্টাফ রিপোর্টার : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, প্রবাসীদের পরিবারকে পাহারা দেয়ার দায়িত্ব সরকারের। প্রবাসীরা হচ্ছেন দেশের গোল্ডেন বয়। কারণ প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে দেশের অর্থনীতির চাকা সচল রয়েছে। তাই প্রবাসীরাই হচ্ছেন দেশের গোল্ডেন বয়। গতকাল সোমবার স্থানীয় সময় বিকাল ৩টায় বাংলাদেশ হাইকমিশনে আয়োজিত ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ নিবন্ধনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
হাইকমিশনার মহ. শহীদুল ইসলামের সভাপতিত্বে ও শ্রমকাউন্সিলর মো. সায়েদুল ইসলামের অনুষ্ঠান পরিচালনায় উদ্বোধনী নুরুল ইসলাম বিএসসি বলেন, প্রবাসীদের কল্যাণে প্রবাসী ব্যাংক চালু করা হয়েছে। এ ব্যাংকের মাধ্যমে যারা বিদেশ গমন করতে চান তাদের লোনের মাধ্যমে বিদেশে যাওয়ার ব্যবস্থা রয়েছে, যাতে স্বল্প খরচে বিদেশ গমন করতে পারেন। তিনি বলেন, প্রবাসীদের ছেলেমেয়েরা যাতে স্বল্প খরচে লেখাপড়া করতে পারে সে ব্যবস্থাও করেছেন আমাদের প্রধানমন্ত্রী।
প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, প্রবাসীদের দেশে স্বল্প খরচে বাড়ি নির্মাণের জন্য প্রতিটি জেলায় জেলায় প্লটের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া প্রবাসীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে বিমানবন্দরে ইউনিফরম পরিহিত টিম থাকবে। কোনো সমস্যা হলে তাদের আপনাদের অভিযোগের কথা বলবেন।
তিনি বলেন, প্রবাসীদের কল্যাণে আমার মন্ত্রণালয়ের দরজা সব সময় খোলা। কোনো অভিযোগ থাকলে সরাসরি তার সঙ্গে যোগাযোগ করার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান। এ ছাড়া মন্ত্রী বলেন, মালয়েশিয়ার শ্রমবাজারে কোনো ধরনের সিন্ডিকেশন হবে না এবং মালয়েশিয়ার শ্রম বাজারে সব এজেন্সিই কাজ করতে পারে, এমন প্রপোজাল মঙ্গলবার ওয়ার্কিং গ্রুপের বৈঠকে আলোচনা হবে। ৫৬ এজেন্সির যে কথা উঠেছে সেটা সম্পূর্ণ ভিত্তিহীন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বিএমইটির মহাপরিচালক সেলিম রেজা ও বৈদেশিক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ মনিরাসসালেহীন।
এসময় উপস্থিত ছিলেন, ডিপুটি হাইকমিশনার ওয়াহিদা আহমেদ, মিনিষ্টার পলিটিক্যাল মো. রইছ হাসান সারোয়ার,ডিফেন্স উইং প্রধান এয়ার কমডোর মো. হুমায়ূন কবির, প্রথম সচিব শ্রম মো. হেদায়েতুল ইসলাম, পাসপোর্ট ও ভিসা শাখার উইং প্রধান মো. মশিউর রহমান তালুকদার, কমার্শিয়াল উইং প্রধান মো. রাজিবুল আহসান, ফার্ষ্টসেক্রেটারি মো. মাসুদ আহমেদ সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

অনলাইন আপডেট

আর্কাইভ